QuizQuiz

বাংলা ও বাঙালিয়ানা – শুভ নববর্ষ

Quiz on Bangla and Bangaliana - Poila Baishak Special

বাংলা ও বাঙালিয়ানা – শুভ নববর্ষ

আজ পয়লা বৈশাখ। প্রথমেই জানায় সকলকে শুভ নববর্ষের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। এই পবিত্র ক্ষনে বাংলা কুইজের পক্ষ থেকে দেওয়া রইলো একটি ছোট্ট “বাংলা ও বাঙালিয়ানা” কুইজ সেট ।

১. ১৯৩১ সালে অক্টোবর মাসে তৎকালীন বাংলার হিজলি জেলে ইংরেজ পুলিশ বাহিনী এক ভয়াবহ হত্যাকাণ্ড চালায়। যার প্রতিবাদে রবীন্দ্রনাথ ঠাকুর “প্রশ্ন” কবিতাটি রচনা করেন। ১৯৫১ সালে এই হিজলি জেল ভেঙে একটি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হয়। এই শিক্ষা প্রতিষ্ঠানটি আজও ভারতের সর্বশ্রেষ্ঠ এর মধ্যে একটি, কোন শিক্ষা প্রতিষ্ঠান?

উত্তর :
আইআইটি খড়গপুর

২. জুলিয়ান , ডিক, অ্যান ,জর্জ ও টিমি এদের নিয়ে বিখ্যাত গোয়েন্দা সিরিজ হল Famous-5. বাংলায় এর অনুকরণে কোন গোয়েন্দা সিরিজ তৈরি হয়েছে?

উত্তর :
পান্ডব গোয়েন্দা।

৩. X হলেন এক বিখ্যাত বাঙালি। তাঁর কর্মজীবন ছাড়াও রান্না বানানোতে তাঁর বিশেষ আগ্রহ ছিল। তিনি রান্না করার জন্য অনেক গুলি ফরাসি রান্নার বই ও কিনেছিলেন। তাঁর বন্ধুদের সাথে মিলে রান্না করা ও সেই নিয়ে চর্চার জন্য তিনি পেটুক সঙ্ঘ নামক একটি ক্লাব ও তৈরি করেন।সেখানে তিনি চাল,সবজি, ডিম দিয়ে এক নতুন ধরণের খিচুড়ি “ভুনি খিচুড়ি” তৈরি করেন। X কে?

উত্তর :
স্বামী বিবেকানন্দ।

৪. ১৯২৯ সালে গৌরমোহন দত্ত কলকাতায় এই কোম্পানী প্রতিষ্ঠা করেন। সেই সময় কোম্পানির লোগো হিসেবে হাতির ছবি ব্যবহার করেন। তাঁর মতে হাতি হল শক্তি ও স্থিতশীলতা এর প্রতীক, তার কোম্পানির স্থিরতা এতই যে বাজারে অনেক কোম্পানি এলেও এর জায়গা কেউ সরাতে পারবে না। গৌরমোহন দত্ত কোন কোম্পানী চালু করেছিলেন ?

উত্তর :
বোরোলিন

৫. মিলন কান্তি দে ছিলেন ১৯৬০ এর দশকের এক বিখ্যাত ব্যাক্তি। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে তাঁর ক্যান্টিন ছিল। সেখানে তিনি নানান খাবার বানাতেন । কলা বিভাগের কিছু ছাত্রছাত্রী প্রায়ই তাঁর কাছে নতুন খাবারের আবেদন করতো তাই তিনি একদিন পাউরুটির পাকোড়া তৈরি করেন যার ভেতর তিনি মাংস এর স্টাফিং করেছিলন। খাবার পরিবেশনের পর কেউ তাঁর কথা বিশ্বাস করেনি,ফলে এই খাদ্যটির এক অন্যরকম নাম রাখা হয়। কী নাম?

উত্তর :
ঢপের চপ।

৬. বীরভূম জেলার  শব্দটি এসেছে মুন্ডারি ভাষার বির শব্দ থেকে, এই বির শব্দটির অর্থ কী?

উত্তর :
জঙ্গল।

৭. কলকাতা বই মেলায় প্রতি বছর বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সময় দুই মিনিট নীরবতা পালন করা হয়। এই নীরবতা পালনের কারণ কী?

উত্তর :
১৯৯৭-এর ৩রা ফেব্রুয়ারি কলকাতা বইমেলার অগ্নিকাণ্ডে মৃত যতীন শীল-এর স্মরণে।

৮.  ছড়া, ছবি, গল্প দিয়ে সাজানো এই বইটিকে লেখক চারটি ভাগে ভাগ করেছিলেন –  রূপতরাসী, আমসন্দেশ, চ্যাং ব্যাং এবং দুধের সাগর । বইয়ের ভূমিকা লিখতে গিয়ে কবিগুরু রবীন্দ্রনাথ এটিকে “বাংলার স্বদেশী উদ্যোগের প্রকৃষ্ট উদাহরণ” বলে বর্ণনা করেছেন। বাংলা সাহিত্যে জনপ্রিয় এই বইটির নাম কী?

উত্তর :
ঠাকুমার ঝুলি।

৯. সড়ক ও পূর্ত বিভাগের বাজেটে সাধারণত খরচ করা হয় রাস্তা তৈরি ও মেরামতির কাজে। কিন্তু ১৯৫০ এর দশকে পশ্চিমবঙ্গ সরকারের সড়ক ও পূর্ত বিভাগে থেকে ভুলবশত বাজেটের অর্থ একবার বরাদ্দ করা হয়েছিল সিনেমা তৈরিতে।পরিচালক যখন মুখ্যমন্ত্রী বিধানচন্দ্র রায়ের কাছে অর্থ সাহায্যের জন্য আবেদন করে চিঠি লেখেন, বিধান রায় ভাবেন তাঁর কাছে রাস্তা তৈরির জন্য সাহায্য চাওয়া হয়েছে। অগত্যা বরাদ্দ মঞ্জুর হয় পূর্ত বিভাগ থেকে। কোন সিনেমা?

উত্তর :
পথের পাঁচালী।

১০.  উচারণে অসুবিধা হতো বলে ইংরেজরা বাংলার কোন নবাবকে “স্যার রজার ডলার” বলে ডাকত ?

উত্তর :
নবাব সিরাজউদ্দৌলা।

১১. কলকাতার জনপ্রিয় ‘দৈনিক বিশ্বামিত্র’ পত্রিকার এডিটর নরেশচন্দ্র আগরওয়াল একসময় গায়ক অঞ্জন দত্তের ওপর ভয়ঙ্কর রেগে মামলা করেন। পরে অঞ্জন দত্ত তার কাছে ক্ষমা চাওয়ার পর মামলার নিস্পতি ঘটে৷ নরেশবাবুর এই রাগের কারণ কী ছিল?

উত্তর :
তাঁর বাড়ির ল্যান্ড লাইন নাম্বার ছিল “২৪৪১১৩৯”

আরও দেখে নাও :

দোলযাত্রা ক্যুইজ –  Holi Special Quiz

দাদাগিরি গুগলি । Googly Quiz – Set 3 ।গুগলি ধাঁধা

জাতীয় মহিলা দিবস | National Women’s Day

গুরু নানক জয়ন্তী । গুরু নানক কুইজ

ভারতের বিভিন্ন রাজ্যের নববর্ষ

 

To check our latest Posts - Click Here

Telegram

Mukesh Dhariwal

Active author of BanglaQuiz.in. Quiz and GK enthusiast , Quiz Master

Related Articles

দেখে নাও
Close
Back to top button
error: Alert: Content is protected !!