Daily Current AffairsCurrent Affairs

সাম্প্রতিকী – মে ১৬, ১৭, ১৮ – ২০২০

সাম্প্রতিকী – মে ১৬, ১৭, ১৮ – ২০২০

দেওয়া রইলো ১৬, ১৭  এবং ১৮ মে  ২০২০ এর গুরুত্বপূর্ণ কারেন্ট অ্যাফেয়ার্সগুলি । MCQ আকারে এবং বর্ণনা সহ । ডিটেলস-এ পড়লে এই  সাম্প্রতিকী MCQ গুলি মনে রাখা সহজ হয়ে যায় ।

এরকম আরো পোস্ট পেতে হলে আমাদের ওয়েবসাইটিতে নিয়মিত ফলো করো  ও আমাদের ফেসবুক পেজটিকে লাইক করো ।

 বাংলা কুইজ ফেসবুক পেজ 

দেখে নাও ২০২০ সালের মে মাসের দ্বিতীয় সপ্তাহের ২৫ টি বাছাই করা কারেন্ট অ্যাফেয়ার্স-এর ভিডিও । প্রত্যেকটি প্রশ্নের ব্যাখ্যা দেওয়া রয়েছে ভিডিওটিতে ।আশা করি তোমাদের ভালো লাগবে ।

সাম্প্রতিকী MCQ

১. জাতীয় ডেঙ্গু দিবস কোন দিনটিতে পালন করা হয়?

(A) ১৪ মে
(B) ১৫ মে
(C) ১৬ মে
(D) ১৭ মে

উত্তর

(C) ১৬ মে

জাতীয় ডেঙ্গু দিবস ভারতে প্রতিবছর ১৬ই মে পালন করা হয় ।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

২. ২০২০ সালের মে মাসে, কোন দেশে চীনা রাষ্ট্রদূতকে তেল আভিভের উত্তরে তার বাড়িতে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে ?

(A) তুরস্ক
(B) সিরিয়া
(C) ইরান
(D) ইজরায়েল

উত্তর

(D) ইজরায়েল

ইসরায়েলে চীনের রাষ্ট্রদূত ডু ওয়েইকে তেলআবিবে তার অ্যাপার্টমেন্টে মৃত অবস্থায় পাওয়া গেছে বলে জানিয়েছেন একজন ইসরায়েলি কর্মকর্তা। এই কর্মকর্তা জানান, রাষ্ট্রদূতের মৃত্যুর ঘটনার তদন্ত করে দেখছে পুলিশ। তবে প্রাথমিকভাবে পাওয়া তথ্যে তারা সন্দেহজনক কিছু দেখছে না। মাত্র গত ফেব্রুয়ারি মাসে ইসরায়েলে চীনের রাষ্ট্রদূত হিসেবে কাজ শুরু করেন মিস্টার ডু (৫৭)। এর আগে তিনি ইউক্রেনে চীনের দূত ছিলেন। তিনি বিবাহিত ছিলেন এবং তাদের একটি ছেলে আছে। কিন্তু তার পরিবার এখনো ইসরায়েলে তার সঙ্গে থাকতে আসেনি। তেল আবিবের উপকন্ঠ হার্যলিয়াতে তিনি থাকতেন।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

৩. প্রথম কোন রাজ্য সেই রাজ্যের ওপর দিয়ে হেঁটে যাওয়া পরিযায়ী শ্রমিকদের জন্য “চরণ পাদুকা” ক্যাম্পেইন শুরু করেছে ?

(A) বিহার
(B) মধ্য প্রদেশ
(C) হরিয়ানা
(D) উত্তর প্রদেশ

উত্তর

(B) মধ্য প্রদেশ

মধ্যপ্রদেশ রাজ্যের ওপর দিয়ে হেঁটে যাওয়া পরিযায়ী শ্রমিকদের জন্য “চরণ পাদুকা” ক্যাম্পেইন শুরু করেছে  । এই ক্যাম্পেইন-এর মাধ্যমে খালি পায়ে হেঁটে যাওয়া পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে জুতো ও স্লিপার দেওয়া হবে ।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

৪. ২০২০ সালের মে মাসে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ স্বয়ংক্রিয় রুটের আওতায় প্রতিরক্ষা খাতে বৈদেশিক প্রত্যক্ষ বিনিয়োগ (FDI ) সীমা ৪৯% থেকে বাড়িয়ে কত শতাংশ ঘোষণা করলেন ?

