Current AffairsMonthly Current Affairs

সাম্প্রতিকী ২০১৯ – ডিসেম্বর মাস

Daily Current Affairs MCQ – 1, 2, 3 December 2019

১. টেস্ট ক্রিকেটে দ্রুততম ৭০০০ রান করলেন কোন ক্রিকেটার ?

(A) বিরাট কোহলি
(B) স্টিভ স্মিথ
(C) রোহিত শর্মা
(D) আরন ফিঞ্চ

উত্তর :
(B) স্টিভ স্মিথ

২. কে ৫৫তম জ্ঞানপীঠ পুরষ্কার জিতেছেন?

(A) আক্কিথাম
(B) প্রেম দাস
(C) রচনা মণ্ডল
(D) অনিতা দেশাই

উত্তর :
(A) আক্কিথাম

জ্ঞানপীঠ পুরস্কার ভারতের সর্বোচ্চ সাহিত্য পুরস্কার। দ্য টাইমস অফ ইন্ডিয়া পত্রিকার প্রকাশক সাহু জৈন পরিবার কর্তৃক প্রতিষ্ঠিত অছিপরিষদ “ভারতীয় জ্ঞানপীঠ” এই পুরস্কারটি প্রদান করে থাকে।

১৯৬১ সালে জ্ঞানপীঠ পুরস্কার চালু হয়। ১৯৬৫ সালে মালায়লাম লেখক জি শঙ্কর কুরুপ প্রথম এই পুরস্কার লাভ করেন। যেকোনো ভারতীয় নাগরিক, যিনি ভারতের কোনো একটি সরকারি ভাষায় সাহিত্যচর্চা করেন, তিনিই এই পুরস্কারের যোগ্য বিবেচিত হতে পারেন।

২০১৭ সালে এই পুরস্কারে সম্মানিত হয়েছেন হিন্দি সাহিত্যের কৃষ্ণা সোবতি (Krishna Sobti)। ২০১৯ সালে সর্বশেষ এই পুরস্কারে সম্মানিত হয়েছেন মালয়ালাম সাহিত্যের আক্কিথাম অছুতাম নাম্বুথিরি।


৩. বিশ্ব এইডস দিবস কোন দিনটিতে পালন করা হয়ে থাকে ?

(A) ডিসেম্বর ১
(B) ডিসেম্বর ২
(C) ডিসেম্বর ৩
(D) ডিসেম্বর ৪

উত্তর :
(A) ডিসেম্বর ১

প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্ব জুড়ে পালিত হয় এইডস দিবস। এই দিনটি সারা বিশ্বের মানুষের কাছে সুযোগ আসে একযোগে এইডসের বিরুদ্ধে লড়ায়ের শপথ নেওয়ার। পাশাপাশি এইডস আক্রান্ত ব্যক্তিদের পাশে থাকার অঙ্গীকার এবং এই রোগে যারা মারা গেছেন তাদের শ্রদ্ধাবনত চিত্তে স্মরণ করা হয়। ১৯৮৮ সাল থেকে এই দিনটি পালিত হয়ে আসছে।


৪. চীন কোন দেশের ওপরে সম্প্রতি নৌপথে হংকং ভ্রমণের নিষেধাজ্ঞা জারি করেছে ?

(A) রাশিয়া
(B) জাপান
(C) ফ্রান্স
(D) আমেরিকা

উত্তর :
(D) আমেরিকা

মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের সমর্থন জানিয়ে একটি আইন পাস করার পরে চীন মার্কিন নৌবাহিনীর জাহাজ ও বিমানের হংকংয়ের সফর স্থগিত করেছে। চীন আমেরিকার বেশ কয়েকটি মানবাধিকার গ্রুপের বিরুদ্ধে নিষেধাজ্ঞার কথাও প্রকাশ করেছিল।


৫. ৩ ডিসেম্বর,২০১৯ সালের ঠিক ৩৫ বছর আগে এই দিনটিতে কোন কুখ্যাত ট্রাজিক ঘটনাটি ঘটেছিলো ?

(A) ভোপাল গ্যাস দুর্ঘটনা
(B) বোম্বাই বোমা হামলা
(C) দিল্লি বোমা হামলা
(D) অমরনাথ যাত্রা ট্র্যাজেডি

উত্তর :
(A) ভোপাল গ্যাস দুর্ঘটনা

১৯৮৪ সালের ভোপালের বিপর্যয়-কে অনেকেই ইতিহাসের সর্বনিকৃষ্ট শিল্প বিপর্যয় হিসেবে আখ্যা দিয়েছেন। ভারতীয় রাজ্য মধ্য প্রদেশে অবস্থিত ভোপাল শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত ইউনিয়ন কার্বাইড ইন্ডিয়া লিমিটেড-এর (বর্তমানে এভারেডি ইন্ডাস্ট্রিজ ইন্ডিয়া লিমিটেড নামে পরিচিত) একটি কীটনাশক কারখানা থেকে দুর্ঘটনাবশত ৪০ টন মিথাইল আইসোসায়ানেট (MIC) পরিবেশে ছড়িয়ে পড়ে এই বিপর্যয় ঘটে।

