Mathematics Pedagogy – গণিত পেডাগজি MCQ PDF
প্রিয় পাঠকেরা, আজকে আমরা আলোচনা করবো Mathematics Pedagogy – গণিত পেডাগজি MCQ PDF নিয়ে। এই প্রথমিক টেট গণিত শিক্ষণবিদ্যা MCQ সেটটি তোমাদের আসন্ন পরীক্ষার জন্য বহুল পরিমানে সাহায্য করবে। গণিত শিক্ষণবিদ্যা বলতে বোঝানো হয় একজন শিক্ষিকা বা শিক্ষক ঠিক কি ভাবে তাদের ছাত্র/ ছাত্রীদের সঠিক পদ্ধতিতে গণিত শেখাবেন। কি ভাবে তাদের গণিতে ভয় দূর করবেন। এর ফলে শিক্ষক শিক্ষিকার যেমন শেখানোর পদ্ধতিতে বিকাশ দেখা যায় ঠিক তেমনি ছাত্র-ছাত্রীদের গণিতের প্রতি ভালোবাসা জন্মায়।
WB Primary TET এর বিজ্ঞপ্তি সম্প্রতি প্রকাশিত হয়েছে। বহুবছর পর ছাত্র- ছাত্রীরা আবার এই পরীক্ষায় বসার সুযোগ পাবে। তবে কম্পিটিশন অত্যন্ত বেশি। তাই শুধুমাত্র পাঠ্যপুস্তক পড়লে হবে না। সাথে সাথে জোর দিতে হবে বিষয়ভিত্তিক MCQ প্র্যাক্টিসে । ঠিক সেই কারণেই আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরণের MCQ আমাদের সাইটে পোস্ট করতে থাকি। আজকে যেমন আমরা নিয়ে এসেছি গণিত শিক্ষণ পদ্ধতি (Pedagogy of Mathematics Teaching) এর বেশি কতগুলি MCQ ।
এরকম আরও কিছু পোস্ট :
- প্রাইমারি টেট বাংলা ব্যাকরণ MCQ প্রাকটিস সেট
- Bengali Pedagogy MCQ PDF Download
- 50+ Environmental Science MCQ in Bengali – Primary TET Special
- বাংলা ব্যাকরণ প্রশ্ন উত্তর । Bengali Grammar MCQ Question Answer – PDF
- ১০০টি শিশু শিক্ষা ও শিশু মনস্তত্ত্ব MCQ প্রশ্ন ও উত্তর PDF
1. কিভাবে অঙ্ক বিষয়টিকে বির্ণনা করা যেতে পারে?
(A) সমস্যা সমাধানের সূচক হিসাবে
(B) সাধারণীকরণের সূচক হিসাবে
(C) ব্যবহার যোগ্য বিজ্ঞান হিসাবে
(D) তার্কিক চিন্তার ওপর নির্ভর করা বিজ্ঞান হিসাবে
[/spoiler]
2. গণিত শিখনের জন্য নিচের যেটি সহায়ক নয় তা হল-
(A) নিয়মিত গণিত চর্চা করা
(B) নিজে পড়াশোনা করা
(C) গণিতের শিক্ষকের কাছ থেকে বুঝে নেওয়া
(D) সহায়িকা পুস্তক অবশ্যই ব্যবহার করা
[/spoiler]
3. ‘সংখ্যা শ্রেণি পুনরাবৃত্তি করতে পারা’ —এই বিষয়টি ছাত্রছাত্রীর কোন্ গুণের পরিচয় দান করে?
(A) সংখ্যামূলক দক্ষতা
(B) সংখ্যাগত স্মৃতি
(C) যুক্তি ক্ষমতা
(D) সংখ্যাগত পুনরাবৃত্তি
[/spoiler]
4. প্রস্তাবনামূলক যুক্তির উপর ভিত্তি করে গঠিত –
(A) আরোহী পদ্ধতি
(B) অবরোহী পদ্ধতি
(C) উপরের দুইই
(D) কোনটিই নয়
[/spoiler]
5. অঙ্কের ক্ষেত্রে যে পাঠ্যপুস্তক রচিত হবে তার সব থেকে বড় বৈশিষ্ট্য হল—
(A) সেখানে অনেকগুলি কষে দেওয়া অঙ্ক থাকবে এবং এই জাতীয় কিছু অনুশীলন থাকবে।
(B) সেখানে যথেষ্ট কষে দেওয়া অঙ্ক থাকবে এবং নিজে করার অঙ্ক থাকবে
(C) সমস্ত প্রশ্নগুলি কষে দেওয়া হবে।
(D) এই সবকটিই
[/spoiler]
6. গণিতের ক্লাসে কোনো শিক্ষার্থীর হীনম্মন্যতা দেখা দিলে, সে-
(A) অধিকাংশ সময় তর্ক করে
(B) নিজেকে লুকিয়ে রাখে
(C) সর্বদা মেজাজ হারিয়ে ফেলে
(D) নিজেকে বেশি করে প্রকাশ করে
[/spoiler]
7. কোন্ প্রকার অভীক্ষায় অভীক্ষার পদসংখ্যা তুলনামূলকভাবে বেশি হয় ?
