Current TopicsGeneral Knowledge Notes in Bengali

বায়ুসেনার প্রধানের দায়িত্বে এয়ার মার্শাল ভি আর চৌধুরী

Air Marshal VR Chaudhari appointed New IAF Chief

বায়ুসেনার প্রধানের দায়িত্বে এয়ার মার্শাল ভি আর চৌধুরী

বায়ুসেনার প্রধান ভি আর চৌধুরী: আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নিচ্ছেন ভারতের বর্তমান বায়ুসেনা প্রধান আর কে এস ভাদোরিয়া। তাঁর জায়গাতেই নতুন দায়িত্বে আসছেন বিবেক রাম চৌধুরী (Vivek Ram Chaudhari) । ২০২১ সালের ১ জুলাই ভাইস চিফ হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন ভি আর চৌধুরী।প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভারত ভূষণ বাবু সম্প্রতি একটি টুইট বার্তায় বিক্রম রাম চৌধুরীর নতুন নিয়োগের কথা জানিয়েছেন।

১৯৮২ সালের ডিসেম্বরে ভারতীয় বায়ুসেনার ফাইটার স্ট্রিমে অন্তর্ভুক্ত হন তিনি ।৩ হাজার ৮০০ ঘণ্টারও বেশি বিমান চালানোর অভিজ্ঞতা এদিকে বায়ুসেনার সুদক্ষ পাইলট হিসাবে বরাবরই সুখ্যাতি রয়েছে বিক্রমের।

একনজরে বায়ুসেনার প্রধান ভি আর চৌধুরী এর পূর্ব কৃতিত্ব 

বিভিন্ন পর্যায়ে বিভিন্ন পদেও ছিলেন তিনি।  যেমন ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি ও ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ ওয়েলিংটনের প্রাক্তনী চৌধুরির ফ্রন্টলাইন ফাইটার স্কোয়াড্রন এবং ফাইটারে বেসের বিরাট অভিজ্ঞতা রয়েছে। বায়ুসেনা অ্যাকাডেমির ডেপুটি কম্যান্ডান্ট, এয়ার স্টাফ অপারেশনের সহকারী প্রধানের মতো গুরুত্বপূর্ণ পদ তিনি সামলেছেন। এর আগে ডেপুটি চিফ অফ এয়ার স্টাফ (হেডকোয়ার্টার) এবং ইস্টার্ন এয়ার কম্যান্ডের সিনিয়র এয়ার স্টাফ অফিসারের দায়িত্ব পালন করেছেন তিনি।

এছাড়াও  সিয়াচেন হিমবাহ পুনর্দখলে আটের দশকে অপারেশন মেঘদূত, কার্গিল যুদ্ধের সময় অপারেশন সফেদ সাগরেও বড় ভূমিকা নেন বিবেক রাম চৌধুরী। এরমধ্যে সামলেছেন প্রায় সমস্ত বড় পদের দায়িত্বও। পরম বিশিষ্ট সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল ও বায়ু সেনা মেডেল। ২০২০ থেকে ২০২১ সালের জুলাই পর্যন্ত চিনের সঙ্গে ভারতের সীমান্ত দ্বন্দ্বের সময় লাদাখ ওয়েস্টার্ন এয়ার কমান্ডের মূল দায়িত্ব ছিল তাঁরই কাঁধে।

অপরদিকে , আগামী ৩০ সেপ্টেম্বর অবসর নিতে চলেছেন ভারতের এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদোরিয়া। দু’বছর আগে এই পদে বসেছিলেন তিনি। তাঁর আমলেই ভারতীয় বায়ুসেনার হাতে এসেছে একের পর এক রাফাল ফাইটার জেট। যার জেরে ধারে ভারে কয়েকগুণ বেশি শক্তিশালী হয়েছে বায়ু সেনা।

To check our latest Posts - Click Here

Telegram

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!