Telegram
General Knowledge Notes in BengaliHistory Notes

ফিরে দেখো ২০২০ । Throw Back to 2020

Throw Back to 2020

Rate this post

ফিরে দেখো ২০২০

বিদায় নিল  ঘটনাবহুল  বছর  ২০২০। নতুন আশা নিয়ে বিশ্ব বরণ করে নিয়েছে ইংরেজী  নতুন বছর ২০২১ কে।তবে নানা অঘটনের বছর হিসেবে ইতিহাসে চিরস্থায়ী হয়ে থাকবে বিদায়ী ২০২০ সাল। ২০২০ মূলত করোনা ভাইরাস,লক ডাউন,কোয়ারেন্টাইন,সোশ্যাল ডিস্টেন্সিং,মাস্ক,স্যানিটাইজার ইত্যাদির  মধ্যে দিয়ে কেটে গেলেও ২০২০ তে একের পর এক বেনজির ঘটনার সাক্ষী থেকেছে দেশ তথা বিশ্ব ।অস্ট্রেলিয়ার দাবানল, বৈরুত বিস্ফোরণ, ইরানের জেনারেল কাসেম সোলাইমানি হত্যা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনসহ নানা ঘটনার কারণে স্মরণীয় হয়ে থাকবে বিদায়ী বছরটি।বাংলা কুইজের পক্ষ থেকে দেওয়া রইলো ২০২০ সালের ২০ টি স্মরণীয় ঘটনা।2020

[Pic Credits : Saurav Chordia ]

১.অস্ট্রেলিয়ার দাবানল : ২০১৯ এর শেষের দিকে শুরু হওয়া নজিরবিহীন দাবানলে কয়েক মাস ধরে ছারখার হয়ে গেছে অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চল।পুড়েছে প্রায় সাড়ে ছয় মিলিয়ন হেক্টর ভূমি , নিহত হয়েছেন অন্তত ২৫ জন মানুষ। এছাড়াও দাবানলে বন্যপ্রাণিদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নিঃশব্দে মারা গিয়েছে প্রায় ৫০ কোটি প্রাণি।

২.নমস্তে ট্রাম্প: দু’দিনের সফরে ২৪ ফেব্রুয়ারি ভারতে আসেন সস্ত্রীক ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে ছিলেন মেয়ে ইভাঙ্কা ও জামাই জ্যারেড কুশনার। মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’-এর অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। হিউস্টনের ‘হাউডি মোদী’-র অনুকরণেই ট্রাম্পকে স্বাগত করা হয় ভারতে। এরই সাথে আহমেদাবাদে  উদ্বোধন করা হয় পৃথিবীর বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম মোটোরার। 

৩.দিল্লী দাঙ্গা: ২০২০ সালের ফেব্রুয়ারী মাসের ভারতের রাজধানী দিল্লীতে শুরু হয় সাম্প্রদায়িক দাঙ্গা।এনআরসি আর সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) নিয়ে বিক্ষোভ চলছে দিল্লির শাহিনবাগ ও নানা জায়গায়। প্রাণ হারান শতাধিক মানুষ।