(A) মৌখিক অভীক্ষার
(B) সাধারণ পারদর্শিতার অভীক্ষায়।
(C) ব্যবহারিক অভীক্ষায়
(D) নির্ণায়ক অভীক্ষায়।
[/spoiler]
8. কোনটি অঙ্ক শিখনের প্রয়োগকুশলতা বিষয়ক বৈশিষ্ট্য?
(A) নিরীক্ষণের মাধ্যমে ছাত্ররা শিখে থাকে
(B) প্রদর্শনের মাধ্যমে ছাত্ররা শিখে থাকে
(C) নিরীক্ষণ, বোধগম্যতা এবং চিন্তনের মাধ্যমে শিক্ষা সমাপ্ত হয়
(D) উপরের সবগুলি
[/spoiler]
9. শিশু কেন্দ্রীক শিখনে সহযোগিতার দক্ষতা-
(A) প্রত্যেক শিক্ষার্থীকে শিক্ষায় অংশগ্রহণে সাহায্য করায়
(B) মূর্ত থেকে বিমূর্ত ধারণা করতে শেখায়
(C) প্রশ্নের প্রাসঙ্গিকতা যাচাই করে
(D) শিক্ষককে সৃজনশীলকাজে উদ্ভুদ্ধ করায়
[/spoiler]
10. গণিত শিখনের ক্ষেত্রে নীচের যেটি সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ, তা হল—
(A) উন্নত বিদ্যালয়,
(B) উন্নত পরিবার
(C) পিতামাতার সঙ্গে শিক্ষার্থীর সুসম্পর্ক
(D) শিখনের আকাঙ্ক্ষা
[/spoiler]
11. অঙ্কের মৌলিক জ্ঞানবৃদ্ধিতে কোন বিষয়টি সাহায্য করে?
(A) বারবার ব্যবহারিক অঙ্কের সাহায্য নেওয়া
(B) একটি নির্দিষ্ট দিক বজায় রাখা
(C) তার্কিক বিষয়টি বজায় রাখা
(D) উপরের সবকটি
[/spoiler]
12. দ্বিতীয় শ্রেণীতে অ্যাবাকাসের ব্যবহার করলে নিম্নলিখিত কোন্ বিষয়টি বোধগম্য হয় না?
(A) ত্রুটি ছাড়া সংখ্যাগুলিকে পড়া
(B) একটি সংখ্যার সঠিক অবস্থান নির্ণয় করা
(C) গণনার ক্ষেত্রে বিশ্লেষণাত্মক ধারনা আনা
(D) সংখ্যাগুলিকে ভাষার দ্বারা লিখে ফেলা
[/spoiler]
13. গণিতের প্রতিকারমূলক শিক্ষার মূল উদ্দেশ্য –
(A) শিক্ষার্থীদের আচরণ পরিবর্তন করা
(B) শিক্ষার্থীদের মেধার বিকাশ ঘটানো
(C) স্বতন্ত্রভাবে বিভিন্ন শিক্ষার্থীদের সাহায্য করা
(D) পাঠ্যক্রমের বাইরে পাঠদান
[/spoiler]
14. টাকা গণনার ক্ষেত্রে যোগের দক্ষতা অন্তর্ভুক্তি করণে কোনটি সবচেয়ে ভালো উপায় হতে পারে ?
(A) অনেক সমস্যা সমাধানের মাধ্যমে
(B) ICT ব্যবহারের মাধ্যমে
(C) মডেলের ব্যবহারের মাধ্যমে
(D) ভূমিকা গ্রহণের মাধ্যমে
[/spoiler]
15. কোন্ গণিতবিদ বলেছিলেন যে p -এর মূল্য হল 3.1416?
