Pedagogy

১৮০+ শিশু বিকাশ ও শিক্ষন প্রণালী সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

Child Development and Pedagogy

শিশু বিকাশ ও শিক্ষন প্রণালী সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

দেওয়া রইলো ১৮০+ শিশু বিকাশ ও শিক্ষন প্রণালী সম্পর্কিত প্রশ্ন ও উত্তর । Primary TET পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টপিক এই শিশু বিকাশ ও শিক্ষন প্রণালী।

কোঠারী কমিশন গঠিত হয়১৯৬৪ সালে
প্রথাগত পর্যায় দেখা যায়১০-১৩ বছর
যৌক্তিক সক্রিয়তার স্তর শুরু হয়১২ বছর বয়সে
কোঠারী কমিশনে মোট সদস্য ছিলেন১৭ জন
কলকাতায় হিন্দু স্কুল স্থাপিত হয়১৮১৭ সালে
নর্মাল স্কুল প্রতিষ্ঠিত হয়১৮৫৫ সালে
স্পিয়ারম্যান মানসিক ক্ষমতা সম্পর্কে তত্ত্ব আবিষ্কার করেন১৯০৪ সালে
রবীন্দ্রনাথ ধর্মশিক্ষা গ্রন্থ লেখেন১৯১১ সালে
“Mentality of Apes” বইটি প্রকাশিত হয়১৯২৫ সালে
১০ব্রেইল পদ্ধতি আবিষ্কৃত হয়১৮২৯সালে
১১নতুন দিল্লির বিজ্ঞান ভবনে জাতীয় সংহতি সম্মেলন সর্বপ্রথম অনুষ্ঠিত হয়১৯৫১ সালে
১২মুদালিয়ার কমিশন গঠিত হয়১৯৫২-৫৩ সালে
১৩ভারতীয় ভাষাগুলির বিকাশের জন্য সাহিত্য অ্যাকাডেমী স্থাপিত হয়১৯৫৪ সালে
১৪ভারতীয় চিত্রকলার উন্নতিকল্পে ললিত কলা অ্যাকাডেমি প্রতিষ্ঠিত হয়১৯৫৫ সালে
১৫দু-বছরের উচ্চমাধ্যমিক শিক্ষাক্রম চালু হয়১৯৭৬ সালে
১৬জাতীয় বয়স্ক শিক্ষা কর্মসূচী (NAEP) গঠন করা হয়১৯৭৮-৭৯ সালে
১৭জাতীয় শিক্ষানীতি পরিকল্পিত হয়১৯৮৬ সালে
১৮জাতীয় সাক্ষরতা মিশনের কাজ শুরু হয়১৯৮৮ সালে
১৯প্রথম বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়১৯৯২ সালে
২০শিক্ষার অধিকার আইনটি চালু হয়১ লা এপ্রিল, ২০১০ সাল
২১“শব্দভান্ডার বিস্ফোরণ” হয় শিশুর২ বছর বয়সে
২২সংবেদন চালকমূলক স্তর বা প্রজ্ঞামূলক বিকাশের প্রথম স্তরের সময়সীমা২ বছর
২৩দৃষ্টিহীনদের দৃষ্টিশক্তি স্বাভাবিক মানুষদের তুলনায়১/১০ ভাগ বা তারও কম
২৪সর্বশিক্ষা অভিযান – ২০০০ কর্মসূচীর লক্ষ্য হল অষ্টম শ্রেণী পর্যন্ত, অর্থাৎ ১৪ বছর বয়সের সব শিশুর প্রারম্ভিক শিক্ষা সমাপ্ত করা২০১০ সালের মধ্যে
২৫শিশুর মধ্যে কুয়িং (Cooing) দেখা যায়২-৪ মাস বয়সে
