প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


All NotesNotes

বিশ্ব পরিবেশ দিবস – ৫ই জুন । ইতিহাস ,গুরুত্ব ও থিম

World Environment Day 2021

 

বিশ্ব পরিবেশ দিবস – ৫ই জুন

প্রতিবছর ৫ জুন, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day/ WED) পালিত হয়। পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে রাষ্ট্রসংঘ (United Nations) এই দিবস পালন করে।

পরিবেশ দিবসের ইতিহাস (History of Environment Day)

প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস হিসেবে  পালন করা হয়। ১৯৭২ সালে জাতিসংঘ পরিবেশ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করতে স্টকহোমে সম্মেলন এর আয়োজন করে  এবং সেখানেই প্রথমবারের জন্য  প্রতিষ্ঠিত হয়েছিল বিশ্ব পরিবেশ দিবস। এর দুই বছর পর,১৯৭৪ সালে ‘একমাত্র পৃথিবী’ (Only One Earth) এই থিম নিয়ে প্রথম বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়। এরপর থেকেই প্রতিবছর এই দিনই পরিবেশ  দিবস হিসেবে পালন করা হয়। ১৯৮৭ সাল থেকে  বিভিন্ন আয়োজক দেশ নির্বাচনের মাধ্যমে এই ক্রিয়াকলাপগুলির কেন্দ্র ঘোরানোর ধারণাটি শুরু হয়। বর্তমানে এই দিবস পালনে প্রায় ১৪৩ টিরও বেশি দেশ অংশ নেয়। বিশ্ব পরিবেশ দিবস জনসাধারণের কাছে পৌঁছনোর জন্য একটি বিশ্বজনীন প্ল্যাটফর্ম,প্রতি বছর, পরিবেশের সুরক্ষায় একটি থিম এবং ফোরাম সরবরাহ করা হয়।

পরিবেশ দিবস -এর গুরুত্ব

পরিবেশ দূষণ, মানব জনসংখ্যা বৃদ্ধি, গ্লোবাল ওয়ার্মিং,সামুদ্রিক দূষণ ,বন্যপ্রাণীর সমস্যার  মতো পরিবেশগত বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা হয় পরিবেশ দিবস পালনের মূল উদ্দেশ্য।ইউনাইটেড নেশনস বা রাষ্ট্রপুঞ্জের উদ্যোগে শুরু হয় পরিবেশ দিবস  উদযাপন যার মাধ্যমে প্রকৃতিকে রক্ষা করতে উদ্যোগপতি, ব্যক্তি ও সম্প্রদায়কে সচেতন করার চেষ্টা চালানো হয়। প্রকৃতি কীভাবে আমাদের রক্ষা করছে তা বিশ্ববাসীকে বোঝানো হয় এই পরিবেশ দিবসে।পরিবেশের প্রতি আমাদের কর্তব্য গুলি সম্পর্কেও সাধারণ মানুষকে অতিবাহিত করা হয়। পরিবেশ দিবস উপলক্ষ্যে সরকার এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী  সংস্থার পক্ষ থেকে চলে পরিবেশ নিয়ে জনগণের মধ্যে সচেতনতা বাড়ানোর উদ্যোগ।প্রকৃতি না বাঁচলে মানবজাতিই যে বিপন্ন হবে তার গুরুত্ব এবং এ নিয়ে সচেতনতা বাড়ানোই মূলত ৫ জুনের বিশেষত্ব।

বিশ্ব পরিবেশ দিবস ২০২১ থিম (World Environment Day 2021 Theme)

এই বছর বিশ্ব পরিবেশ দিবসের থিম ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার’ অর্থাৎ Ecosystem Restoration। প্রকৃতির সাথে সম্পর্ক পুনরুদ্ধার করা এই বছর পরিবেশ দিবসের মূল লক্ষ্য। বর্তমান অন্ধকারময় পরিস্থিতিতে অতীতকে ফেরানো সম্ভব নয় ঠিকই কিন্তু  আমরা বিভিন্ন উদ্যোগ যেমন বৃক্ষরোপন ,পুনর্ব্যবহারযোগ্য প্লাষ্টিক ব্যবহার ,পরিবেশ দূষণ রোধ,প্রাকৃতিক সম্পদের অপব্যবহার বন্ধ ইত্যাদির মধ্যমে প্রকৃতির শান্তি বজায় রাখতে পারি। আর সেই জন্যেই এবছর এই থিমটি বেছে নেওয়া হয়েছে।সকলে উদ্বিগ্ন না হয়ে পরিবেশের সচেতনতার বিষয়ে সক্রিয় হয়ে ওঠা উচিত। এখনও কিছুটা সময় আছে। যদি পৃথিবীর প্রতিটি মানুষ নিজের নিজের দায়িত্ব পালন করেন তাহলে এই সুন্দর ধরণী থাকবে সুজলা- সুফলা শস্য শ্যামলা।

২০২১ সালে আয়োজক দেশ

এই বছর বিশ্ব পরিবেশ দিবসের আয়োজক দেশ হল পাকিস্তান।জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (United Nations Environment Programme) এর সহযোগে তারা আয়োজন করবে মূল অনুষ্ঠান।

কর্মসূচি 

করোনা মহামারীর কারণে এই বছর পরিবেশ দিবসের সভা হবে ভার্চুয়াল।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক এবং পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন ভারতের প্রধানমন্ত্রী।অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘রিপোর্ট অফ দ্য এক্সপার্ট কমিটি অন রোড ম্যাপ ফর ইথানল ব্লেন্ডিং ইন ইন্ডিয়া ২০২০-২০২৫’ প্রকাশ করবেন।এছাড়াও তিনটি পাইলট প্রজেক্টেরও উদ্বোধন করবেন তিনি। 

কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন – উত্তর 

২০২১ সালের বিশ্বপরিবেশ দিবসের থিম কী ?

২০২১ সালের বিশ্ব পরিবেশ দিবসের থিম ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার’ অর্থাৎ Ecosystem Restoration .

এই বছর পরিবেশ দিবসের আয়োজক দেশ কোনটি ?

২০২১ সালের বিশ্ব পরিবেশ দিবসের আয়োজক দেশ হল পাকিস্তান ।

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker