QuizQuiz

নির্বাচন কুইজ । Elections Quiz

Quiz on Elections

নির্বাচন কুইজ

প্রিয় পাঠকরা,বাংলা কুইজের পক্ষ থেকে দেওয়া রইল নির্বাচন কুইজ। দেখে নাও নির্বাচন কুইজ এবং জেনে নাও নির্বাচন সম্পর্কে কিছু জানা অজানা তথ্য। এই কুইজ সেট তোমাদের কেমন লাগলো তা কমেন্টে জানাতে ভুলবে না।

১. প্রথম দিকে ভারতের রাষ্ট্রপতির তাঁর পদে থাকাকালীন লোকসভা নির্বাচনে ভোট দেওয়ার অধিকার ছিল না। কিন্তু ইংল্যান্ডের রানীর ভোট দেওয়ার অধিকার আছে তাই গনতন্ত্রে রাষ্ট্রপতিও ভোট দিতে পারেন। এই যুক্তি দিয়ে কোন রাষ্ট্রপতি স্বাধীন ভারতের প্রথম রাষ্ট্রপতি হিসেবে পদে থাকাকালীন অবস্থায় ভোট দিয়েছিলেন?

উত্তর :
কে. আর. নারায়ণন।

২.২০২০ সালের নভেম্বর মাসের প্রথম সপ্তাহে আমেরিকা যুক্তরাষ্ট্রের নির্বাচন অনুষ্ঠিত হয়। তার কিছু দিনের মধ্যেই ফলাফল প্রকাশ পায় ও জো বাইডেন বিজয় লাভ করেন। ২১ শে জানুয়ারি ২০২১ আমেরিকা যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জো বাইডেন। জো বাইডেন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া এবং রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার মধ্যবর্তী সময়ে রাষ্ট্রপতি এর কার্যভার সামলান ডোনাল্ড ট্রাম্প। এই সময়কে কী বলা হয়?

উত্তর :
Lame Duck Period .

৩. ভারতে ভোট দেওয়ার পর ভোটারদের আঙ্গুলে কালি দেওয়া হয়,এটি তৈরি করে Mysore Paints এবং Varnis। এই কালিতে মূলত কোন রাসয়নিক ব্যাবহার করা হয় ?

উত্তর :
সিলভার নাইট্রেট।

৪.বিভিন্ন দেশে ভোটের জন্য বিভিন্ন পদ্ধতি ব্যাবহার করা হয়। যেমন,আফ্রিকার একটি দেশে ভোটাররা মার্বেল ব্যবহার করেন।প্রতিটি ভোটারকে মার্বেল দেওয়া হয় ও তাকে তার পছন্দের প্রার্থীর ছবি দেওয়া কিংবা প্রার্থীর দলের রঙ করা টিনের ড্রামে ফেলে দিতে হয়।এক্ষেত্রে  নির্বাচনে ভোট বাতিল হওয়ারও ভিন্ন নিয়ম রয়েছে, যদি  কেউ তার মার্বেল ভোটের ড্রামের উপরে রাখে অথবা দুটো মার্বেল একসাথে ফেলার চেষ্টা করে,তাহলে সেই ভোটটি অবৈধ হিসেবে গণ্য হয় ।কোন দেশে ?

উত্তর :
গাম্বিয়া।

৫.ভারতের লোকসভায় সর্বোচ্চ আসন সংখ্যা ৫৫২.
১৯৫২ সালে প্রথম লোকসভা নির্বাচনে মোট কতগুলি আসনের জন্য ভোট গ্রহণ হয়েছিল?

উত্তর :
৪৭৯।

৬.৯৩০ খ্রীস্টাব্দে স্থাপিত অ্যালথিং এখনাে পর্যন্ত পৃথিবীর দীর্ঘতম সময় ধরে চালু থাকা নির্বাচিত সংসদ।৬৩ সদস্য সংখ্যা যুক্ত এই সংসদে প্রতি চার বছর অন্তর সাংসদ নির্বাচনের জন্য ভােটগ্রহন করা হয়।এটি কোন দেশের সংসদ?

উত্তর :
আইসল্যান্ড।

৭. ভারতের মোট তিনটি রাজ্যে কেবল একটি মাত্র লোকসভার আসন/নির্বাচনী ক্ষেত্র রয়েছে। এর দুটি হল নাগাল্যান্ড এবং সিকিম, অপরটি কোনটি?

উত্তর :
মিজোরাম।

৮.বর্তমানে ভারতে নির্বাচনের বেশিরভাগটাই সম্পন্ন হয় EVM অর্থাৎ ইলেকট্রনিক ভোটিং মেশিন এর সাহায্যে, ভারতে কোন রাজ্যে নির্বাচনে EVM প্রথম বারের জন্য ব্যাবহৃত হয়?

উত্তর :
কেরালা।

৯.স্বাধীন ভারতে প্রথম ভোটার(লোকসভা নির্বাচন) হলেন শ্যাম সরন নেগী,তিনি কোন রাজ্যের ভোটার ছিলেন?

উত্তর :
হিমাচল প্রদেশ।

১০. Psephology বলতে কী বোঝায়?

উত্তর :
নির্বাচন ভোটদান প্রভৃতির ধারা-নির্ণায়ক বিদ্যা। [The statistical study of elections and trends in voting.]

আরো দেখে নাও : ভারতের নির্বাচন কমিশন  গঠন, ক্ষমতা, দায়িত্ব, অপসারণ (২০২১ ) PDF

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন ২০২১ এর ফলাফল

আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন- প্রশ্ন ও উত্তর

To check our latest Posts - Click Here

Telegram

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

দেখে নাও
Close
Back to top button