(A) ৫৫
(B) ৬১
(C) ৬৯
(D) ৭৪

উত্তর

(D) ৭৪

প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন কারখানা স্থাপনে বিদেশি মালিকানার সুযোগ আরও বাড়িয়েছে ভারত। এক সংবাদ সম্মেলনে ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, এখন থেকে এ ধরনের কারখানায় ৭৪ শতাংশ পর্যন্ত বিদেশি মালিকানা থাকতে পারবে। আগে এর পরিমাণ ছিলো ৪৯ শতাংশ। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, প্রতিরক্ষা সরঞ্জামের আমদানি কমিয়ে আনার লক্ষে এই সিদ্ধান্ত নিয়েছে ভারত।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

[ আরো দেখুনসাম্প্রতিকী – মে ৮, ৯, ১০ –  ২০২০ ] 

৫. ২০২০ সালের মে মাসে ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পরা সাইক্লোনটির নাম হলো – 

(A) মেরি
(B) আমফান
(C) ফনী
(D) ন্যান্সি

উত্তর

(B) আমফান

আবহবিদরা জানাচ্ছেন ২০০৪ সালে নামকরণ হয়েছিল এই ঘূর্ণিঝড়ের। নামটি দিয়েছিল থাইল্যান্ড। ‘আমফান’ মানে আকাশ। ১৬ বছর পর সেই ঘূর্ণিঝড় এখন কয়েক কোটি মানুষের ত্রাসের কারণ।

আবহবিদরা জানিয়েছেন, এই ঘূর্ণিঝড় এখন সুপার সাইক্লোনের চেহারা নিয়ে সমুদ্রের উপরে রয়েছে, যার গতিবেগ ঘণ্টায় ২২০-২৩০ কিমি। কিন্তু আমফান যখন স্থলভাগের দিকে এগোবে, তখন ঝড়ের বেগ কমবে। অর্থাৎ, তখন আর সুপার সাইক্লোন থাকবে না, এক্সট্রিমলি সিভিয়ার সাইক্লোন হিসেবে আছড়ে পড়বে। সাধারণত, এ ধরনের ঘূর্ণিঝড় স্থলভাগের দিকে যত এগোবে, তত শক্তিক্ষয় হবে।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

৬. মার্কিন বেসরকারী ইক্যুইটি ফার্ম, জেনারেল আটলান্টিক নিম্নলিখিত ভারতীয় সংস্থাগুলির মধ্যে কোনটিতে প্রায় ৬৬০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে?

(A) ফ্লিপকার্ট
(B) বিগ বাস্কেট
(C) রিলায়েন্স জিও
(D) ভোডাফোন-আইডিয়া

উত্তর

(C) রিলায়েন্স জিও

এক মাসের মধ্যে ৪ দফা বিদেশি বিনিয়োগ টেনেছে রিলায়েন্স জিও। ফেসবুক, সিলভার লেক ও ভিস্তা ইকুইটির পর এবার তারা ৬৫৯৮.৩৮ কোটি টাকা তুলতে চলেছে মার্কিন বিনিয়োগকারী সংস্থা জেনারেল আটলান্টিককে শেয়ার বেচে। এর ফলে জিও প্ল্যাটফর্মসের ইকুইটি ভ্যালু হচ্ছে ৪.৯১ লাখ কোটি ও এন্টারপ্রাইজ ভ্যালু ৫.১৬ লাখ কোটি টাকা। এই টাকা জেনারেল আটলান্টিক বিনিয়োগ করবে ১.৩৪ শতাংশ শেয়ারের বিনিময়ে।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

[ আরো দেখুনসাম্প্রতিকী  – মে ১১, ১২ – ২০২০ ] 

৭. সম্প্রতি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য সচিব কে হলেন?