৪.করোনা ভাইরাস : চীনের উহান থেকে ছড়িয়ে পড়া নভেল করোনা ভাইরাস  কাবু করে দেয় গোটা বিশ্বকে।দেশে দেশে সংক্রমণ ও মৃত্যু ব্যাপক হারে বাড়তে শুরু করে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই মহামারিকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে।  শুধু সাধারণ মানুষই নয়, রথী-মহারথীরাও রেহাই পাননি সংক্রমণের হাত থেকে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারো, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ বেশ কয়েকজন রাষ্ট্র ও সরকারপ্রধান করোনায় সংক্রমিত হয়েছেন।  বিশ্বজুড়ে আট কোটির বেশি মানুষের শরীরে করোনাভাইরাসের দ্বারা আক্রান্ত হয়েছেন ,মৃত্যু হয়েছে ১৮ লক্ষেরও বেশি মানুষের ।করোনা মহামারি এখনো নিয়ন্ত্রণে আসার কোনো লক্ষণ নেই।তবে করোনার টিকা অন্ধকারের শেষে আশার আলো হয়ে এসেছে।Sputnik-V নাম কোরোনার প্রথম ভ্যাকসিন লঞ্চ করে রাশিয়া। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, সৌদি আরবসহ বিভিন্ন দেশে মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা প্রয়োগ শুরু হয়ে গেছে। টিকাটি উদ্ভাবনে সহযোগিতা করেছে জার্মানির জৈবপ্রযুক্তি প্রতিষ্ঠান বায়োএনটেক। আরেক মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্নার টিকারও জরুরি ভিত্তিতে প্রয়োগ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে। এ ছাড়া যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত টিকাও আশা জাগিয়েছে।চীনে সিনোভ্যাক, সিনোফার্মসহ কয়েকটি প্রতিষ্ঠান টিকা উদ্ভাবন করেছে। এই দেশেও স্থানীয়ভাবে উদ্ভাবিত টিকার প্রয়োগ শুরু হয়েছে। এ ছাড়া ভারতে ভারত বায়োটেকসহ কয়েকটি প্রতিষ্ঠান টিকা নিয়ে কাজ করছে।কেভিড-১৯ এর জন্য ২০২০ সাল ইতিহাসের পাতায় চিরস্থায়ী থাকবে।

৫.লকডাউন: কোরোনার ভাইরাস এর দরুন ঐতিহাসিক লোকডাউনের সাক্ষী থাকলো গোটা বিশ্ব। ভারতের মতো উন্নতিশীল দেশ থেকে শুরু করে ব্রিটেন ফ্রান্সের মতো বিশ্বের বেশির ভাগ দেশেই জারি হয় লকডাউন।থমকে যায় অর্থনীতি,কর্মসংস্থান হারিয়েছেন লক্ষাধিক মানুষ। ভারতে ২২ এ মার্চ জনতা কার্ফু এর ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এরপর ২৫ শে মার্চ দেশজুড়ে চালু হয় লকডাউন,যা চলে মে মাসের শেষ পর্যন্ত। এরফলে দেশের বিভিন্ন প্রান্তে আটকে পড়েন বহু পরিযায়ী শ্রমিক। গৃহবন্দী অবস্থায় থাকতে হয় সাধারণ জনগণকে। বিভিন্ন কোম্পানি চালু করে ‘Work from Home’ এর ব্যবস্থা। সমস্ত কিছু মিলিয়ে এক ভিন্ন অভিজ্ঞতার সাক্ষী থাকলো মানবজাতি। 

লকডাউন

৬.থমকে গেল বিশ্ব,বাতিল/বিলম্বিত  হল বহু টুর্নামেন্ট: কোভিড -১৯ এর কারণে ২০২০ সালে বহু আন্তর্জাতিক টুর্নামেন্ট বাতিল অথবা বিলম্বিত হয়। জাপান সরকার এবং আন্তর্জাতিক অলিম্পিক কমিটি পিছিয়ে দেয় ২০২০ টোকিও অলিম্পিক্স। সিদ্ধান্ত নেওয়া হয় টোকিও অলিম্পিক্স ২০২১ সালে অনুষ্ঠিত হবে। বাতিল হয় উইম্বলডন  ওপেন,ট্যুর দে ফ্রান্স । পিছিয়ে পরে আইসিসি টি-২০ বিশ্বকাপ যা অস্ট্রেলিয়াতে অনুষ্টিত হওয়ার কথা ছিল।

