প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


All NotesCurrent Topics

আন্তর্জাতিক পিতৃ দিবস । ফাদারস ডে -ইতিহাস ,গুরুত্ব ,তারিখ

International Father’s Day 2021

আন্তর্জাতিক পিতৃ দিবস । Father’s Day

আন্তর্জাতিক পিতৃ দিবস প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বিশ্বের বিভিন্নদেশে পালিত হয়। পিতার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের জন্য দিনটি বিশেষ ভাবে উৎসর্গ করা হয়ে থাকে।

ইতিহাস

বিংশ শতাব্দীর প্রথম দিক থেকে পিতৃ দিবস পালন শুরু হয়। মায়েদের পাশাপাশি পিতারাও যে তাঁদের সন্তানের প্রতি দ্বায়িত্বশীল  এটা বোঝানোর জন্যই এই দিবসটি পালন করা হয়ে থাকে। মনে করা হয় ১৯০৮ সালের ৫ ই জুলাই, আমেরিকার পশ্চিম ভার্জেনিয়ার ফেয়ারমন্টের এক গির্জায় এই দিবস প্রথম বারের জন্য পালিত হয়। অপরদিকে  সনোরা স্মার্ট ডড নামের ওয়াশিংটনের এক ভদ্রমহিলাও ফাদার্স ডে পালনের উদ্যোগ নেন। যদিও তাঁর কাছে পূর্বে পালিত এই দিবসের সম্পর্কে কোনো ধারণা ছিল না।  গির্জার এক পুরোহিতের বক্তব্য থেকে তাঁর মাথায় ফাদার্স ডে পালনের চিন্তা আসে।  সেই পুরোহিত প্রায়ই  মা’কে নিয়ে অনেক ভালো ভালো কথা বলতেন । ডড মনে করেন , পিতাদের নিয়েও তো কিছু করা দরকার। তিনি সম্পূর্ণ নিজ উদ্যোগেই পরের বছর, অর্থাৎ  ১৯১০ সালের ১৯ জুন, থেকে পিতা দিবস পালন করা শুরু করেন।

১৯১৩ সালে মার্কিন সংসদে পিতৃ দিবসকে ছুটির দিন ঘোষণা করার জন্য একটা বিল উত্থাপন করা হয় । ১৯২৪ সালে তৎকালীন আমেরিকান প্রেসিডেন্ট ক্যালভিন কুলিজ বিলটিতে পূর্ণ সমর্থন দেন । অবশেষে ১৯৬৬ সালে প্রেসিডেন্ট লিন্ডন বি. জনসন সমস্ত বাবাদের সম্মান জানিয়ে প্রথম ইস্তাহার জারি করেন এবং জুনের তৃতীয় রবিবারকে ফাদার্স ডে হিসাবে ঘোষণা করেন।

আরো দেখে নাও : জাতীয় মহিলা দিবস | National Women Day

ফাদার্স ডে এর গুরুত্ব  (Father’s Day Importance)

পৃথিবীর সব পিতার প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা প্রকাশের ইচ্ছা থেকে এই দিবসের  শুরু । ভিন্ন ভাষা ও সমাজে ভিন্ন নাম ডাকা হলেও  প্রায় সব ক্ষেত্রেই পিতা  তাঁদের সন্তানের কাছে বটবৃক্ষসম। সন্তানের জন্য পিতার ভালোবাসা অসীম। পিতৃ দিবসে সন্তানদের সামনে সুযোগ আসে পিতাকে অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ জানানোর। তা ছাড়া পিতৃ  দিবস পালনের ফলে সমাজে এবং পরিবারে পিতাদের যে অবদান তা যে সমাজ এবং নিজের সন্তানরা মূল্যায়ন করছে, এ বিষয়টিও পিতাদের বেশ আনন্দ দেয় । এ ক্ষেত্রে  বলা যায়, পারিবারিক বন্ধন দৃঢ় করতে মা দিবস বা পিতৃ দিবসের আলাদা গুরুত্ব রয়েছে। মূলত  আমাদের পরিবার তথা সমাজে পিতার যে গুরুত্ব তা আলাদা ভাবে তুলে ধরাই পিতৃ দিবস পালনের মূল উদ্দেশ্য ।

“I would define a leader as a person who puts the welfare of the group above himself. It’s the same thing with fathers.” – Etan Thomas, Fatherhood: Rising to the Ultimate Challenge

বিভিন্ন দেশে পিতৃ দিবস পালন (Father’s Day is Celebration Date in Different Countries)

  • ভারত,বাংলাদেশ,পাকিস্তান,চীন,আমেরিকা যুক্তরাষ্ট্র,ইংল্যান্ড সহ বিশ্বের বেশির ভাগ দেশে জুন মাসের তৃতীয় রবিবার পিতৃ দিবস হিসেবে পালিত হয়।
  • অস্ট্রিয়া ও বেলজিয়ামে জুন মাসের দ্বিতীয় সপ্তাহ রবিবারে  এই দিবস পালন করা হয়।
  • রাশিয়া ও বেলারুশে ২৩ শে ফেব্রুয়ারি ,কাজাকিস্তানে ৭ ই  মে ও ডেনমার্কে ৫ ই জুন পিতৃ দিবস পালন করা হয়।
  • পর্তুগাল ,স্পেন ,ইতালি ,বলিভিয়া ,ক্রোয়েশিয়া প্রভৃতি দেশে ১৯ শে মার্চ ফাদার্স ডে পালন করা হয়।
  • সৌদি আরব ও ওমান ছাড়া বাকি গল্ফ দেশগুলিতে ২১ শে জুন এই দিবস পালন করা হয়।
  • অস্ট্রেলিয়া , নিউজিল্যান্ড ও সংলগ্ন অঞ্চলে সেপ্টেম্বরের প্রথম রবিবার  পিতৃ দিবস পালন করা হয়।

ফাদার্স ডে ২০২১ তারিখ (Father’s Day 2021 Date)

পৃথিবী জুড়ে বিভিন্ন সময়ে এই দিন উদযাপন হলেও, জুন মাসের তৃতীয় রবিবার ভারতে পালিত হয় ‘ফাদার্স ডে’। এই বছর এই বিশেষ দিনটি পড়েছে ২০ জুন। ২০২২ সালে ১৯ এ জুন এবং ২০২৩ সালে ১৮ ই জুন ফাদারস ডে পালন করা হবে।

আরো দেখে নাও  বিশ্ব রক্তদাতা দিবস – ইতিহাস,গুরুত্ব ও থিম

বিশ্ব পরিবেশ দিবস ৫ই জুন । ইতিহাস ,গুরুত্ব ও থিম

গুরুত্বপূর্ণ জাতীয় ও আন্তর্জাতিক দিবস  কুইজ সেট  প্রশ্নোত্তর

ভারতের বিভিন্ন জাতীয় দিবস ও তার গুরুত্ব  PDF

জাতীয় এবং আন্তর্জাতিক দিবস

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!