২৬কোহেলবার্গ নৈতিক বিকাশের পর্যায়ের কথা বলেছেন৩ টি
২৭নালন্দা বিশ্ববিদ্যালয়ে প্রধান গ্রন্থাগার ছিল৩টি
২৮এরিকসন শিশুর জীবন বিকাশকে ভাগ করেছেন৪ টি পর্যায়ে
২৯প্রজ্ঞামূলক বিকাশের স্তর আছে৪ টি
৩০নঈ তালিমের শিক্ষার স্তর হল৪টি
৩১ব্রেইল লেখা হয়৬ টি বিন্দু দিয়ে
৩২থাস্টোনের মতে প্রাথমিক উপাদান হল৭টি
৩৩কম্পিউটার সহযোগী শিখন হলCAL
৩৪স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বটিতে যে উপাদানটি সাধারণ তাকে সূচিত করা হয়G দ্বারা
৩৫উপস্থাপন, প্রতিক্রিয়া ও ফলাফল এই তিনটি পর্যায় দেখা যায়Kellar পরিকল্পনায়
৩৬জ্যাকস্ ডেলারস এর সভাপতিত্বে আন্তর্জাতিক শিক্ষা কমিশন UNESCO র কাছে যে রিপোর্ট পেশ করেছিল তার শিরোনাম কী ছিল ?Learning : The Treasure within
৩৭থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে স্মৃতি সম্বন্ধীয় উপাদানকে সূচিত করা হয়M দ্বারা
৩৮শৃঙ্খলা গঠনে সহায়ক একটি সহপাঠক্রমিক কাজ হলNCC তে নিয়মিত অংশগ্রহণ
৩৯স্বয়ংশিখনে একটি কৌশল হলPSI
৪০শিক্ষা, কৃষ্টি ও বিজ্ঞানচর্চার প্রসারের জন্য একটি আন্তর্জাতিক সংস্থাUNESCO
৪১থাস্টোনের প্রাথমিক মানসিক ক্ষমতার তত্ত্বে ভাষামূলক ধারণাগুলি বোঝার এবং প্রয়োগ করার ক্ষমতাকে সূচিত করা হয়v অক্ষর দ্বারা
৪২প্যাভলভের তত্ত্বটিকে বলা হয়Туре
৪৩সহপাঠক্রমিক কার্যাবলীর মধ্যে যেটি শিক্ষার্থীর সৃজনাত্মক চাহিদাকে পরিতৃপ্ত করেঅঙ্কন
৪৪শংসাপত্র প্রদানের ব্যবস্থা থাকে নাঅনিয়ন্ত্রিত শিক্ষায়
৪৫বাস্তব পরিস্থিতি কৃত্রিম পদ্ধতিতে শিক্ষার্থীদের কাছে উপস্থাপিত করা হয়অনুকৃতি পদ্ধতিতে
৪৬স্কিনারের তত্তটি হলঅপারেন্ট অনুবর্তন
৪৭বৌদ্ধ দর্শন এবং তত্ত্ব বিষয়ে আলোচনা রয়েছেঅভিধর্ম পিটকে
৪৮স্কিমা সম্প্রসারণে কোন দুটি প্রক্রিয়া সক্রিয় হয়ে থাকেঅভিযোজন ও সাংগঠনিকীকরণ
৪৯“প্রতিটি মহৎ শিল্পকলার একটি কল্যাণমুখী লক্ষ্য থাকে”অ্যারিস্টটল
৫০‘শিক্ষার লক্ষ্য হল, সুস্থ দেহে সুস্থ মন তৈরি করা’অ্যারিস্টটল
৫১মনোবিজ্ঞানকে ‘আত্মার বিজ্ঞান’ বলে উল্লেখ করেছেনঅ্যারিস্ট্রটল
৫২কোনো উদ্দীপকের প্রেক্ষিতে ব্যক্তির প্রতিক্রিয়াকে বলেআচরণ
৫৩এরিকসন বয়ঃসন্ধিক্ষণের সময়কে বিবেচনা করেছেনআত্মপরিচয় বনাম পরিচয় বিভ্রান্তির দ্বন্দ্বকাল হিসাবে
৫৪দার্শনিক মাহের মতে মনোবিদ্যা হলআত্মা সম্বন্ধীয় বিদ্যা
৫৫পরীক্ষার পর আপনি দেখলেন ছাত্রদের অধিকাংশই আপনার বিষয়ে খারাপ ফল করেছে – শিক্ষক হিসাবে আপনার করনীয়আপনার পড়ানোর পদ্ধতিটির যৌক্তিকতা বিচার করা
৫৬স্কিমা (Schema)র ধারণাটির উদ্ভাবকআর্ট বার্টলেট
৫৭দেহের উচ্চতা ও ওজন বেড়ে যাওয়াকে বৃদ্ধি বলেআর্নল্ড জোনস
৫৮কোনো বস্তু ব্যক্তির জ্ঞানেন্দ্রিয়গুলিকে উত্তেজিত করে স্নায়বিক উত্তেজনা সঞ্চার করলে তাকে বলা হয়উদ্দীপক
৫৯ব্রাহ্মণ্য শিক্ষাব্যবস্থায় শিক্ষা শুরুর অনুষ্ঠানকে বলা হতউপনয়ন
৬০ইংল্যান্ডের যে ব্যক্তি কোঠারী কমিশনের সদস্য ছিলেন, তার নামএইচ. এল. এলভিন
৬১শিখন ও শিক্ষণে বক্তৃতা পদ্ধতি হলএকমুখী
৬২কোঠারী কমিশন গঠিত হয় যার উদ্যোগে, তিনি হলেনএম. সি. চাওলা
৬৩হাতের আঙ্গুল সঞ্চালনমূলক পদ্ধতির ভারতীয় নামকরপল্লবী
৬৪কোহেলবার্গের মতে, ‘A’ টাইপ ব্যক্তিদের নৈতিকতা নিয়ন্ত্রিত হয়কর্তৃত্ব ও নিয়ম দ্বারা
৬৫সক্রিয় অনুবর্তনের ক্ষেত্রে নিয়ন্ত্রক হলকেন্দ্রীয় স্নায়ুতন্ত্র
৬৬“Education and National Development” – শিরোনামে রিপোর্ট প্রকাশ করেকোঠারী কমিশন
৬৭বিদ্যালয় হল সমাজেরক্ষুদ্র সংস্করণ
৬৮অ্যাবাকাস যে শিক্ষার উপকরণ, তা হলগণিত
৬৯মনেপ্রাণে সর্বোদয় সমাজ প্রতিষ্ঠা করতে চেয়েছিলেনগান্ধীজী
৭০“ভগবান হল সত্য এবং সত্যই ভগবান”গান্ধীজী
৭১বুদ্ধির গঠন সংক্রান্ত তত্ত্বের প্রবক্তা হলেনগিলফোর্ড
৭২“জ্ঞানের মতো এত পবিত্র অন্য কিছু বস্তু পৃথিবীতে নেই”গীতা
৭৩‘Psychology’ শব্দটি নেওয়া হয়েছেগ্রীক শব্দ থেকে
৭৪কোঠারী কমিশনের রিপোর্ট বিভক্তচারটি খণ্ডে
৭৫সেমানটিক্স (Semantics) বা শব্দার্থের উৎস হচ্ছেচিন্তার সাথে শব্দের সম্পর্ক
৭৬কোন একজন শিক্ষক তার শ্রেনীকক্ষে শৃঙ্খলা রাখতে না পারলে বুঝতে হবেছাত্রদের মনস্তত্ত্ব সম্পর্কে তার কোন ধারণাই নেই
৭৭“লক্ষ্য সামনে রেখে কাজ করাই বুদ্ধিমানের কাজ” – বলেছেনজন ডিউই
৭৮প্রত্যেকেই একজনকে শিক্ষা দাওজাতীয় সাক্ষরতা মিশন কর্মসূচীর নীতি
৭৯“মনোবিদ্যা হল আচরণের বিজ্ঞান” – এই মতবাদের প্রবক্তাজে.বি.ওয়াটসন এবং স্কিনার
৮০মনোবিজ্ঞানের ওপর ভিত্তি করে প্রথম শিক্ষাপদ্ধতি গড়ে তোলেনজোয়ান হার্বাট
৮১পিয়াজে মনে করতেন, ব্যক্তি এবং পরিবেশের ভেতরে পারস্পরিক প্রতিক্রিয়ার ফলে উদ্ভূত হয়জ্ঞান ও প্রজ্ঞা
৮২কোহেলবার্গের মতে শিশুদের নৈতিক বিকাশে বিশেষ ভূমিকা রয়েছেজ্ঞানমূলক দ্বন্দ্বের
৮৩সমাজমিতি কৌশলের উদ্ভাবক হলেনড. জে. এল. মোরেনো
৮৪“জাতীয় সংহতি হল একটি অনুভূতি যা একটি দেশের নাগরিকদের একত্রে বেঁধে রাখে”ডরেথি থম্পসন
৮৫শব্দের তীব্রতা পরিমাপের একক হলডি. বি. (ডেসিবেল )
৮৬‘শিক্ষা হল অভিজ্ঞতার পুনর্গঠন’ডিউই
৮৭“আগ্রহ একধরনের গতিশীল মানসিক প্রবণতা” – এই মতের প্রবক্তা হলেনড্রেভার
৮৮আপনি ক্লাসে গিয়ে দেখলেন ছাত্ররা ঝগড়াঝাটি করছে, শিক্ষক হিসাবে আপনার করণিয়তাদের গণ্ডগোলের কারণ অনুসন্ধান করে দেখা
৮৯প্রচেষ্টা ও ভুল তথা সংযোজনবাদ তত্ত্বের মুখ্য প্রবক্তা হলেনথর্নডাইক
৯০মানসিক ক্ষমতার দলগত উপাদান নামক তত্ত্বের প্রবক্তা হলেনথাস্টোন
৯১ভারতে দূরশিক্ষা সর্বপ্রথম চালু হয়দিল্লি বিশ্ববিদ্যালয়ে
৯২উচ্চতর মাধ্যমিকের সময়সীমাদুই বছর
৯৩আমাদের দেশে প্রথম অন্ধদের জন্য হস্টেল শুরু হয়দেরাদুনে – সেন্ট ডানস্টন হস্টেল
৯৪খেলাধুলায় অংশগ্রহণ করলে শিক্ষার্থীর যে ধরনের বিকাশ বেশী ঘটে তা হলদৈহিক বিকাশ
৯৫প্রাচীন ভারতে শিক্ষা ছিলধর্মকেন্দ্রিক
৯৬বিদ্যালয় হলনিয়ন্ত্রিত শিক্ষার প্রতিষ্ঠান
৯৭পশ্চিমবঙ্গের মুক্ত বিশ্ববিদ্যালয়টির নামনেতাজী সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়
৯৮এল. কোহেলবার্গ গবেষণা করেননৈতিক বিকাশের উপর
৯৯মাধ্যমিক শিক্ষাকাল বলতে বোঝায়পঞ্চম থেকে দশম শ্রেণী
১০০মূলত পেশী এবং স্নায়ুতন্ত্রের বিকাশসহ শারীরিক বিকাশকে বলেপরিণমন
১০১শৈশব থেকেই শিশুকে সু-অভ্যাস গঠনের শিক্ষা দেয়পরিবার
১০২ইকো ক্লাব হলপরিবেশ বিষয়ক সংস্থা
১০৩শিক্ষা বলতে বোঝায়পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে সমাজ ও নিজের উপকারে তার পুনর্গঠন করবার দক্ষতা আয়ত্ত করা
১০৪আধুনিক মনোবিদ্যার দুটি প্রধান শাখাপরীক্ষামূলক মনোবিদ্যা ও প্রয়োগমূলক (ফলিত) মনোবিদ্যা