৭.বৈরুত বিস্ফোরণ: ৪ ই আগস্ট, লেবাননের রাজধানী বৈরুত শহরের বন্দরে  প্রচুর পরিমাণে অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরণে কমপক্ষে ২০৫ জন নিহত এবং  ৫০০ জন আহত হন।  মুহূর্তে রাজধানী শহরটির বড় একটি অংশ ধ্বংসস্তূপে পরিণত হলো। ঘটনার সূত্রপাত ভূমধ্যসাগরের তীরবর্তী বৈরুতের বন্দরে। সেখানে গুদামঘরে অরক্ষিত অবস্থায় সঞ্চয় করাছিল ২ হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট। ওই জায়গায়ই অগ্নিকাণ্ড থেকে জোড়া বিস্ফোরণ ঘটে। দুর্ঘটনায় বৈরুতে দুই শতাধিক মানুষ নিহত হয়। আহত হয় সাড়ে ছয় হাজারের বেশি। রাতারাতি গৃহহীন হয়ে পড়ে প্রায় তিন লাখ মানুষ।ঘটনার জেরে বিক্ষোভের পর লেবাননের রাষ্ট্রপতি পদত্যাগ করেন।

৮.ব্রিটিক্স: ২০১৬ সালের জুনে অনুষ্ঠিত গণভোটে যুক্তরাজ্যের জনগণ ব্রেক্সিটের (ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ) পক্ষে রায় দিয়েছিলেন। এর পরপরই ক্ষমতা থেকে সরে যান দেশটির তৎকালীন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।২০১৯ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত ওই সাধারণ নির্বাচনে কনজারভেটিভ পার্টি আবার ক্ষমতায় আসে। এরপর ২০২০ সালের ৩১ জানুয়ারি কার্যকর হয় ব্রেক্সিট। যদিও বিচ্ছেদ পরবর্তী সময়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের বাণিজ্যচুক্তি নিয়ে মতবিরোধ রয়ে যায়। এ নিয়ে ব্যাপক আলোচনার পর গত ২৪ ডিসেম্বর দুই পক্ষ চুক্তির ব্যাপারে একমত হয়। এরপর সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, নতুন বছরে স্বাধীনভাবে যাত্রা শুরু করবে যুক্তরাজ্য।

৯.নক্ষত্র পতন :  অভিশপ্ত ২০২০ তে আমাদের ছেড়ে না ফেরার দেশে পারি দিয়েছেন বহু তারকা।যাদের হারালাম :

ইরফান খান

ঋষি কাপুর

 চুনী গোস্বামী 

প্রণব মুখোপাধ্যায় 

সৌমিত্র চট্টোপাধ্যায়

দিয়েগো মারাদোনা 

এছাড়াও আমরা হারিয়েছি সুশান্ত সিং রাজপূত, সরোজ খান, কোবি বিন ব্রায়ান্ট, চ্যাডউইক অ্যারন বোজম্যান, পিকে ব্যানার্জী,কেশবানন্দ ভারতী এর মতো কিছু ব্যাক্তিত্ব কে।সুশান্ত সিং রাজপূত এর মৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়িয়ে পরে ,শুরু হয় বলিউডের নেপোটিজমের বিতর্ক। সুশান্ত সিং কী আত্মহত্যা করেছেন নাকি তাঁকে খুন করা হয়েছে এই রহস্য উন্মোচনের দায়িত্বে রয়েছে সিবিআই।

১০.অস্কার : মহামারী ছড়িয়ে পড়ার আগেই অবহিত আয়োজিত হয় ৯২ তম  একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কার। প্রথম অইংরেজী ছবি হিসাবে সেরা ছবির পুরস্কার অর্জন করে প্যারাসাইট। শ্রেষ্ঠ অভিনেতা হন হোয়াকিন ফিনিক্স এবং অভিনেত্রী হন রানে জেলওয়েগার।  দেখে নাও – অ্যাকাডেমি পুরস্কার (অস্কার ) প্রাপ্ত চলচ্চিত্র তালিকা । 

