প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


All NotesCurrent Topics

আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন -২০২০

Presidential Election of The US-2020

আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন – ২০২০

পৃথিবীর প্রথম সারির শক্তিশালী দেশগুলির একটি হল মার্কিন যুক্তরাষ্ট্র। স্বাভাবিক ভাবেই আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন এর ওপর ঐ দেশের জনগন ছাড়াও সারা বিশ্বের চোখ থাকে।

বর্তমানে বিজ্ঞান ও প্রযুক্তির যুগে দ্রুত গতিতে এগিয়ে চলা বিশ্বে অতিমারী পরিস্থিতির সৃষ্টি এই নির্বাচনকে আরও গুরুত্বপূর্ণ করে তুলেছে।বিশ্ব অর্থনীতি,রাজনীতি সমস্ত ক্ষেত্রকেই আমেরিকা গভীর প্রভাবিত করে, যার ফলস্বরূপ আমেরিকা যুক্তরাষ্ট্রের বন্ধু,শত্রু উভয়েরই এই নির্বাচনের ফলাফলের দিকে বিশেষ নজর থাকে।
ট্রাম্প আবার ক্ষমতায় ফিরবেন নাকি বাইডেন হবেন দেশের নতুন প্রেসিডেন্ট তা নিয়ে চলছে জোর আলোচনা বহু দিনথেকেই। মার্কিন প্রেসিডেন্ট যে কেবলমাত্র আমেরিকার সব থেকে শক্তিশালী মানুষ, এমনটা নয় বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে তিনি গোটা বিশ্বের অন্যতম শক্তিশালী ব্যক্তি।

এক নজরে দেখে নেওয়া যাক আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচন সম্পর্কিত কিছু জানা অজানা তথ্য।

প্রথম রাষ্ট্রপতি নির্বাচন:

১৭৭০ এর দশকে ব্রিটিশদের সাথে যুদ্ধরত তেরটি মার্কিন উপনিবেশ নিজেদের ব্রিটিশ শাসনের বাইরে স্বাধীন ও সার্বভৌম হিসেবে ঘোষণা করে এবং যুক্তরাষ্ট্র নামে নতুন রাষ্ট্র গঠন করে। ১৭৭৬ সালের ৪ ই জুলাই আমেরিকার স্বাধীনতা ঘোষণার মাধ্যমে সার্বভৌম যুক্তরাষ্ট্র বা ইউনাইটেড স্টেটস অব আমেরিকার জন্ম হয়েছিল।

১৭৮৮ সালের ১৫ই ডিসেম্বর তৎকালীন প্রস্তুত করা সংবিধান অনুযায়ী প্রথমবারের জন্য আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন শুরু হয় যা চলেছিল ১৭৮৯ সালের ১০ই জানুয়ারি পর্যন্ত।২৫ দিন ধরে ভোটগ্রহণ হয় ঐ নির্বাচনে।
মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই একবারই দুই ক্যালেন্ডার বছর জুড়ে নির্বাচন হয়েছিল।

তখনকার নিয়ম অনুযায়ী, কংগ্রেসে প্রতিনিধিত্ব অনুসারে প্রতিটি অঙ্গরাজ্যে ইলেকটোরাল কলেজ প্রতিনিধি নির্বাচিত হতেন। প্রত্যেক ইলেকটর আলাদা দুইজন প্রার্থীকে প্রেসিডেন্ট পদের জন্য একটি করে ভোট দিতেন।
সর্বাধিক ভোট প্রাপক হবেন প্রেসিডেন্ট, এরপরে দ্বিতীয় সর্ব্বোচ্চ ভোট প্রাপ্ত ব্যক্তি হবেন ভাইস প্রেসিডেন্ট।
তখনকার ইলেকটোরাল কলেজে মোট ভোট ছিল ৬৯টি।

আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম নির্বাচনে নির্দল প্রার্থী ছিলেন জর্জ ওয়াশিংটন।
যুক্তরাষ্ট্রের স্বাধীনতা যুদ্ধের নেতা,জর্জ ওয়াশিংটন সমস্ত ভোট অর্জন করে সর্বসম্মতভাবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন।
১৭৮৯ সালের ৩০ এপ্রিল  তাঁকে শপথ বাক্য পাঠ করান নিউইয়র্কে চ্যান্সেলর রবার্ট লিভিংস্টন।
ওয়াশিংটন 1792 সালের রাষ্ট্রপতি নির্বাচনে সর্বসম্মতিক্রমে পুনর্নির্বাচিত হয়েছিলেন এবং দুটি মেয়াদে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। 
জন অ্যাডামস ৩৪টি ভোট পেয়ে ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হন। ওয়াশিংটনের এর অবসর ঘোষণার পর তিনি যুক্তরাষ্ট্রের দ্বিতীয় প্রেসিডেন্ট নির্বাচিত হন।