(A) আর্যভট্ট
(B) শ্রীনিবাস রামানুজন
(C) ভাস্করাচার্য
(D) ইউক্লিড
[/spoiler]
16. শিক্ষার্থীদের জ্যামিতিক আকার ও সংজ্ঞা মনে রাখার সমস্যা দূর করার জন্য একজন শিক্ষকের অবশ্য কর্তব্য হল-
(A) শিক্ষার্থীদের বিভিন্ন জ্যামিতিক সংজ্ঞা জিজ্ঞেসা করা
(B) গ্রুপ ডিসকাশনে উৎসাহ প্রদান করা
(C) বিভিন্ন সংজ্ঞা মুখস্থ করার উপর জোর দেওয়া
(D) বিভিন্ন ধরণের কাজ যেমন- ক্রসওয়ার্ড পাজল, জিন-স পাজল তৈরি ও সমাধান করা প্রভৃতি।
[/spoiler]
17. নীচের কোন্ শিক্ষা সহায়ক উপকরণটি গণিত শিক্ষণের ক্ষেত্রে অধিক উপযোগী?
(A) দৃষ্টিনির্ভর সহায়ক উপকরণ
(B) শ্রুতিনির্ভর সহায়ক উপকরণ
(C) দৃষ্টি-শ্রুতি নির্ভর সহায়ক উপকরণ
(D) পঠনযোগ্য সহায়ক উপকরণ
[/spoiler]
18. অঙ্ক শিখনের ক্ষেত্রে কখন মূল্যায়ন করা উচিত?
(A) শিখনের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা নির্ধারণ সময়।
(B) বিষয়বস্তু বুঝিয়ে দেবার সময়
(C) বিষয়বস্তুটি বুঝিয়ে দিয়ে ব্যাবহারিক বিষয়ে যাবার সময়।
(D) ওপরের প্রতি ক্ষেত্রে
[/spoiler]
19. চিন্তন, পরীক্ষা এবং সংস্থাপনের মাধ্যমে যে বিষয়টি গঠিত হয়েছে তাকে বলে –
(A) বিশ্লেষণ
(B) বিশেষ সাহিত্যকরণ
(C) উপসংহারে উপনীত হওয়া
(D) পরীক্ষাগার
[/spoiler]
20. “গণিত হল সেই ভাষা যার দ্বারা ঈশ্বর এই মহাবিশ্ব লিখেছেন” – বলেছেন –
(A) অ্যারিস্টটল
(B) গ্যালিলিয়ো
(C) বারথেলোট
(D) হেঘেন
[/spoiler]
21. অঙ্কের শিক্ষকের ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হল—
(A) গ্রহণযোগ্য ব্যক্তিত্ব
(B) বিষয়টির ওপর দক্ষতা
(C) পেশাগত দক্ষতা
(D) ওপরের সবকটিই
[/spoiler]
22. সংশোধনমূলক শিক্ষণের ক্ষেত্রে একজন গণিত শিক্ষকের বা গণিত শিক্ষিকার-
(A) গণিতের ওপর অনেক বেশি দখল থাকা দরকার।
(B) গণিত বিষয়ের দখল ছাড়াও মনস্তত্বজ্ঞানের প্রয়োজন।
(C) শিক্ষক/শিক্ষিকার কর্তব্য সম্পর্কে সচেতন থাকা দরকার।
(D) ছাত্রছাত্রীর প্রতি সমতা থাকা প্রয়োজন।
[/spoiler]
23. জ্যামিতি প্রদানের সবচেয়ে সাধারণ উপায় –
(A) আরোহী পদ্ধতি
(B) অবরোহী পদ্ধতি
(C) উপরের দুইই
(D) কোনটিই নয়
[/spoiler]
24. নৈর্ব্যক্তিক বিষয়ের মধ্যে যে বিষয়টি থাকবে তা হল
(A) নির্দিষ্ট বিষয়ে কেন্দ্রিকতা
(B) পরীক্ষার যোগ্যতা
(C) আকারে ছোটো হওয়া
(D) আগ্রহ উৎপাদন করা
[/spoiler]
25. নীচের কোনটি শিক্ষার্থীর ইন্দ্রিয় নির্ভর উপকরণ –