(A) নারায়ন স্বরুপ নিগম
(B) পি এ সিদ্দিকি
(C) বিবেক কুমার
(D) রাজিব সিনহা

উত্তর

(A) নারায়ন স্বরুপ নিগম

করোনাভাইরাস সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বিবেক কুমারকে বদলি করল রাজ্য সরকার। তাঁর জায়গায় স্বাস্থ্য দফতরের দায়িত্ব পেয়েছেন নারায়ণ স্বরূপ নিগম। যিনি পরিবহন দফতরের সচিব ছিলেন।

বিবেক কুমারের পরিবর্তে ১৯৯৮ সালের আইএএস ব্যাচের অফিসার নারায়ণ স্বরূপ নিগমকে স্বাস্থ্য সচিব পদে নিয়োগ করা হচ্ছে। বিবেক কুমারকে পরিবেশ দফতরের প্রিন্সিপাল সচিবের দায়িত্বে পাঠানো হয়েছে।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

৮. দেবেশ রায় ২০২০ সালের মে মাসে প্রয়াত হয়েছেন। কোন উপন্যাসের জন্য তাঁকে সাহিত্য আকাদেমি পুরষ্কার দেওয়া হয়েছিল?

(A) বরিশালের যোগেন মন্ডল
(B) তিস্তা পারের বৃত্তান্ত
(C) মানুষ খুন করে কেন
(D) সময় অসময়ের বৃত্তান্ত

উত্তর

(B) তিস্তা পারের বৃত্তান্ত

দেবেশ রায় (১৭ ডিসেম্বর, ১৯৩৬ — ১৪ মে, ২০২০) একজন বাঙালি ভারতীয় সাহিত্যিক। তিস্তা পারের বৃত্তান্ত উপন্যাসটির জন্য তিনি ১৯৯০ সালে ভারতের দ্বিতীয় সর্বোচ্চ সাহিত্য সম্মান সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

তাঁর অর্ধ শতকের সাহিত্য জীবনে উল্লেখযোগ্য বইগুলো হল: মানুষ খুন করে কেন (১৯৭৬), মফস্বলী বৃত্তান্ত (১৯৮০), সময় অসময়ের বৃত্তান্ত (১৯৯৩), তিস্তা পারের বৃত্তান্ত (১৯৮৮), লগন গান্ধার (১৯৯৫) ইত্যাদি।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

[ আরো দেখুনসাম্প্রতিকী – মে ১৩, ১৪, ১৫ – ২০২০ ] 

৯. প্রতিবছর আন্তর্জাতিক আলোক দিবসটি কোন দিনটিতে পালন করা হয়?

(A) ১৬ই মে
(B) ১৭ই মে
(C) ১৮ই মে
(D) ১৯ শে মে

উত্তর

(A) ১৬ই মে

১৯৬০ সালের ১৬ই মে থিওডোর মাইম্যান লেজারের প্রথম সফল অপারেশন করেছিলেন।  এই দিনটিতে স্মরণ করেই প্রতিবছর ১৬ই মে আন্তর্জাতিক আলোক দিবসটি পালন করা হয় ।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

১০. কোন রাজ্য ১৬ই মে তার রাজ্য দিবস পালন করে?

(A) নাগাল্যান্ড
(B) মণিপুর
(C) মিজোরাম
(D) সিকিম

উত্তর

(D) সিকিম

সিকিম তার রাজ্য দিবসটি ১৬ই মে উদযাপন করেছে। ১৯৭৫ সালে এই দিনে সিকিম উত্তরের রাজতন্ত্র থেকে ভারতের ২২ তম অঙ্গরাজ্যে রাজ্যে পরিণত হয়।

[COPYRIGHT © 2018 - 2020 বাংলা কুইজ]

[ আরো দেখুনসমস্ত ডেইলি কারেন্ট অ্যাফেয়ার্স -এর সেট গুলি একত্রে   ] 

Related Articles

Back to top button