NotesGeneral Knowledge Notes in Bengali

Important Parliamentary Terms in Bengali – PDF

Rate this post

Important Parliamentary Terms in Bengali

আজকে আমরা আলোচনা করবো Important Parliamentary Terms in Bengali বা সংসদ সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ টার্ম নিয়ে।

হুইপ (Whip )

শাসক ও বিরােধী উভয়ই ব্যবহার করে। ইনি দলের সদস্যদের উপস্থিতি ও কোন বিষয়ের প্রতি সমর্থন সুরক্ষিত করেন। এনার নির্দেশনা উপেক্ষা করলে সেই সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়।

কোরাম (Quorom)

এটি হল আইনসভায় উপস্থিত সদস্যদের ন্যূনতম সংখ্যা। এই সংখ্যক সদস্য উপস্থিত না থাকলে অধিবেশন বৈধ হয় না। এটি হল কক্ষেরসমগ্র সংখ্যার ১০ শতাংশ বা ১/১০ ভাগ ( অর্থাৎ লোকসভার ক্ষেত্রে ৫৫ জন ও রাজ্যসভার ক্ষেত্রে ২৫ জন )

লেম-ডাক-অধিবেশন (Lame Duelk Session )

এটি বর্তমান সংসদের অন্তিম অধিবেশনের নাম। এই অধিবেশনের পর সাধারণ নির্বাচনে বিজয়ী নতুন লােকসভার
অধিবেশন হয়।

কোয়েশ্চেন আওয়ার (Question Hour)

উভয় কক্ষের প্রতিটি অধিবেশনের প্রথম ঘন্টা হল Question Hour. এই সময়ে সদস্যরা প্রশাসনিক কার্যাবলী সম্পর্কে প্রশ্ন করে ও
মন্ত্রীরা উত্তর দেন। প্রশ্নগুলি ৩ ধরনের –

  • Starred প্রশ্ন : এই প্রশ্নগুলি ‘*’ চিহ্ন সম্বলিত হয়। এই প্রশ্নে মৌখিক উত্তর দিতে হয়। একটি প্রশ্নের সঙ্গে সম্পর্কিত অন্যান্য (Supplementary) প্রশ্ন ও করা যায়। এক দিনে সর্বোচ্চ ২০ টি প্রশ্ন মৌখিক উত্তরের প্রশ্ন হিসেবে গণ্য হতে পারে।
  • Unstarred প্রশ্ন : এই প্রশ্নে লিখিত উত্তর দিতে হয়। ও সম্পর্কিত অতিরিক্ত প্রশ্ন করা যায় না।
  • Short Notice প্রশ্ন : এই প্রশ্নগুলি জরুরী ও গুরুত্বপূর্ণ বিয়ার ওপর হয়, এবং সাধারণ প্রশ্নের চেয়ে কম সময়ে, অর্থাৎ ১০ দিনের কম সময়ের নােটিস দেওয়া হয়। এটিকেও মৌখিক উত্তর দিতে হয় ও অতিরিক্ত প্রশ্ন করা যায়

জিরাে আওয়ায় (Zero Hour )

এটি ভারতে উদ্ভূত সংসদীয় প্রথা, পূর্ব নােটিস ছাড়াই সাধারণত কোশ্চেন আওয়ারের পর এক্ষেত্রে জরুরী বিষয়ে প্রশ্ন তোলা হয়।

Half an hour Discussion

অধ্যক্ষ সপ্তাহে তিনটি অধিবেশনে আধঘণ্টা সময় বরাদ্দ করতে পারেন গুরুত্বপূর্ণ বিষয়ে আলােচনার জনা। এই বিষয়ে পূর্বে লিখিত বা মৌখিক উত্তর দেওয়া হলেও সাধারণত সেগুলিকে এই আলােচনায় আরও স্বচ্ছ ভাবে উপস্থাপন করা হয়।


স্থগিতকরণ প্রস্তাব (Adjournment Motion)

কোন জরুরী বিষয় আলােচনার জন্য এক্ষেত্রে কক্ষের সাধারণ কার্যাবলী স্থগিত করা হয়। কক্ষের ৫০ জন সদস্যের সমর্থন
ছাড়া প্রস্তাব গৃহীত হয় না। রাজ্যসভা এই প্রথা ব্যবহার করতে পারে না।


দৃষ্টি আকর্ষণী প্রস্তাব (Calling Attention Motion )

