Telegram
Geography NotesGeneral Knowledge Notes in Bengali

পরিবেশ কাকে বলে? পরিবেশ কত প্রকার ও কি কি?

Environment : Definition & Types

Rate this post

পরিবেশ কাকে বলে? পরিবেশ কত প্রকার ও কি কি? 

আজ আমরা এই পোস্টে জেনে নেবো পরিবেশের সংজ্ঞা, এর পাশাপাশি জেনে নেবো পরিবেশের প্রকারভেদগুলির সম্পর্কে। পরিবেশ কাকে বলে? পরিবেশ কত প্রকার ও কি কি? 

দেখে নাও : ভারতের গুরুত্বপূর্ণ পরিবেশ আইন – Indian Environmental Act and Rules

পরিবেশের সংজ্ঞা :

আমাদের আশেপাশে যা কিছু রয়েছে তা নিয়েই আমাদের পরিবেশ। অর্থাৎ আমরা যা কিছু নিয়ে বেঁচে আছি (জল, বায়ু, পশুপাখি, জীব-জন্তু, গাছপালা, প্রতিবেশী, বন্ধু-বান্ধব সূর্য-চন্দ্র) সে-সবকিছু নিয়েই আমাদের পরিবেশ। 

দেখে নাও : পরিবেশ দূষণ ও তার প্রতিকার – রচনা

জাতিসংঘ পরিবেশ কর্মসূচীতে (United Nations Environment Programme) ১৯৭৬ সালে দেওয়া সংজ্ঞানুসারে, “পরিবেশ বলতে পরস্পর ক্রিয়াশীল উপাদানগুলোর মাধ্যমে গড়ে ওঠা সেই প্রাকৃতিক ও জীবমন্ডলির প্রণালীকে বুঝায়, যার মধ্যে মানুষ ও অন্যান্য সজীব উপাদানগুলো বেঁচে থাকে এবং বসবাস করে।”

পরিবেশের মূল তিনটি উপাদান হল – মাটি, জল ও বায়ু। 

পরিবেশের প্রকারভেদ : 

উপাদানের  ভিত্তি করে পরিবেশকে ২ ভাগে ভাগ করা যায়। যথা – 

  • প্রাকৃতিক পরিবেশ 
  • সামাজিক পরিবেশ 

দেখে নাও : ভারতের গুরুত্বপূর্ণ পরিবেশ আইন – Indian Environmental Act and Rules

প্রাকৃতিক পরিবেশ : 

আমাদের আশেপাশে প্রাকৃতিক সমস্ত উপাদান নিয়ে যে পরিবেশ রয়েছে তাকেই প্রাকৃতিক পরিবেশ বলে। প্রাকৃতিক পরিবেশের সমস্তটাই সৃষ্টিকর্তার সৃষ্টি। প্রাকৃতিক পরিবেশ ছাড়া আমার বেঁচে থাকতে পারিনা। গাছ-পালা, মানুষ, সূর্য, মাটি, বায়ু, জল সমস্তকিছুই প্রাকৃতিক পরিবেশের উপাদান। 

সামাজিক পরিবেশ :

মনুষ্যসৃষ্ট সবকিছু নিয়ে যে পরিবেশ গঠিত হয় তাকেই সামাজিক পরিবেশ বলে। ঘর-বাড়ি, রাস্তা-ঘাট, ট্রেন-বাস-গাড়ি এসবকিছুই সামাজিক পরিবেশের উপাদান। 

To check our latest Posts - Click Here

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!
Nobel 2022 Winner List in Bengali Current Affairs in Bangla – 26th October 2022 বাংলাদেশের নব নির্মিত পদ্মা সেতু – জেনে নিন আকর্ষণীয় তথ্য