১৯৮৪ সালের ৩রা ডিসেম্বর ভোরে একটি ট্যাংকে রক্ষিত MIC অতিরিক্ত উত্তপ্ত হয়ে পড়ে এবং বাতাসের চেয়ে ভারী গ্যাস আকারে মাটি ঘেঁষে বের হয়ে আশেপাশের রাস্তাঘাটে ছড়িয়ে পড়ে। এতে তৎক্ষণাৎ হাজার হাজার ঘুমন্ত লোকের মৃত্যু ঘটে।


৬. বিক্রম ল্যান্ডারের ধ্বংসাবশেষ চন্দ্র পৃষ্ঠে কে প্রথম পর্যবেক্ষণ করেছন ?

(A) শানমুগা সুব্রহ্মণিয়ান্
(B) শান্তি কৃষ্ণমাচারী
(C) রবীন্দ্রন সুন্দরম
(D) শ্রেষ্ঠ চতুর্বেদী

উত্তর :
(A) শানমুগা সুব্রহ্মণিয়ান্

চেন্নাইয়ের ইঞ্জিনিয়ার  শানমুগা সুব্রহ্মণিয়ান্ প্রথম চন্দ্র পৃষ্ঠে বিক্রম ল্যান্ডারের ধ্বংসাবশেষের দেখতে পেয়েছিলেন এবং তিনি নাসাকে এ সম্পর্কে অবগত করেছিলেন। পরে নাসা একটি টুইটের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে। চন্দ্রায়ন -২ মিশনের বিক্রম ল্যান্ডার,  ল্যান্ডিং সাইট থেকে প্রায় 1 কিলোমিটার দূরে ভেঙে পড়েছিল ।


৭. নিম্নলিখিতগুলির মধ্যে কে ২০১৯ সালের ব্যালন ডি’অর (Ballon d’Or ) পুরষ্কারে ভূষিত হয়েছেন?

(A) লিওনেল মেসি
(B) ক্রিস্টিয়ানো রোনাল্ডো
(C) লুইস সুয়ারেজ
(D) লুকা মদ্রিক

উত্তর :
(A) লিওনেল মেসি

লিওনেল আন্দ্রেস “লিও” মেসি কুচ্চিত্তিনি একজন আর্জেন্টাইন পেশাদার ফুটবল খেলোয়াড় যিনি স্পেনের সর্বোচ্চ স্তরের পেশাদার ফুটবল লীগ প্রতিযোগিতা লা লিগা তে ফুটবল ক্লাব বার্সেলোনা এবং আর্জেন্টিনার জাতীয় ফুটবল দলের হয়ে একজন আক্রমণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি বর্তমানে আর্জেন্টিনা জাতীয় দল এবং বার্সেলোনার অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। অনেক ধারাভাষ্যকার, ফুটবল বিশেষজ্ঞ, কোচ এবং খেলোয়াড় মেসিকে বর্তমান সময়ের সেরা ফুটবলার এবং সর্বকালের অন্যতম সেরা ফুটবলার হিসেবে গন্য করে থাকেন।


৮. সম্প্রতি শক্তি ভট্ট পুরস্কার জয়ী বই  “Early Indians: The story of our ancestors and where we come from” -এর লেখক হলেন 

(A) রবি বর্মন
(B) অচ্যুত নন্দন
(C) রমেশ দত্ত
(D) টনি জোসেফ

উত্তর :
(D) টনি জোসেফ

ইংরেজি লেখক টনি জোসেফ ১২তম  ‘Shakti Bhatt First Book Prize’ পেলেন তার ২০১৮ সালে প্রকাশিত বই “Early Indians: The Story of Our Ancestors and Where We Came From” -এর জন্য ।


৯. DRDO কর্তৃক কোন ক্ষেপণাস্ত্রটির উৎক্ষেপণ সম্প্রতি ব্যর্থ হয়েছে?

(A) অগ্নি-III
(B) স্পাইক
(C) অগ্নি IV
(D) অস্ত্র IV

উত্তর :
(A) অগ্নি-III

১০. ভারতের ৫০তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব সম্প্রতি কোন শহরে আয়োজিত হলো ?

(A) মুম্বাই
(B) গোয়া
(C) নয়াদিল্লি
(D) চেন্নাই

উত্তর :
(B) গোয়া

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

Back to top button