১০৫প্রজ্ঞামূলক বিকাশের (Cognitive Development) ধারণাপিয়াজে
১০৬সঞ্চালনমূলক পদ্ধতির প্রবর্তন করেনপিরিয়ার
১০৭“প্রত্যক্ষণ প্রকৃতপক্ষে সংবেদন ও স্মৃতির সমন্বয়”পিলস্বারি
১০৮“I want to Psychologize Education’ বলেছিলেনপেস্তালৎজি
১০৯রুশোর ভাবশিষ্য হলেনপেস্তালৎসি
১১০কুকুরের ওপর গবেষণা করেছেনপ্যাভলভ
১১১দার্শনিক হিসেবে রবীন্দ্রনাথ ছিলেনপ্রকৃতিবাদী
১১২“পরিবর্তনশীল পরিবেশের সঙ্গে সংগতিবিধানই হল শিক্ষা”প্রকৃতিবাদী দর্শনের বক্তব্য
১১৩সর্বপ্রাণবাদ (Animism) যে কোন স্তরের বৈশিষ্ট্যপ্রাক-সক্রিয়তার স্তর
১১৪নিওফ্রয়েডিয়ানকাদের বলেফ্রয়েড অনুগামীদের
১১৫কিন্ডারগার্টেনের প্রবর্তক হলেনফ্রয়েবেল
১১৬অডিওমিটার যন্ত্রের সাহায্যে মাপা হয়বধিরতা
১১৭অক্টেক ব্যান্ড নামক যন্ত্রের সাহায্যে পরিমাপ করা হয়বধিরত্ব
১১৮এজেন্ডা-২১ কর্মসূচী গৃহীত হয়বসুন্ধরা সম্মেলনে
১১৯ভাষার ব্যাকরণ হলবাক্যবিন্যাস
১২০বৃদ্ধি কারণ হলে তার ফল হবেবিকাশ
১২১শিশুর জন্মগত প্রাথমিক বৈশিষ্ট্যগুলি পরবর্তীকালে পরিমাণগত ও গুণগত উভয় ভাবেই পরিবর্তিত হয়  গুণগত পরিবর্তনের প্রক্রিয়াকে মনোবৈজ্ঞানিক পরিভাষায় বলা হয়বিকাশ
১২২‘কথামালা’ রচনা করেছেনবিদ্যাসাগর
১২৩সোমপ্রকাশ পত্রিকা প্রকাশ করেছিলেনবিদ্যাসাগর
১২৪বাঙালিদের প্রথম শিক্ষাগুরু ছিলেনবিদ্যাসাগর
১২৫মেট্রোপলিটন ইনস্টিটিউশনের সঙ্গে যুক্ত ছিলেনবিদ্যাসাগর
১২৬রাধাকৃষ্ণ কমিশন হলবিশ্ববিদ্যালয় শিক্ষা কমিশন
১২৭নঈ তালিম শিক্ষার অপর নাম হলবুনিয়াদী শিক্ষা
১২৮শিক্ষাকে মনোজগতের আলোর উৎসের কেন্দ্রবিন্দু বলা হয়েছেবেদে
১২৯এরিকসন এর মতে, মনোসামাজিক দ্বন্দ্ব হলব্যক্তি ও সমাজের ভেতর চাহিদার দ্বন্দ্ব
১৩০যে দুটি মনোবৈজ্ঞানিক নীতির উপর আধুনিক শিক্ষণ পদ্ধতি প্রতিষ্ঠিত তা হলব্যক্তিস্বাতন্ত্রের নীতি ও সক্রিয়তার নীতি
১৩১বসুন্ধরা সম্মেলন অনুষ্ঠিত হয়ব্রাজিলের রিও-ডি-জেনিরোতে
১৩২দৃষ্টিহীনদের শিক্ষায় ব্যবহার করা হয়ব্রেইল
১৩৩প্লেটো ছিলেন চরমভাববাদী
১৩৪ভারতবর্ষে দৃষ্টিহীনদের জন্য বিশেষ উপযোগী পদ্ধতিভারতী ব্রেইল
১৩৫মূকাভিনয় ও মুখভঙ্গী হলভাষা
১৩৬মরফিন (Morphene)ভাষার ক্ষুদ্রতম একক
