General Knowledge Notes in BengaliCurrent Topics

২০২১ সালের গুরুত্বপূর্ণ সাইক্লোন / ঘূর্ণিঝড়ের তালিকা

List of Important Storms/Cyclones of 2021

২০২১ সালের গুরুত্বপূর্ণ কিছু সাইক্লোন

দুর্ঘটনায় ভরপুর ভয়াবহ বছর ২০২০ সাল শেষে  হলেও ,দুর্দিন যেন থেকেই গিয়েছে। ভয়াবহ করোনা ভাইরাস এর  দ্বিতীয় ঢেউ থেকে  শুরু করে ব্ল্যাক ফাঙ্গাস, হোয়াইট ফাঙ্গাস,ইয়েলো ফাঙ্গাস এবং বিধ্বংসী সাইক্লোন সব মিলে মানুষের জীবন দুর্বিসহ করে তুলেছে।২০২১ সালের প্রকৃতির এই খেলায় একটি পাশা হল বিধ্বংসী ঘূর্ণাবর্ত । ২০২১ সালের ঘূর্ণাবর্তের তালিকা দেখে নেওয়ার আগে একটু দেখে নেওয়া যাক ঘূর্ণাবর্তগুলিকে কোথায় কি বলে ডাকে।

স্থানঘূর্ণাবর্তের স্থানীয় নাম
আটলান্টিক ও উত্তর-পূর্ব প্রশান্ত মহাসাগরহ্যারিকেন
উত্তর-পশ্চিম প্রশান্ত মহাসাগরটাইফুন
ভারত মহাসাগরসাইক্লোন
তোমাদের জন্য ২০২১ সালের গুরুত্বপূর্ণ সাইক্লোনগুলির তালিকা একসাথে দেওয়া রইলো। যে কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষাগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সাইক্লোন তাওতে (Tauktae)
  • মহারাষ্ট্র ,গুজরাট,গোয়া,কর্ণাটক, দাদরা নগর হাভেলি ও দমন দিউ,কেরালা,লাক্ষাদ্বীপ,মালদ্বীভস,শ্রীলঙ্কা এবং পাকিস্তানে আছড়ে  পরেছিলো।
  • নামকরণ করে – মায়ানমার ।
  • নামের অর্থ  – উচ্চস্বর যুক্ত  প্রাণী। (মায়ানমার শব্দ ‘গেকো’ থেকে এসেছে নামটি।)
সাইক্লোন যশ/ইয়াস  (Yaas)
  • ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চল,ঝাড়খণ্ডের কিছু অংশে এই ঘূর্ণিঝড়ের প্রভাব দেখা দেবে।এছাড়াও মেঘালয়,সিকিম,আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেও এই সাইক্লোনের জন্য ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।
  • নামকরণ করে – ওমান।
  • নামের অর্থ  – হতাশা /সুগন্ধি ফুল।

প্রথা  অনুযায়ী, সাধারণত যে মহাসাগরে ঘূর্ণিঝড় তৈরি হয়, তার অববাহিকার দেশগুলিই সংশ্লিষ্ট ঘূর্ণিঝড়ের নামকরণ করে থাকে। সেই নামের তালিকা পাঠানো হয় ওয়ার্ল্ড মেটেরোলজিক্যাল অর্গানাইজেশন/ইউনাইটেড নেশনস ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড প্যাসিফিক (WMO/ESCAP) সংগঠনটির কাছে। সেই মতো বঙ্গোপসাগর এবং আরব সাগরে উৎপন্ন হওয়া ঘূর্ণিঝড়ের নামকরণ করে। বর্তমানে সংগঠনটির সদস্য- ভারত, বাংলাদেশ, মায়ানমার, পাকিস্তান, মলদ্বীপ, ওমান, শ্রীলঙ্কা, তাইল্যান্ড, ইরান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং ইয়েমেন। এই ১৩টি দেশ মিলে এখনও অবধি ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে। সবমিলিয়ে সংখ্যাটা ১৬৯। যেমন ভারতের তরফে নামের তালিকা পাঠায় আইএমডি বা মৌসম ভবন। যে কোনো ঝড় সৃষ্টির আগে থেকে তার নামকরণ করা হয়ে যায়।  দেখে নেওয়া যাক ২০২১ সালের পরবর্তী কিছু গুরুত্বপূর্ণ সাইক্লোন /ঘূর্ণি ঝড়ের  প্রস্তাবিত নাম।

নামকরণকারী দেশঘূর্ণিঝড়/সাইক্লোনের নাম
গুলাব (Gulab)পাকিস্তান
সাহিন(Saheen)কাতার
জাওয়াদ(Jawad)সৌদি আরব
আসনি(Asani)শ্রীলঙ্কা
সীৎরাং(Sitrang)থাইল্যান্ড
মান্ডোস(Mandos)সৌদি আরব
মোচা (Mocha)ইয়েমেন

আরো দেখে নাও : ২০২০ সালের গুরুত্বপূর্ণ কিছু সাইক্লোন / ঘূর্ণিঝড়ের তালিকা

ঘূর্ণবাত ও প্রতীপ ঘূর্ণবাত  সংজ্ঞা, বৈশিষ্ট্য, উদাহরণ

ভূগোলের ৫০০ টি MCQ প্রশ্ন ও উত্তর  PDF ডাউনলোড

 

To check our latest Posts - Click Here

Telegram

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

Back to top button