অধ্যক্ষের অনুমতি নিয়ে একজন সদস্য কোন গুরুত্বপূর্ণ বিষয়ে কোন মন্ত্রীর দৃষ্টি আকৰ্ষণ করতে পারেন। সেই মন্ত্রী ঐ বিষয়ে বক্তব্য রাখতে পারেন বা সময় চেয়ে নিতে পারেন।

প্রিভিলেজ মােশন (Privilege Motion)

কোন মন্ত্রী ভুল বা বিকৃত তথ্য দিলে বিরােধীরা এই প্রস্তাব উত্থাপন করেন।

অনাস্থা প্রস্তাব (No Confidence Motion)

শুধুমাত্র লােকসভায়, শুধুমাত্র বিরােধী দল কর্তৃক এই প্রস্তাব তােলা যায়, এই প্রস্তাব গ্রহণ হওয়ার পূর্বেই ৫০ জন সদস্যের
সমর্থনের প্রয়ােজন। এটি সমগ্র মন্ত্রীসভার বিরুদ্ধে উত্থাপিতহয়, কোন একজন মন্ত্রীর বিরুদ্ধে নয়। এই প্রস্তাব উত্থাপনের
জন্য কোন কারণ দর্শাতে হয় না। পাশ হলে, সরকারকে পদত্যাগ করতে হয়।

  • আচার্য কৃপালানী ১৯৬৩ সালে প্রথম অনাস্থা প্রস্তাব পেশ করেছিলেন।
  • ভি.পি. সিং প্রধানমন্ত্রী থাকালীন তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব পাশ হয়।

Snap ভােট

টারদের কোন বিষয়ে আগে থেকে তথ্য না জানিয়েই হঠাৎ করে ভােট গ্রহণ করা।

জেরিম্যান্ডারিং (Gerrymandering)

আগামী নির্বাচনে সুবিধা পাবার জন্য শাসক দল কর্তৃক নির্বাচনী এলাকা গুলির পুনঃসংগঠন।

অনুযােগের প্রস্থাব (Censure Motion)

শুধুমাত্র বিরােধী দলই এবং শুধু লােকসভায় এই প্রস্তাব উপস্থাপন করতে পারে। মন্ত্রীসভা বা মন্ত্রীসভার কোন মন্ত্রী
কোন কাজে ব্যর্থ হন বা তার কোন নীতি অসমর্থন যােগ্য হয় তবে তাদের বিরুদ্ধে এই প্রস্তাব আনা হয়। অনুযােগের প্রস্তাবে
সরকারের বিরুদ্ধে সেই সমস্ত অভিযােগ অবশ্যই উল্লেখ করতে হবে যার জন্য এই প্রস্তাব আনা হয়েছে। যদি লােকসভায় এই প্রস্তাব পাশ হয়ে যায়, তবে মন্ত্রীসভাকে পদত্যাগ কতে হয়।

গিলােটিন (Guillotine Closure )

সময়ের অভাবে, অর্থ সাহায্যের (Grant) প্রস্তাবগুলি আলােচনা করে বা না করেই অধিবেশনের শেষ দিনে ভােটের জন্য পেশ করা হয়। এই প্রস্তাবের ফলে Grant সম্পর্কিত আলােচনা আর এগােতে পারে না।

সংসদীয় প্রিভিলেজ

উভয় কক্ষের সংসদদের কিছু বিশেষ অধিকার, অব্যাহতি পাওয়ার (exemption) সুযােগ বা দায়মুক্ত (immunities) থাকার সুবিধা দেওয়া হয়। এই বিশেষ সুযােগ সুবিধা গুলি কেন্দ্রীয় আইনসভার জন্য ১০৫ ধারায় এবং রাজ্য আইনসভার ক্ষেত্রে ১৯৪ ধারায় ব্যক্ত করা রয়েছে। এই সুযােগ সুবিধা গুলি দুই প্রকারের –

(a) যৌথ সুবিধা : সংসদের প্রতিটি কক্ষের সদস্যরা একত্রে এই সুবিধা ভােগ করেন –

  • সংসদের নিজস্ব কার্যাবলী পরিচালনার নিয়ম সংসদ নিজেই তৈরী করে, বা এ সংক্রান্ত বিষয়ে রায়দান করে।
  • কোন কক্ষের কার্যাবলী (procedures) বা ঐ কক্ষের কোন কমিটির কার্যাবলীর ওপর আদালত হস্তক্ষেপ করতে পারে না।
  • . সংসদের কার্যাবলীতে বহিরাগতদের অংশ গ্রহণের ওপর নিষেধাজ্ঞা জারি করা যায়, বা প্রয়ােজনে গুরুত্বপূর্ণ বিষয়ে গােপন অধিবেশন আহ্বান করা যায়।

(b) একক সুবিধা : প্রতিটি সংসদব্যক্তিগত ভাবে যে সুবিধা ভাগ করেন –

  • অধিবেশন চলাকালীন, অধিবেশন শুরুর চল্লিশ দিন পূর্বে এবং সমাপ্তির চল্লিশ দিন পর – এই সময়সীমায় তাদের গ্রেপ্তার করা যায় না। তবে শুধুমাত্র দেওয়ানী মামলায় এই সুবিধা পাওয়া যায়, ফৌজদারী মামলায় নয়।
  • সংসদে বাকস্বাধীনতা ভোগ করা যায়। বাকস্বাধীনতার যথেচ্ছ ব্যবহারের জন্য কোনো সংসদকে গ্রেপ্তার বা তার বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়া যায় না।

ত্রিশঙ্কু সংসদ (Hung Parliament)

এই ‘হাঙ্গ পার্লামেন্ট’ কথাটি পার্লামেন্টের একটি বিশেষ অবস্থাকে বর্ণনা করতে ব্যবহৃত হয় যখন কোন রাজনৈতিক
দল বা বন্ধুত্বপূর্ণ দলগুলি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে বার্থ হয়।

বাজেট (১১২ ধারা)

বাজেটকে বলা হয় Annual Financial Statement। বাজেট যাতে উভয়কক্ষে উত্থাপিত হয়, সেটি রাষ্ট্রপতি
সুরক্ষিত করেন।

অর্থনৈতিক সমীক্ষা

বাজেট পেশ করার ঠিক আগের দিন, অর্থনৈতিক বিষয়ের দপ্তর (Dept. ofEconomic Affairs) কর্তৃক অর্থনৈতিক সমীক্ষা পেশ হয়, যার মাধ্যমে অর্থনীতির সাম্প্রতিক অবস্থার ইঙ্গিত পাওয়া যায়।

অ্যাপ্রােভিয়েশন বিল (১১৪ ধারা)

যখন সমস্ত মন্ত্রক ও সমস্ত দপ্তরের অর্থ সাহায্যের দাবিগুলি একটি একক বিলের মাধ্যমে রাখা হয়, তখন তাকে। অ্যাপ্রােগ্রিয়েশন বিল বলে। এটি বাজেটের একটি গুরুত্বপূর্ণ অংশ। এই বিল পাশ না হলে নতুন আর্থিক বছরে সরকার, কোন ব্যয়নির্বাহ করতে পারে না।

ভােটস অন অ্যাকাউন্ট (Votes on Account)

এটি শুধুমাত্র সরকারের ব্যয় নির্বাহের (expense) অংশ নিয়ে গঠিত।

যদি কোনো কারণে বাজেট পাশ বিলম্বিত হয়, তবে এই পদ্ধতিতে একটি নির্দিষ্ট পরিমান অর্থ, সরকারের দৈনন্দিন ব্যয়ের জন্য বরাদ্দ করা এবং নতুন আর্থিক বছরে বাজেট পাশ না হওয়া পর্যন্ত তা বজায় থাকে।

অন্তর্বর্তী বাজেট (Interim Budget)

এটা হল সরকারের পুরো এক বছরের আর্থিক অঙ্গীকার। এটি আর্থিক বছরের একটি অংশ বিশেষ যার মধ্যে আনুমানিক আয় ও আনুমানিক খরচের একটি হিসাব দেওয়া হয়।

ভােট অন ক্রেডিট (Vote on Credit)

সরকারের কোন বিশাল ও অনির্দিষ্ট পরিমাণ ব্যয় নির্বাহ করার জন্য এই পদ্ধতিতে সংসদ কোন তথ্য জিজ্ঞাসা ছাড়াই
অর্থ বরাদ্দ করে।

ব্যতিক্রমী অর্থ মঞ্জুর (Exceptional Grant)

১১৬ ধারায় উল্লিখিত। বাজেট বর্ণিত হয়নি এ ধরনের বিষয়গুলি এখানে অন্তর্ভুক্ত
থাকে।

Download Section

  • File Name : Important Parliamentary Terms in Bengali – PDF – বাংলা কুইজ
  • File Size : 2.4 MB
  • Format : PDF
  • No. of Pages : 06

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!
Nobel 2022 Winner List in Bengali Current Affairs in Bangla – 26th October 2022 বাংলাদেশের নব নির্মিত পদ্মা সেতু – জেনে নিন আকর্ষণীয় তথ্য