১১.ভারতের বিভিন্ন রাজ্যের বিধানসভা নির্বাচন: বছরের শুরুতে দিল্লীর বিধানসভা নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে অরবিন্দ কেজরিওয়ালের আমি আদমি পার্টি।পুনরায় দিল্লির মুখমন্ত্রী হলেন অরবিন্দ কেজরিওয়াল। বছরের শেষ ভাগে করোনা আবহে বিহারে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। নীতীশের জেডিইউ এবং বিজেপি যৌথ ভাবে সরকার গঠন করে। এবারও বিহারের মুখ্যমন্ত্রী হলেন নীতিশ কুমার। 

১২.জাতীয় শিক্ষানীতি: ভারতের শিক্ষানীতিতে আমূল পরিবর্তন আনতে নতুন শিক্ষানীতি তথা জাতীয় শিক্ষানীতি ২০২০ । National Education Policy 2020 কে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রী সভা। জাতীয় শিক্ষানীতি সঠিক ভাবে কার্যকর হলে ভারতের শিক্ষা ব্যবস্থার রূপরেখা সম্পূর্ণ রূপে পাল্টে যাবে।

১৩.অবসর ঘোষণা ধোনি ও রায়নার : সব রকম আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন ভারতের ২০০৭ টি টোয়েন্টি এবং ২০১১ একদিবসীয় বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক  মহেন্দ্র সিং ধোনি . তাঁর অবসরের ক্ষণিক পরেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণ করেন ভারতের ২০১১ একদিবসীয় বিশ্বকাপজয়ী দলের সদস্য সুরেশ রায়না

১৪. অযোধ্যায় রাম মন্দিরের ভূমি পূজন: দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে অযোধ্যায় রাম মন্দির স্থাপনের পক্ষে রায় দেয় ভারতের সুপ্রিমকোর্ট। ৫ ই অগাস্ট অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজন হয় ,উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী।

১৫.আমফান ও নিসর্গ : অঘটনের বছর ২০২০ তে ভারতের পূর্ব উপকূলে পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশে আছড়ে পড়ে ঘূর্ণি ঝড় আমফন। বিপুল বেগে ধেয়ে আসা এই ঘূর্ণিঝড়ের ফলে হওয়া ক্ষয়ক্ষতির পরিমাণও ছিল অনেক।গৃহহীন হন বহুমানুষ। রাজ্যের বিভিন্ন অংশে কয়েকদিনের জন্য বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল। আম্ফানের পরেই ভারতের পশ্চিমে মহারাষ্ট্রে আছড়ে পরে আরেক ঘূর্ণিঝড় নিসর্গ। আম্ফানের মতো তীব্র না হলেও এই ঝড়ের ফলেও অনেক ক্ষয়ক্ষতি হয়। 

১৬.ইন্দোচীন সংঘর্ষ : মে মাসে নাথুলা পাসের কাছে সংঘর্ষে লিপ্ত হন ভারত ও চীনের জওয়ান ,দুই পক্ষের বহু সেনা আহত হন। পরের মাসে গালওয়ান উপত্যকায় পুনরায় দুই পক্ষের মধ্যে বিবাদ হয় নিহত হন বেশ কিছু জওয়ান। দেশ জুড়ে বয়কট চীন এর ডাক ওঠে। টিকটক,পাবজি সহ অনেক চীনা অ্যাপকে নিষিদ্ধ করে ভারত সরকার।

১৭.আমেরিকা ও ইরানের বিবাদ : বছরের শুরুতে মার্কিন ড্রোন হামলায় নিহত হন ইরানের সশস্ত্র বাহিনী রেভল্যুশনারি গার্ডসের প্রভাবশালী ইউনিট কুদস ফোর্স এর প্রধান জেনারেল কাসেম সোলাইমানি।এর ফল ছিল বিরূপ।ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির করা পারমাণবিক চুক্তি হুমকিতে পড়ে। প্রতিক্রিয়া স্বরূপ ইরাকে দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।আহত হন ওই দুই ঘাঁটিতে  অবস্থানরত মার্কিন সেনারা ছিলেন। ঠিক ওই দিনই ইরানের রাজধানী তেহরানে বিধ্বস্ত হয় ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের একটি যাত্রীবাহী উড়োজাহাজ। এতে নিহত হয় উড়োজাহাজটির ১৭৬ জন আরোহীর সবাই।প্রাথমিক ভাবে ঘটনাটিকে দুর্ঘটনা বলে দাবি করলেও আন্তর্জাতিক চাপের মুখে পরে ইরান স্বীকার করে, ক্ষেপণাস্ত্রের আঘাতেই উড়োজাহাজটি ভূপাতিত হয়েছে।

