চাকরির খবর

পরীক্ষার পেপার লিক হলে হতে পারে ১০ বছর পর্যন্ত জেল 😲😲

Gujarat Public Examination (Prevention of Unfair Means) Bill, 2023

হ্যাঁ, ঠিকই পড়েছেন । গুজরাট সম্পর্কিত এমনই একটি বিল এনেছে যেখানে পরীক্ষার পেপার লিক হলে হতে পারে ১০ বছর পর্যন্ত জেল। বিলটি হলো – Gujarat Public Examination (Prevention of Unfair Means) Bill, 2023

ভারতের বিভিন্ন রাজ্যেই পরীক্ষার আগে সেই পরীক্ষার পেপার ফাঁস হয়ে যাওয়া একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে কোনো না কোনো ক্ষেত্রে কোনো দুর্নীতিপরায়ণ ক্ষমতাসম্পন্ন লোক দায়ী। ইন্টারনেটের এই যুগে হোয়াটস্যাপ এর মাধ্যমে নিমেষে ভাইরাল হয়ে যায় এই সমস্ত পেপার।

অনেক ক্ষেত্রে যাতে পেপার লিক না হয়ে যায় সেজন্য পরীক্ষা ক্ষেত্রের আসে পশে ইন্টারনেট পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় পরীক্ষা হলে জ্যামার লাগিয়ে মোবাইল সিগন্যাল জ্যাম করে দেওয়া হয়। তবে কোনো কিছুতেই ১০০% ফল মেলা মুশকিল। তাই এই দুর্নীতি রোধ করতে গুজরাট সরকার নিয়ে এসেছে একটি কড়া বিল।

২৪শে ফেব্রুয়ারি গুজরাট বিধানসভা এমনি একটি বিল নিয়ে এসেছে। এই রকম দুর্নীতির সঙ্গে জড়িত ব্যক্তিদের ১০ বছর পর্যন্ত কারাবাস হতে পারে এই বিল অনুসারে । এই বিলটি হল – Gujarat Public Examination (Prevention of Unfair Means) Bill, 2023 । শুধুমাত্র জেল নয়, সাথে হতে পারে ১ কোটি টাকা পর্যন্ত ফাইন। এই ফাইন নূন্যতম ১০ লক্ষ। গুজরাটের স্বরাষ্ট্রমন্ত্রী হর্ষ সাংঘভি গুজরাট বিধানসভায় এই বিল পেশ করেছিলেন।

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

Back to top button