(A) দৃশ্যনির্ভর
(B) শ্রবণ নির্ভর
(C) পঠন নির্ভর
(D) উপরের সবগুলিই
[/spoiler]
26. ‘বিশ্লেষণ থেকে সংশ্লেষণের দিকে অগ্রসর হওয়া’—এটি হল একটি—
(A) কৌশল,
(B) নীতি
(C) মড়েল
(D) ম্যাক্সিম
[/spoiler]
27. ‘গণিত হল এমন একটি পথ যা মনের মধ্যে যুক্তি দ্বারা চিন্তা করার অভ্যাস তৈরি করে’–এই উক্তিটির প্রবক্তা হলেন-
(A) প্লেটো
(B) সক্রেটিস
(C) লক
(D) রামানুজ।
[/spoiler]
28. ছাত্র ছাত্রীরা ক্লাসে সেই গণিত শিক্ষককে খুবই শ্রদ্ধা করে, যিনি-
(A) খুবই সাধারণভাবে থাকেন
(B) যিনি খুব তাড়াতাড়ি ক্লাসে আসেন
(C) গণিতের সমস্যা গুলিকে ছাত্র ছাত্রীদের ভালো করে বুঝিয়ে দেন
(D) ছাত্র ছাত্রীদের কখনই শাস্তি দেন না
[/spoiler]
29. গণিত শিক্ষণের জ্ঞানমূলক উদ্দেশ্য হল –
(A) শিক্ষার্থীরা বিভিন্ন গণিতবিদদের অবদানগুলি সম্পর্কে জানতে পারে
(B) গাণিতিক বিষয়বস্তুকে নিজস্ব চিন্তাশক্তির দ্বারা সঠিক উপায়ে ব্যাখ্যা করতে পারবে
(C) বিভিন্ন বিষয়গুলিকে শিখনের জন্য গাণিতিক জ্ঞানকে কাজে লাগাতে পারবে
(D) মনে মনে বা মৌখিকভাবে গাণিতিক গণনাগুলিকে সঠিকভাবে করতে পারবে
[/spoiler]
30. গণিত শিক্ষার মাধ্যমে আমরা কোন মূল্যকে গ্রহণ করতে পারি –
(A) ব্যাবহারিক বা উপযোগী মূল্য
(B) সাংস্কৃতিক মূল্য
(C) শৃঙ্খলাগত মূল্য
(D) উপরের সবকটি
[/spoiler]
31. সাধারণ থেকে বিশেষের দিকে অগ্রসর হওয়াকে বলে –
(A) আরোহী পদ্ধতি
(B) অবরোহী পদ্ধতি
(C) উপরের দুইই
(D) কোনটিই নয়
[/spoiler]
32. NCF (২০০৫) এর বিবেচনাক্রমে গণিত বিষয়টিকে চিন্তা ও যুক্তির পাথেয় হিসাবে গ্রহণ করার নিদির্ষ্ট উপায় হলো –
(A) গণিতের পাঠ্যপুস্তকটিকে পুনঃলিখন মাধ্যমে
(B) শিক্ষার্থীকে অনেক সমস্যা দেওয়ার মাধ্যমে
(C) শিক্ষার্থীকে বিশেষ কোচিং দেওয়ার মাধ্যমে
(D) শিক্ষার্থীর বাস্তব জীবনের সাথে সংযুক্ত করার অনুসন্ধানমূলক পদ্ধতি অবলম্বনের মাধ্যমে
[/spoiler]
33. আপনি একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা। চতুর্থ শ্রেণিতে একটি অবসর ক্লাস পেলে, আপনি কী করবেন ?
(A) ছাত্রছাত্রীদেরকে নিজেদের মধ্যে গল্প করতে বলবেন।
(B) ছাত্রছাত্রীদের ছুটি দিয়ে দেবেন।
(C) ছাত্রছাত্রীদের ক্লাসে চুপ করে বসে থাকতে বলবেন।
(D) ছাত্রছাত্রীদের কোনো কাজ দেবেন।
[/spoiler]
34. কোনটি অঙ্কের ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ প্রতিপন?
(A) দৃশ্য প্রতিপন
(B) শ্রাব্য দৃশ্য প্রতিপন
(C) শ্রাব্য প্রতিপন
(D) উপরের কোনোটি নয়
[/spoiler]
35. ভাইগটস্কির তত্ত্বে গণিত শিখনের ক্ষেত্রে যে বিষয়ের উপর জোর দেওয়া হয়েছে –
(A) ব্যক্তিত্বের বিকাশে সাহায্য করা
(B) পারস্পরিক শিক্ষণ পদ্ধতিতে শিশুদের শিক্ষাদান
(C) শিশুদের স্বাধীনভাবে চিন্তা করার সুযোগ করে দেওয়া
(D) উপরের সবকটিই
[/spoiler]
36. আপনি একজন গণিত শিক্ষক বা শিক্ষিকা। চতুর্থ বা পঞ্চম শ্রেণীতে একটি অবসর ক্লাস পেলে, আপনি কি করবেন?
(A) ছাত্র ছাত্রীদের নিজেদের মধ্যে গল্প করতে বলবেন
(B) ছাত্র ছাত্রীদের ছুটি দিয়ে দেবেন
(C) ছাত্র ছাত্রীদের ক্লাসে চুপ করে বসে হাকতে বলবেন
(D) ছাত্র ছাত্রীদের কোনো কাজ দেবেন
[/spoiler]
37. অঙ্কের ক্ষেত্রে যখন কোনো সূত্রকে তুলে ধরার চেষ্টা করা হয় তখন তাকে বলা হয় –
(A) সিদ্ধান্ত গ্রহণ
(B) পরিকল্পনা
(C) বিশ্লেষণ।
(D) এর কোনোটিই নয়
[/spoiler]
38. আলোচনা সোভা, সিম্পোসিয়াম এবং প্যানেল আলোচনার মাধ্যমে কোন্ স্তরের শিক্ষাব্যবস্থাকে উন্নত করা যেতে পারে?
(A) মধ্যবর্তী
(B) উচ্চ স্তরের
(C) প্রাক-প্রাথমিক স্তরের
(D) কিন্ডারগার্টেন স্তরের
[/spoiler]
39. টিচিং মেশিনের সাহায্যে যখন ছাত্র ছাত্রীরা গণিত সমস্যামূলক প্রশ্নের সমাধান করে, তখন তারা নীচের কোন পদ্ধতিটির সাহায্য গ্রহণ করে?
(A) মাইক্রো টিচিং
(B) নির্ণায়ক শিক্ষণ
(C) প্রোগ্রাম ইনস্ট্রাকশন
(D) প্রতিকারমূলক শিক্ষণ
[/spoiler]
40. অঙ্কের ক্ষেত্রে যে ড্রিল ওয়ার্ক করা হয় তার প্রধান উদ্দেশ্য হল-
(A) জ্ঞান বৃদ্ধি করে নতুন বিষয় সম্পর্কে অবহিত হওয়া
(B) নতুন সূত্র উদ্ভাবন করা
(C) নতুন বিষয়গুলি পরিষ্কার করা
(D) যোগ করা এবং বোধগম্যতা দক্ষতা বৃদ্ধি করা
[/spoiler]
41. অঙ্কের ক্ষেত্রে পুনর্মূল্যায়ন করা নির্ভর করে কিসের উপর?
(A) প্রয়োগকুশলতার মাধ্যমে
(B) বিষয়বস্তুর উন্নতি সাধনের মাধ্যমে
(C) বিষয়বস্তুর গ্রহণযোগ্যতা এবং ত্রুটির উপর নির্ভর করে
(D) উপরের সবকটি ঠিক
[/spoiler]
42. অঙ্কের শিক্ষক, যেভাবে ছাত্রদের মূল্যায়ন করেন তাহল-
(A) ধীরে ধীরে উচ্চস্তরে মূল্যায়ন করা
(B) ছাত্রদের উদ্দীপ্ত করা
(C) শিক্ষকদের কার্যধারা বিশ্লেষণ করা
(D) উপরের সবকটি
[/spoiler]
43. শ্রেণীতে ছাত্র ছাত্রীদের গণিত শেখাতে হবে যে ভাবে-
(A) তাদের পছন্দ ও অপছন্দের ভিত্তিতে
(B) তাদের মানসিক বিকাশ অনুযায়ী
(C) তাদের মানসিক উন্নতি অনুযায়ী
(D) উপরের সবগুলি
[/spoiler]
44. অঙ্কের পাঠ্যপুস্তকে কোন গুরুত্ব থাকা উচিত?