১৮.ভারতের বাইরে আইপিএল: কোরোনার জেরে বহু জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতা বাতিল/পিছিয়ে পরে,তালিকায় ছিল জনপ্রিয় আইপিএল ও। বহু বিবাদের পর শেষমেশ সেপ্টেম্বরে ভারতের বাইরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় বহু প্রতীক্ষিত আইপিএল ২০২০,আইপিলের ১৩ তম সংকলন।ফাইনালে দিল্লী ক্যাপিটালসকে হারিয়ে পঞ্চম বারের জন্য আইপিলে চ্যাম্পিয়ন হয় মুম্বাই ইন্ডিয়ান্স ।

আইপিএল ২০২০

[আইপিল ২০২০ চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ]

১৯.আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন: করোনা ভাইরাসের প্রকোপে বিশ্ব থমকে গেলেও ২০২০ সালে গোটা দুনিয়ার নজরছিল আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন  এর দিকে। ডোলান্ড ট্রাম্পকে পরাজিত করে আমেরিকা যুক্তরাষ্ট্রের ৪৪ তম রাষ্ট্রপতি হলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বিডেন। অন্যদিকে কামলা হ্যারিস আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন। 

২০.কৃষি বিল: সংসদে পাশ হয় কৃষি সংক্রান্ত তিনটি নতুন বিল : ফারমার্স প্রোডিউস ট্রেড অ্যান্ড কমার্স (প্রোমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল ২০২০,ফারমার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) এগ্রিমেন্ট অব প্রাইস অ্যাসিওরান্স অ্যান্ড ফার্ম সার্ভিসেস বিল, ২০২০,এসেনশিয়াল কমোডিটিজ (অ্যামেন্ডমেন্ট) বিল বা অত্যাবশ্যক পণ্য আইন।কেন্দ্র  সরকারের মতে এই বিল কৃষকদের স্বার্থে হলেও কৃষকদের কিছু অংশ অভিযোগ করে এই বিলের ফলে তাদের ক্ষতিই হবে। ফলে দেশের রাজধানী অঞ্চল এবং পাঞ্জাবে শুরু হয় বিক্ষোভ। 

 

২০২০ তে ঘটে যাওয়া ২০ টি উল্লেখযোগ্য ঘটনা ছাড়াও দেওয়া রইল ২০২০ তে লেখা কিছু গুরুত্বপূর্ণ বই এর তালিকাএবং এই বছর প্রদান করা কিছু পুরস্কার এবং সম্মান  এর তালিকা।

পুরস্কার এবং সম্মান 

২০২০ সালের গুরুপ্তপূর্ণ পুরস্কার এবং সম্মান 

নোবেল পুরস্কার  ২০২০ | Nobel Prize 2020

জাতীয় ক্রীড়া সম্মান ২০২০ । National Sports Awards 2020 । PDF Download

ফিফা বর্ষসেরা পুরস্কার ২০২০ । FIFA Football Awards 2020

ICC দশকের সেরা ক্রিকেটার অ্যাওয়ার্ড।The ICC Awards of the Decade

২০২০ তে প্রকাশিত কিছু বই 

২০২০ সালের গুরুত্বপূর্ণ বই এবং লেখকের তালিকা 

To check our latest Posts - Click Here

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!
Nobel 2022 Winner List in Bengali Current Affairs in Bangla – 26th October 2022 বাংলাদেশের নব নির্মিত পদ্মা সেতু – জেনে নিন আকর্ষণীয় তথ্য