General Knowledge Notes in BengaliCurrent Topics

বিশ্ব দুগ্ধ দিবস – World Milk Day

World Milk Day

Rate this post

বিশ্ব দুগ্ধ দিবস – World Milk Day

আজকে আমাদের আলোচ্য বিষয় বিশ্ব দুগ্ধ দিবসWorld Milk Day

দুগ্ধ দিবসের ইতিহাস (History Of World Milk Day) :

আজ ১ লা জুন বিশ্ব দুগ্ধ দিবস। ২০০১ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (Food and Agriculture Organisation/ FAO) ১ জুন তারিখকে বিশ্ব দুগ্ধ দিবস হিসেবে ঘোষণা করে। ২০০১ সাল থেকে প্রতি বছর বিশ্ব দুগ্ধ দিবস পালন করা হয়।এই দিনে, দুধ এবং দুধজাত বিভিন্ন খাবার গ্রহণের যে সুবিধা রয়েছে, তা সকলের জন্য সরবরাহ করে তা বিশ্বজুড়ে সক্রিয়ভাবে প্রচার করা হয়।বর্তমানে প্রায় ৪০ টির বেশি দেশে এই দিবস পালন করা হয়।

দুগ্ধ দিবসের গুরুত্ব/কেন দুগ্ধ দিবস পালন করা হয় :

২০০১  থেকে দুধ এবং দুগ্ধজাত পণ্যের উপকারিতা বিষয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবং খাদ্য হিসেবে দুধের গুরুত্ব তুলে ধরা এবং দৈনন্দিন খাদ্য গ্রহণে দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করাকে উৎসাহিত করতে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি উদযাপন হয়ে আসছে । দুগ্ধজাত পণ্যগুলি কেবল স্বাস্থ্যের জন্যই উপকারীই  নয়,  এটি বিশ্বজুড়ে অনেক মানুষকে অর্থনৈতিক, পুষ্টি ও সামাজিক সুবিধা সরবরাহ করে।

২০২১ সালের দুগ্ধ দিবসের থিম (Theme of World Milk Day):

বিশ্ব দুগ্ধ দিবস ২০২১-এর থিম হল, “Sustainability in the dairy sector with messages around the environment, nutrition and socio-economics” .
অর্থ, পরিবেশ, পুষ্টি এবং আর্থ-সামাজিক ক্ষমতায়নের পাশাপাশি দুগ্ধ খাতে টেকসই হওয়ার বিষয়ে আলোকপাত করা হবে। এই থিমটির মূল লক্ষ্য হল নিয়মিত ডায়েটে দুধ এবং দুগ্ধজাত পণ্য অন্তর্ভুক্ত করার বিষয়ে সচেতনতা ছড়িয়ে দেওয়া। দুগ্ধের স্বল্প-কার্বন ভবিষ্যত তৈরিতে সহায়তা করে বিশ্বের কাছে দুগ্ধ খামারকে নতুন করে পরিচয় করানোও লক্ষ্যও রয়েছে এই বছর।

কর্মসূচি :

কোভিড অতিমারীর জন্য, এই বছর ভারতে তেমন  কোনও বড় অনুষ্ঠান পালন করা হয়নি । তবে গ্লোবাল ডেইরি প্ল্যাটফর্ম বেশ কয়েকটি ক্যাম্পেইন পরিচালনা করছে ।২৯-৩১ মে পর্যন্ত ভার্চুয়ালি এনজয়_ডেইরি_র‌্যালি পালন করা হল ।

আরো কিছু তথ্য :

  • বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে প্রতিদিন অন্তত ২৮০ মিলিলিটার দুধ গ্রহণ করা উচিত।
  • বর্তমানে ভারত বিশ্বের সবচেয়ে বড় দুধ উৎপাদক দেশ।
  • ২০১৮ সালের তথ্য অনুসারে দেশে প্রতিদিন ১৮৭.৭ মিলিয়ন টন ও মাথাপিছু ৩০০ গ্রামেরও বেশি দুধ উৎপাদন হয়।
  • দুধ (Milk) প্রতিটি ব্যক্তির জন্য স্বাস্থ্যকর, সুষম ডায়েটের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। বিশ্ব দুগ্ধ দিবস (World Milk Day) এই বার্তাটি ছড়িয়ে দেওয়ার জন্য উপযুক্ত দিন।

আরো দেখে নাও : বিশ্ব মৌমাছি দিবস  ২০শে মে  World Bee Day

গুরুত্বপূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক দিবস  কুইজ সেট  প্রশ্নোত্তর

ভারতের বিভিন্ন জাতীয় দিবস ও তার গুরুত্ব PDF

জাতীয় এবং আন্তর্জাতিক দিবস

To check our latest Posts - Click Here

Telegram

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!
১০০টি বিজ্ঞানের প্রশ্ন ও উত্তর UNSC দ্বারা বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত হলেন আবদুল রহমান মক্কি বন্দে ভারত এক্সপ্রেস সম্পর্কিত ১০টি তথ্য Nobel 2022 Winner List in Bengali Current Affairs in Bangla – 26th October 2022