আমেরিকার রাষ্ট্রপতি নির্বাচনের সময় :

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হয় লিপ ইয়ারে ৷ অর্থাৎ প্রতি চার বছর পরপর মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ধারা চলে আসছে প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় থেকেই ৷ সাধারণত নভেম্বর মাসের প্রথম মঙ্গলবারে এই নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নিয়ম অনুযায়ী এবারের নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ৩ নভেম্বর।

আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন – ২০২০ :

অঘটনের ২০২০ সালের  মাঝে আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে উদ্বেগ ছিল অনেকের মধ্যেই।

নির্বাচনের জন্য রিপাবলিকান পার্টির রাষ্ট্রপতি পদ  প্রার্থী ছিলেন ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাট এর তরফ থেকে রাষ্ট্রপতি প্রার্থী ছিলেন জো বাইডেন।

৮০ ঘণ্টার ও বেশি সময় ধরে ভোট গণনার পর শেষ পর্যন্ত হল প্রতীক্ষার অবসান,শেষ পর্যন্ত জো বাইডেন -ই আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচিত হলেন । শেষের দিকে ২০ ইলেকটোরাল ভোট বিশিষ্ট পেনসিলভানিয়া রাজ্যটি দখল করে বাইডেন ২৭০-এর ম্যাজিক ফিগার পার করে যান।  ২৭০-এর ম্যাজিক ফিগার পার করে ডেমোক্র্যাট পদপ্রার্থী জো বাইডেন এবং আমেরিকার যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি হিসাবে হোয়াইট হাউজের চাবি পেলেন জো বাইডেন।দ্বিতীয় বারের জন্য আমেরিকার রাষ্ট্রপতি হওয়া হল না ডোনাল্ড ট্রাম্প এর।

এই সবের পাশে কমলা হ্যারিস প্রথম ভারতীয় বংশদ্ভূত হিসাবে হোয়াইট হাউজের প্রশাসনের অংশ হতে চলেছেন,তিনি প্রথম কৃষ্ণাঙ্গ মহিলা হিসেবে আমেরিকা যুক্তরাষ্ট্রের উপরাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হলেন। তিনি পরাজিত করলেন মাইক পেন্সকে।

গত কয়েকদিন ধরে ভোটগণনা নিয়ে ক্রমেই চাপানউতোর বেড়েছে আমেরিকায়। এরই মাঝে এখনও পরাজয় মেনে নেওয়ার প্রস্তুতি নেই ট্রাম্পের। মেইল-ইন ভোট পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলে ট্রাম্প একের পর এক আইনি লড়াইতে নেমেছেন ট্রাম্প।
বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতার মেয়াদ শেষ হচ্ছে ২০২১ সালের ২০শে জানুয়ারি দুপুর ১২টায়
এবং সেসময়ই ২০২০-এর নির্বাচনে বিজয়ী প্রার্থী শপথ নেবেন এবং শপথ নেবার সাথে সাথে তিনিই হবেন আমেরিকা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। আপাতত প্রেসিডেন্ট ইলেক্ট হিসাবে পরবর্তী প্রশাসনের রূপরেখা তৈরি করবেন জো বাইডেন।

একনজরে ২০২০ সালের নির্বাচনের ফলাফল  :

প্রার্থী : জো বাইডেন
ইলেক্ট্রোল ভোট : ৩০৬, ভোট সংখ্যা :৮,১২,৮৩,৪৮৫.(৫১.৪%)

প্রার্থী : ডোলান্ড ট্রাম্প।
ইলেক্ট্রোল ভোট : ২৩২, ভোট সংখ্যা :৭,৪২,২৩,৭৪৪.(৪৬.৯%)

আরো দেখে নাও :

আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন- প্রশ্ন ও উত্তর

বিভিন্ন সূচকে ভারতের র‌্যাঙ্কিং – ২০২০ । Rank of India

পশ্চিমবঙ্গের জাতীয় উদ্যান | National Parks of West Bengal

গুরুত্বপূর্ণ ব্র্যান্ড অ্যাম্বাসেডর তালিকা ২০২০

রাষ্ট্রীয় একতা দিবস – ৩১শে অক্টোবর । National Unity Day

 

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!