For Daily General Knowledge Quizzes and Notes, join our Telegram Group and Facebook page .


Current Topics

নতুন নির্বাচন কমিশনার হলেন অনুপ চন্দ্র পাণ্ডে

Anup Chandra Pandey takes Charge as Election Commissioner

নতুন নির্বাচন কমিশনার হলেন অনুপ চন্দ্র পাণ্ডে

নতুন নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হচ্ছেন উত্তরপ্রদেশের প্রাক্তন সচিব, ১৯৮৪ ব্যাচের আইএএস অফিসার অনুপ চন্দ্র পাণ্ডে। ভারতের কেন্দ্রীয় আইন মন্ত্রক ঘোষণা করা হয়েছে যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ , নির্বাচন কমিশনার হিসাবে অনুপ চন্দ্র পাণ্ডের নিয়োগে মঞ্জুরি দিয়েছেন। পরবর্তী তিন বছরের জন্য তিনি তাঁর পদে বহাল থাকবেন।

দেখে নাওভারতের নির্বাচন কমিশন – গঠন, ক্ষমতা, দায়িত্ব, অপসারণ (২০২১ ) – PDF

গত এপ্রিলে পশ্চিমবঙ্গ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন শেষ হওয়ার পর তৎকালীন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা এর মেয়াদ শেষ হয়। তাঁর স্থান গ্রহণ করেন নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র। সুনীল অরোরার অবসর এবং সুশীল চন্দ্রের মুখ্য নির্বাচন কমিশনার পদে উন্নীত হওয়ার ফলে তিন সদস্য বিশিষ্ট নির্বাচন কমিশনের একটি পদ শূন্য ছিল। সেই শুন্য পদ পূর্ণ করতে নিযুক্ত করা হল অনুপ চন্দ্র পান্ডেকে। তিন সদস্যের নির্বাচন কমিশনের আরেকজন হলেন রাজীব কুমার।

ভারতের নির্বাচন কমিশন :

  • প্রতিষ্ঠা : ২৫ শে জানুয়ারি, ১৯৫০ ।
  • সদর দপ্তর : নতুন দিল্লী।
  • সদস্য :
    • মুখ্য নির্বাচন কমিশনার : সুশীল চন্দ্র।
    • নির্বাচন কমিশনার : রাজীব কুমার, অনুপ চন্দ্র পান্ডে।

১৯৫৯ সালের ১৫ ফেব্রুয়ারি জন্মেছেন পান্ডে। ১৯৮৪ সালের আইএএস ব্যাচের অফিসার অনুপ চন্দ্র পাণ্ডে চণ্ডীগড়ের পাঞ্জাব ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক করেছেন। পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে অর্জন করেছেন এমবিএ ডিগ্রি। প্রাচীন ইতিহাসে পিএইচডি করেছেন বিহারের মগধ বিশ্ববিদ্যালয় থেকে। কর্মজীবনে একাধিক গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদে কাজ করেছেন উত্তরপ্রদেশ ক্যাডারের অফিসার। উত্তরপ্রদেশের পরিকাঠামো ও শিল্প উন্নয়ন কমিশনার ছিলেন। তিনি ২০১৭ সালের সেপ্টেম্বরে উত্তরপ্রদেশ সরকারের মুখ্য সচিব হিসাবে যোগ দেন এবং ২০১৯ সালের অগাস্ট পর্যন্ত তিনি ওই পদে বহাল ছিলেন। এরপর তাঁকে নতুন দায়িত্বে নিয়ে আসা হয়েছে।এর আগে তিনি রাজ্যের ইন্ডাস্ট্রিয়াল ডেভলপমেন্ট কমিশনার হিসাবেও ছিলেন।কেন্দ্রের যুগ্ম সচিব হিসাবেও প্রাক্তন এই আমলা চার বছর পরিষেবা দিয়েছে সরকারকে ।

নির্বাচন কমিশনের নিয়ম অনুযায়ী, ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত কমিশনে থাকবেন। অর্থাৎ আসন্ন ২০২৪ লোকসভা নির্বাচনের ঠিক আগে কমিশনে তাঁর কাজের মেয়াদ শেষ হবে। আগামী বছর পাঁচ রাজ্য উত্তরপ্রদেশ, পঞ্জাব, গোয়া, মণিপুর এবং উত্তরাখণ্ড বিধানসভা ভোটের সময় নির্বাচন কমিশনে দায়িত্বে থাকবেন অনুপ পান্ডে।

আরও দেখে নাও :

 

To check our latest Posts - Click Here

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!