For Daily General Knowledge Quizzes and Notes, join our Telegram Group and Facebook page .


Current TopicsNotes

১০৫তম সংবিধান সংশোধনী আইন । 105th Amendment Act 2021

105th Amendment Act 2021

১০৫তম সংবিধান সংশোধনী আইন

১১ই আগস্ট ভারতিয় পার্লামেন্টে পাশ হল ১২৭তম সংবিধান সংশোধনী বিল এবং তাতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ স্বাক্ষর করে তা পরিণত হল ভারতের ১০৫তম সংবিধান সংশোধনী আইনে ।

কোনো সংবিধান সংশোধনী বিলকে আইনে পরিণত করতে সংসদের উভয়কক্ষের মোট সংসদের ২/৩ সংখ্যাগরিষ্ঠতায় বিল পাশ করতে হয় সংবিধান সংশোধনী বিলে রাষ্ট্রপতি স্বাক্ষর করতে বাধ্য থাকেন।

দেখে নাওভারতের সংবিধানের গুরুত্বপূর্ণ সংবিধান সংশোধনী তালিকা –  PDF

জেনে নেওয়া যাক এই ১০৫তম সংবিধান সংশোধনী আইন সম্পর্কিত কিছু তথ্য ।

১০৫তম সংবিধান সংশোধনী

  • এই সংশোধনীর ফলে  রাজ্যগুলি নিজেরাই নিজস্ব ওবিসি বা অন্যান্য অনগ্রসর শ্রেণীর তালিকা প্রস্তুত করবে এবং তার জন্য ন্যাশনাল কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাস -এর অনুমতি লাগবে না।
  • এর জন্য ভারতীয় সংবিধানের ৩৪২-এ এবং ৩৪২ – এ (৩) ধারা সংশোধন করা হয়েছে।
  • এবার থেকে এই সংক্রান্ত ধারা সপ্তম তফসিলে রাজ্য তালিকায় অন্তর্ভুক্ত হল। এর জন্য ৩৬৬(২৬সি) এবং ৩৩৮ – বি (৯) ধারা গুলিও সংশোধন করা হয়েছে।

দেখে নাওভারতীয় সংবিধানের গুরুত্বপূর্ণ ধারা / আর্টিকেল – PDF

পূর্বে ২০১৮ সালে ১০২তম সংবিধান সংশোধনীর মাধ্যম্যে ভারতীয় সংবিধানের ৩৩৮-বি ধারা অন্তর্ভুক্ত করা হয়েছিল, যেখানে ন্যাশনাল কমিশন ফর ব্যাকওয়ার্ড ক্লাস -এর গঠন, কর্তব্য এবং ক্ষমতা উল্লেখ ছিল। অন্যকে ৩৪২-এ ধারাতে রাষ্ট্রপতি এবং সংসদকে ক্ষমতা প্রদান করা হয়েছিল সামাজিক ও অনগ্রসর শ্রেণীকে তালিকাভুক্ত করার যা রাজ্য এবং কেন্দ্রীয় তালিকায় সমস্যার সৃষ্টি করেছিল। এই সংবিধান সংশোধনীর মাধ্যমে সেই সমস্যাগুলির সমাধান করা হয়েছে।

দেখে নাওভারতীয় সংবিধানের ১২টি তফসিল (Schedule ) ও তার আলোচ্য বিষয় –  PDF

কিছুই পূর্বেই সুপ্রিমকোর্ট -এর আদেশানুসারে মারাঠা কোটা ব্যাড পরে সংরক্ষণ তালিকা থেকে এবং সুপ্রিম কোর্ট জানায় সামাজিক এবং পিছিয়ে পরা শ্রেণীর তালিকায় কোনো জাতিকে অন্তর্ভুক্ত করার ক্ষমতা সংবিধান অনুযায়ী কেন্দ্রের রয়েছে এবং এই অন্তর্ভুক্তিকরণের ক্ষমতা রাজ্য সরকারের নেই। এই সংশোধনীর মাধ্যমে রাজ্যগুলিকে ক্ষমতা দেওয়া হল যাতে তারা অন্যান্য অনগ্রসর শ্রেণীর তালিকা নিজেরাই প্রকাশ করতে পারে।

বর্তমানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি এবং রাজ্য ও কেন্দ্রীয় সরকারের চাকরির ক্ষেত্রে অন্যান্য অনগ্রসর শ্রেণীর জন্য ২৭% সংরক্ষণের ব্যবস্থা রয়েছে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!