প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


Current Topics

২০২১ সালে পুলিৎজার পুরস্কার পেলেন মেঘা রাজাগোপালান

Indian-origin Journalist Megha Rajagopalan wins Pulitzer

২০২১ সালে পুলিৎজার পুরস্কার পেলেন মেঘা রাজাগোপালান

সাংবাদিকতার জন্য ২০২১ সালের পুলিৎজার পুরস্কার পেলেন ভারতীয় বংশোদ্ভূত সাংবাদিক মেঘা রাজাগোপালান

চীনের শিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের ওপর চীন সরকারের অমানবিক অত্যাচারের অনুসন্ধানী প্রতিবেদনের জন্য মেঘা রাজাগোপালান -কে এই পুরস্কার দেওয়া হয়। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম বাজফিড নিউজে কর্মরত মেঘা। পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়, শিনজিয়াংকে ঘিরে মেঘার সিরিজ প্রতিবেদন ইন্টারন্যাশনাল রিপোর্টিং ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার জিতে নেয়।

২০১৭ সালে শিনজিয়াংয়ের বন্দিশিবিরে কয়েক হাজার মুসলমানকে আটকে রাখা শুরু করে চীন। সেই বছর মেঘই প্রথম সেই শিবিরে যান ও শিবিরের অনুসন্ধান শুরু করেন। যদিও বন্দী শিবিরের অস্তিত্ব অস্বীকার করে চীন সরকার। বাজফিড নিউজে উইঘুর মুসলিমদের নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হলে চীন সরকার শিনজিয়াং প্রদেশে পশ্চিমা দেশের নাগরিকসহ সাংবাদিকদের প্রবেশ বন্ধ করার উদ্যোগ নিয়েছিল। এর ফলে খবর সংগ্রহ কঠিন হয়ে পরে। উপরন্তু মেঘার ভিসা নিষিদ্ধ ঘোষণা করার উদ্যোগ নিয়েছিল চীন সরকার। কিন্তু এতেও দমে যাননি মেঘা।

কর্মস্থল লন্ডন থেকে দুই কান্ট্রিবিউটরকে সাথে রেখে তিনি শুরু করেন ‘শিনজিয়াং সিরিজ’। এই কন্ট্রিবিউটরদের একজন হলেন অ্যালিসন কিলিং, ফরেন্সিক অ্যানালাইসিস অফ আর্কিটেকচার ও স্যাটেলাইট ইমেজেস অফ বিল্ডিং বিষয়ে বিশেষজ্ঞ তিনি। অন্যজন প্রোগ্রামার ক্রিস্টো বুসচেক।

২০২১ সালের অন্যান্য উল্লেখযোগ্য পুলিৎজার পুরস্কার প্রাপক –

  • যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার ঘটনা স্মার্টফোনে রেকর্ড করে পথচারী কিশোরী ডারনেলা ফ্রেজার পুলিৎজার পুরস্কার পেয়েছেন।
  • মার্কিন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েডকে হাঁটু তার ঘাড় চেপে ধরেন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা ডেরেক চাউভিন। এতে দম বন্ধ হয়ে মারা যান ফ্লয়েড। এই ঘটনার প্রথম সংবাদ প্রকাশ করায় দ্য মিনিয়াপোলিস স্টার ট্রিবিউনকে ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে পুলিৎজার পুরস্কার ঘোষণা করা হয়েছে।
  • করোনা মহামারি নিয়ে একের পর এক দূরদর্শী সংবাদ প্রকাশের স্বীকৃতি হিসেবে জনসেবা ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন আরেক মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস।
  • ফিচার ফটোগ্রাফিতে এই পুরস্কার পেয়েছেন  এপি’র এমিলিও মোরেনাত্তি।

পুলিৎজার পুরস্কার সম্পর্কিত কিছু তথ্য –

১৯১৭ সাল থেকে পুলিৎজার পুরস্কার দেওয়া শুরু হয়। সাংবাদিকতায় সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার পুলিৎজার। নিউ ইয়র্ক সিটিতে অবস্থিত কলাম্বিয়া ইউনিভার্সিটি এই পুরস্কার বিজেতাদের তালিকা প্রকাশ করে থাকে। জোসেফ পুলিৎজার নামক এক হাঙ্গেরীয়-মার্কিন সাংবাদিকই পুলিৎজার পুরস্কারের প্রচলন করেছিলেন। ১৯১১ সালে মৃত্যুর সময় পুলিৎজার কলাম্বিয়া ইউনিভার্সিটিতে প্রচুর পরিমাণ অর্থ রেখে গিয়েছিলেন। তার অর্থের কিছু অংশ দিয়ে ১৯১২ সালে এই বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা স্কুল গঠিত হয়েছিল। এই অর্থের মাধ্যমে ১৯১৭ সালের ৪ঠা জুন প্রথম পুলিৎজার পুরস্কারের ঘোষণা দেয়া হয়।

বর্তমানে প্রতিবছর ২১টি ক্যাটাগরিতে এই পুরস্কার দেওয়া হয়। পাবলিক সার্ভিস বিভাগে বিজয়ী স্বর্ণ পদক লাভ করেন।

আরও দেখে নাও :

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!