Telegram
NotesMixed

গুগল সম্পর্কে অজানা তথ্য

10 Amazing Facts about Google

Rate this post

গুগল সম্পর্কে অজানা তথ্য

বর্তমান যুগ ইন্টারনেটের যুগ। ইন্টারনেট দুনিয়ায় সর্বাধিক  ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুগল আজ ২৭ শে সেপ্টেম্বর তাদের ২৩ তম জন্মবার্ষিকী উদ্যাপন করছে। নিজের জন্মদিন উদ্যাপনের অংশ হিসেবে প্রতিষ্ঠানটি  বিশেষ ডুডল তৈরি করে। বিশ্বজুড়ে কোটি কোটি মানুষ ব্যবহার করছেন এই গুগল। এটি এখন শুধুই সার্চ ইঞ্জিন নয়, এক বিশাল প্রযুক্তি কোম্পানি। গুগল আপনাদের সম্পর্কে প্রায় সমস্ত তথ্য জানে , কিন্তু আপনারা কী গুগল সম্পর্কে এই ১০ টি তথ্য জানেন ? দেখে নিন গুগল সম্পর্কে অজানা তথ্য।

  1. গুগল সার্চ ইঞ্জিনের আদি  নাম ছিল Backrub (ব্যাকরাব) . সার্চ ইঞ্জিনে যেকোন সাইট এর ব্যাক লিংক থেকে ডাটা সংগ্রহ করেই সার্চ রেজাল্ট দেখানো হত তাই এইরূপ নামকরণ করা হয়। পরবর্তিকালে  এই সার্চ ইঞ্জিনের নাম পরিবর্তন করে Google রাখা হয়।                                                                                                                                                        গুগল সম্পর্কে অজানা তথ্য

  2. গুগল নামটির  উৎপত্তি ‘গুগোল’ (googol) শব্দ  থেকে, যা একটি বিশেষ সংখ্যার নাম। সংখ্যাটা হল ১-এর পিঠে ১০০টা শূন্য ।
  3. ১৯৯৬ সালে Stanford University -র দু’জন পিএইচডি কোর্সের ছাত্র Larry Page এবং Sergey Brin গুগলের উপর কাজ শুরু করেন। ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর এই দুই ছাত্র গুগলের যাত্রা শুরু করান।  অর্থাৎ ১৯৯৮ সালের ৪ ই সেপ্টেম্বর Google প্রতিষ্ঠা লাভ করে। গুগলের ৬ টি জন্মদিন রয়েছে। কিন্তু Google কর্তৃপক্ষ শুধুমাত্র ২৭ সেপ্টেম্বর Google এর জন্মদিন হিসেবে পালন করে । বর্তমানে Googler প্যারেন্ট কোম্পানি হল Alphabet Inc .
  4. গুগলের প্রথম অফিস ছিল মেনলো পার্কে একটি ভাড়া করা গ্যারেজ। বর্তমানে  গুগলের হেডকোয়ার্টার পরিচিত ‘গুগলপ্লেক্স’ নামে এবং এটি  ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালিতে অবস্থিত ।
  5. গুগল হোমপেজ ৮০+ টি ভাষায় উপলব্ধ। এতো বেশি ভাষায় উপলব্ধ হওয়ার জন্য এটি সারা বিশ্বে ব্যবহৃত হয়।  গুগল প্রতিদিন গড়ে ৫.৪ বিলিয়ন অনুসন্ধানের জবাব দেয় , যেটি বছরে ৬২.১৯ ট্রিলিয়নের সমান।
  6.   গুগলের নতুন কর্মচারীদের  Noogler নামে অভিহিত করা হয়।  এদের রঙিন টুপি দেখে এদের সহজেই সনাক্ত করা যায়।
  7. অফিসের বাইরে বার্তা যোগাযোগের মাধ্যমে প্রথম গুগল ডুডল চালু হয় ১৯৯৮ সালের ৩০ আগস্ট। বিশেষ বিশেষ দিন বা ব্যক্তিত্বের উপলক্ষে বিশেষভাবে করা শিল্প গুগলের চেহারায় ভেসে ওঠে । গুগলের প্রথম ডুডল ছিল Burning Man Stick Figure .                                                                                                                                                            গুগল সম্পর্কে অজানা তথ্য
  8. Google এর আদর্শ হলো ”Don’t be evil” অর্থাৎ  “কখনো অসৎ হইয়ো না” .
  9. ২০০৬ সালে গুগল অক্সফোর্ড  অভিধানে জায়গা করে নেই। অক্সফোর্ড অনুসারে গুগল একটি ক্রিয়া (Verb) যার অর্থ “Search for information about (someone or something) on the internet using the search engine Google”.                                                                                                                                                                      
  10. ১৯৯৯ সালে ল্যারি এবং সের্গেই গুগলকে ১ মিলিয়ন ডলারে বিক্রির চেষ্টা করেছিলেন। কিন্তু সেই সময়  সেটা কেনার মতো কোন গ্রাহক ছিল না। এমনকি দাম কমিয়ে দেয়ার পরেও কোনো গ্রাহক মেলেনি । বর্তমানে গুগলের মূল্য ১ ট্রিলিয়ন ডলারের ও বেশি।

 

আরো দেখে নাও : ভারতীয় মুদ্রা সম্পর্কিত কিছু জানা-অজানা তথ্য 

ভারতীয় রেলওয়ে সম্পর্কিত ২১টি আশ্চর্য তথ্য যা সম্ভবত আপনি জানেন না

ভারত সম্পর্কে ২৫টি তথ্য যা আপনাকে গর্বিত করে তুলবে

2000 General Knowledge Questions and Answers in Bengali PDF Download

 

To check our latest Posts - Click Here

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!
Nobel 2022 Winner List in Bengali Current Affairs in Bangla – 26th October 2022 বাংলাদেশের নব নির্মিত পদ্মা সেতু – জেনে নিন আকর্ষণীয় তথ্য