১৩৭ইসলামিক শিক্ষায় প্রাথমিক প্রতিষ্ঠান হলমক্তব
১৩৮শিক্ষামনোবিজ্ঞান হলমনোবিজ্ঞানের ফলিত শাখা
১৩৯“বয়ঃসন্ধিকালের স্তরটিকে ঝড়ঝঞ্জার স্তর” (A Period of Storm and stress) বলেছেনমনোবিদ G.H.Hall
১৪০“বিশেষ বিশেষ সামর্থ্য অর্জন করার ক্ষমতাই বুদ্ধি”মনোবিদ উড্রো
১৪১বিশেষ বিশেষ সামর্থ অর্জন করার ক্ষমতাই বুদ্ধি – এই মতটি সর্বপ্রথম প্রকাশ করেনমনোবিদ উড্রো
১৪২এরিকসন এর মতে, যেটি অহংসত্তার বিকাশ ঘটায়মনোসামাজিক দ্বন্দ্ব
১৪৩মানুষ যার কাছে প্রথম শিক্ষা নেয়মায়ের কাছে
১৪৪দেহের অভ্যন্তরে অবস্থিত অন্তঃসংগ্রাহকগুলি যে সংবেদন সৃষ্টি করে তাদের বলা হয়যান্ত্রিক সংবেদন
১৪৫‘Generic Epistemologist’যারা ব্যক্তির বিকাশের সাথে সাথে প্রজ্ঞার বিকাশের সম্বন্ধ খুঁজে বেড়ান
১৪৬সম্ভাবনা থেকে বাস্তবকে আলাদা করে সিদ্ধান্ত গ্রহণ করার ক্ষমতা শুরু হয়যৌক্তিক সক্রিয়তার স্তরে
১৪৭“চরিত্রকে বলিষ্ঠ ও কর্মঠ করাই শিক্ষার লক্ষ্য” -বলেছিলেনরবীন্দ্রনাথ
১৪৮শ্ৰীনিকেতন যার বাস্তব শিক্ষাচিন্তার মূর্ত প্রতীক, তিনি হলেনরবীন্দ্রনাথ ঠাকুর
১৪৯স্বাধীন ভারতে প্রথম শিক্ষা কমিশন হলরাধাকৃষ্ণণ কমিশন (১৯৪৮-৪৯)
১৫০ভারত পথিক বলা হয়রামমোহনকে
১৫১“শিক্ষা হবে জীবনব্যাপী” – এ কথা বলেছেন UNESCO – এর ডিরেক্টর জেনারেলরিনি মাহেউ
১৫২পোশাকে ও আচার ব্যবহারে শিক্ষকের হওয়া উচিতরুচিকর ও স্বাস্থ্যসম্মত
১৫৩শিক্ষায় প্রকৃতিবাদের প্রবক্তা হলেনরুশো
১৫৪“প্রকৃতির স্রষ্টার হাত থেকে যা কিছু আসে তা সবই সৎ ও মঙ্গলময়”রুশো
১৫৫“সমাজ বিচ্ছিন্ন ব্যক্তির অস্তিত্ব কল্পনাই করা যায় না”রেমন্ট
১৫৬ফোনোলজি (Phonology)শব্দগঠনে ধ্বনির ব্যবহার
১৫৭এল. কোহেলবার্গ (১৯২৭-৮৭) যে বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি পানশিকাগো
১৫৮“বিদ্যালয় হল সমাজের একটি ক্ষুদ্র প্রতিষ্ঠান”শিক্ষাবিদ ফ্রয়েড
১৫৯ছাত্রদের সঙ্গে শিক্ষকের ঘনিষ্ঠ যোগাযোগ গড়ে তোলার সবচেয়ে ভালো উপায়শ্রেণীকক্ষের ভিতরে এবং বাইরে ছাত্রদের সামনে আদর্শ এবং প্রধান পথপ্রদর্শকের ভূমিকা নেওয়া
১৬০যে শিক্ষক ছাত্রদের কাছে প্রিয়সংক্ষিপ্ত ও পরিষ্কার মতামত দানকারী