(A) একটি শিক্ষকের কাছে গ্রহণযোগ্য হবে
(B) পাঠ্যক্রমের অনুস্মরণ করবে
(C) এটি ছাত্রদের কাছে গ্রহণযোগ্য হবে
(D) কোনোটিই নয়
[/spoiler]
45. ‘গণিত সার সংগ্রহ’ কে লিখেছিলেন ?
(A) আর্যভট্ট
(B) ভাস্কর
(C) শ্রীধর আচার্য্য
(D) মহাবীর
[/spoiler]
46. গণিত শিক্ষণের ব্যবহারিক লক্ষ্য হল –
(A) শিক্ষার্থীদের দৈনন্দিন জীবনের সঙ্গে সংখ্যা ও পরিমাণের ব্যবহার বুঝতে সাহায্য করা
(B) শিক্ষার্থীদের সভ্যতা ও সংস্কৃতির বিকাশে গণিতের অবদানকে বুঝতে সাহায্য করা
(C) শিক্ষার্থীদের মনকে সঠিকভাবে প্রশিক্ষণ ও গাণিতিক সমস্যা সমাধানের জন্য সঠিক অভ্যাস গড়ে তুলতে সাহায্য করা
(D) শিক্ষার্থীদের মননে গাণিতিক মনোভাবকে উপযুক্তভাবে প্রতিফলিত করতে সাহায্য করা
[/spoiler]
47. উচ্চ মাধ্যমিক স্তরে গণিত শিক্ষণের লক্ষ্য –
(A) সংখ্যা গণনার ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধি করা
(B) সংখ্যার স্থানিক মান সম্পর্কে সচেতন করা
(C) গাণিতিক তত্ত্বগুলিকে সঠিকভাবে যাচাই করতে সাহায্য করা
(D) মৌখিক ও লিখিত আকারে গণনা করার ক্ষমতা বৃদ্ধি করা
[/spoiler]
48. ছাত্রছাত্রীরা ক্লাসে সেই গণিত শিক্ষককে খুবই শ্রদ্ধা করে, যিনি—
(A) খুবই সাধারণভাবে থাকেন
(B) যিনি খুব তাড়াতাড়ি ক্লাসে আসেন।
(C) গণিতের সমস্যাগুলি ছাত্রছাত্রীদের ভালো করে বুঝিয়ে দেন।
(D) ছাত্রছাত্রীদের কখনই শাস্তি দেন না।
[/spoiler]
49. একটি গণিতের ক্লাসে জোর দেওয়া উচিত –
(A) গাণিতিক সমস্যার সমাধানের ওপর
(B) গাণিতিক বিষয়বস্তুর ওপর
(C) গাণিতিক প্রক্রিয়া ও যুক্তির ওপর
(D) কোনটিই নয়
[/spoiler]
50. গণিত শব্দটি এসেছে মাথেমা শব্দ থেকে। ‘মাথেমা’ শব্দটি একটি –
(A) ফারসি শব্দ
(B) গ্রিক শব্দ
(C) আরবি শব্দ
(D) জাপানি শব্দ
[/spoiler]
51. “পাঠ্যপুস্তক হল শিক্ষার মৌলিক উপকরণ” –বলেছেন –
(A) Lang
(B) Bacon
(C) Keating
(D) এদের কেউই নন
[/spoiler]
52. নীচের কোনটি গণিতের পাঠ্যক্রম নির্মাণের নীতি নয় –
(A) নমনীয়তা নীতি
(B) শিশুকেন্দ্রিক নীতি
(C) ঐক্যের নীতি
(D) মনস্তাত্ত্বিক নীতি
[/spoiler]
53. বিশেষ ক্ষেত্র থেকে সাধারণের দিকে অগ্রসর হওয়াকে বলে –
(A) আরোহী পদ্ধতি
(B) অবরোহী পদ্ধতি
(C) উপরের দুইই
(D) কোনটিই নয়
[/spoiler]
54. অঙ্কের ক্ষেত্রে পরস্পর সংযুক্ততা বলতে কি বোঝায়?
(A) যুগ্ম সম্পর্ক
(B) বিপরীতধর্মী সম্পর্ক
(C) ও দুইই
(D) কোনোটিই নয়
[/spoiler]
Download Section
- File Name : Mathematics Pedagogy – গণিত পেডাগজি MCQ PDF
- File Size: 408 KB
- No. of Pages: 09
- Format: PDF
- Language: Bengali
To check our latest Posts - Click Here