১৬১কোনো জৈবিক প্রক্রিয়ার ফলে মস্তিষ্কে সঞ্চারিত সরলতম স্নায়বিক অনুভূতিকে বলেসংবেদন
১৬২ব্রাহ্মণ্য শিক্ষার মাধ্যম ছিলসংস্কৃত ভাষা
১৬৩একটি সমাজের সার্বিক জীবনধারার রূপ হলসংস্কৃতি
১৬৪এরিক এরিকসন এর মতে বিকাশের তিনটি উপাদানের দুটি হল শরীর ও অহং অপরটিসমাজ
১৬৫ডঃ জে. এল মোরেনা উদ্ভাবিত পদ্ধতির নামসমাজমিতি
১৬৬ডিউই এর মতে শিক্ষার উদ্দেশ্য হলসামাজিক বিকাশ
১৬৭পিয়াজে জন্মগ্রহণ করেনসুইজারল্যান্ডে
১৬৮মূক বধিরদের জন্য কম্পন ও স্পর্শ পদ্ধতি কে চালু করেনসোফিয়া অ্যালকন
১৬৯পায়রা ও ইঁদুরের ওপর গবেষণা করেছেনস্কিনার
১৭০শিখনতত্ত্বে প্রেষণা এবং পুরস্কার লাভের ওপর বিশেষ গুরুত্ব দিয়েছেনস্কিনার
১৭১কোন একটি মুহুর্তে অর্জন করা তথ্যসমগ্রের একক সংগঠনকে বলেস্কিমা
১৭২ওজোন স্তর রয়েছে বায়ুমণ্ডলেরস্ট্র্যাটোস্ফিয়ারে
১৭৩থাস্টোনের দলগত উপাদান তত্ত্বে ‘S’ উপাদানটি হলস্থান প্রত্যক্ষণের ক্ষমতা
১৭৪দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তাস্পিয়ারম্যান
১৭৫‘Abilities of Man’স্পিয়ারম্যান
১৭৬‘শিক্ষা হল চরিত্র গঠন ও ধামিক জীবনযাপনের উপায়’স্বামী দয়ানন্দ
১৭৭“মানুষের শ্বাসপ্রশ্বাস মানুষের কাছেই সর্বনাশা”স্যার পার্সিনান
১৭৮কাজের মাধ্যমে শিক্ষা বা Learning by Doingহল সক্রিয়তাভিত্তিক পাঠদান
১৭৯বুনিয়াদী শিক্ষার মূলভিত্তিহস্তশিল্প
১৮০বিনের বুদ্ধির অভীক্ষাকে সংস্কার করে দৃষ্টিহীনদের বুদ্ধির পরিমাপের পদ্ধতি আবিষ্কার করেনহায়েস
১৮১“চরিত্র গঠনই শিক্ষার চরম আদর্শ”হার্বাট’
১৮২“সকল মানুষের ভাষাগত অভিজ্ঞতা সমান”হাল ও হ্যারো
১৮৩সামাজিক চুক্তি নীতির প্রবক্তা হলেনহেগেল
১৮৪প্রত্যক্ষণ হল সম্পূর্ণভাবে একটিমানসিক প্রক্রিয়া,সংবেদনের অর্থবোধ

আরো দেখে নাও :

WB Primary TET Question Paper 2013 pdf

শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর । Primary TET Special । সেট ১

পরিবেশ বিদ্যা প্রশ্ন ও উত্তর MCQ | Environmental Studies

সমোচ্চারিত ভিন্নার্থক শব্দ ১৫০+ PDF – বাংলা ব্যাকরণ

সমার্থক শব্দ বা একার্থক শব্দ –  বাংলা ব্যাকরণ –  PDF

To check our latest Posts - Click Here

Telegram
Back to top button