১০০ – ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী MCQ – Primary TET Special – PDF
Language development and Teaching Methods

(A) মাতৃভাষা শুনে বক্তব্য বিষয় বুঝতে পারা
(B) মাতৃভাষায় কথা বলে মনের ভাব প্রকাশ করতে পারা
(C) বই পড়ে অর্থ বুঝতে পারা
(D) সবগুলিই ঠিক
৪২. শিক্ষার্থীদের শিক্ষাদানের ক্ষেত্রে নীচের কোনটি প্রয়োগ করা জরুরী ?
(A) জ্ঞান আহরণ
(B) বোধশক্তির বিকাশ
(C) দক্ষতা অর্জন
(D) সবগুলিই ঠিক
৪৩. নীচের কোনটি শ্রবণের ভাগ নয় ?
(A) মনোযোগ সহকারে শ্রবণ
(B) মনোযোগবিহীন শ্রবণ
(C) আকস্মিক শ্রবণ
(D) স্বতঃস্ফূর্ত শ্রবণ
৪৪. কোনোন তুন তথ্য ও তার সম্পর্কিত ব্যাপার জানতে পারা যায়—
(A) প্রত্যক্ষ অভিজ্ঞতার দ্বারা
(B) প্রত্যক্ষ পঠনের দ্বারা
(C) কোনো অভিজ্ঞ ব্যক্তির সঙ্গে কথাবার্তা ও আলাপ পরিচয় করে
(D) সবগুলির দ্বারা
৪৫. সি. এস. অ্যান্ডারসন এবং আই. ডেভিডসন তাদের রিডিং অবজেক্টিভস’ এই গ্রন্থে প্রাথমিক স্তরে পঠনের অভ্যাস গড়ে তুলতে যেসব নির্দেশ দিয়েছেন সেগুলি হল—
(A) সঠিকভাবে শব্দ উচ্চারণে দক্ষ করে তোলা
(B) সঠিকভাবে শব্দের অর্থউপলব্ধিতে দক্ষ করে তোলা
(C) (ক) এবং (খ) দুটিই ঠিক
(D) (ক) এবং (খ) দুটি ঠিক নয়
৪৬. মাইকেল ওয়েস্ট পঠন পদ্ধতির যে পাঁচটি ধাপের কথাবলেছেন সেগুলি হল
(A) শব্দের পরিচিতি ও শব্দের ব্যাখ্যা
(B) বিভিন্ন অংশ বা শব্দ দ্বারা সমগ্র অংশ বা বাক্যগঠন অর্থাৎ সংশ্লেষণ
(C) (ক) এবং (খ) এ দুটি ঠিক
(D) (ক) এবং (খ) এ দুটি ঠিক নয় ।
৪৭. আদর্শসরব পাঠের ক্ষেত্রে নীচের বিষয়গুলির মধ্যে কোনটির প্রতি নজর দেওয়া প্রয়োজন নয় ?
(A) স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণের অন্তর্গত প্রতিটি বর্ণের যথাযথ উচ্চারণ করা
(B) স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণের অন্তর্গত প্রতিটি বর্ণের যথাযথ উচ্চারণ না করা
(C) ছন্দ এবং যতিচিহ্নের প্রতি লক্ষ্য রেখে পাঠ করা
(D) শ্বাসাঘাতও বিশেষ বিশেষ উচ্চারণ বৈশিষ্ট্যের দিকে নজর দেওয়া
৪৮. নীচের কোনটি লাউড রিডিং-এর উপযোগী নয় ?
(A) ছাত্ররা প্রাথমিক স্তর থেকে সঠিক উচ্চারণে দক্ষ হয়ে উঠতে পারে
(B) শিক্ষার্থীদের কাছে লাউড রিডিং সবসময় আনন্দজনক ব্যাপার
(C) সরব পাঠ শিশুদের প্রাণহীন করে তোলে
(D) সুস্পষ্ট উচ্চারণের মাধ্যমে পাঠের ত্রুটি সংশোধিত হয়
৪৯. লাউড রিডিং-এর ক্ষেত্রে অসুবিধাগুলির মধ্যে কোনটি ঠিক নয় ?
(A) সরব পাঠে অতিরিক্ত শ্রম লাগে বলে শরীর ক্লান্ত হয়
(B) অন্যের পড়াশোনার ক্ষেত্রে উপকার করে
(C) সরব পাঠের জন্য বেশি সময়ের প্রয়োজন হয়
(D) শিক্ষার্থীদের মনোযোগ সব সময় নাও থাকতে পারে
৫০. কার্যকরী শ্রবণের বা কোনোকিছু শোনার ফল ভালোভাবে পেতে হলে যেসব জিনিসের ওপর নির্ভর করতে হয় সেগুলি হল
(A) উপযুক্ত পরিবেশ
(B) বক্তার বাচনভঙ্গী ও উপস্থাপন ক্ষমতা
(C) (ক) ও (খ) এ দুটি ঠিক
(D) (ক) ও (খ) এ দুটি ঠিক নয়
৫১. পাঠের লক্ষ্য এবং উদ্দেশ্যর দিক দিয়ে পাঠকে কয়ভাগে ভাগ করা হয় ?
(A) চারটি ভাগে
(B) তিনটি ভাগে
(C) দুটি ভাগে
(D) পাঁচটি ভাগে
৫২. নীচের কোনটি পাঠের লক্ষ্য ও উদ্দেশ্যের ভাগ নয় ?
(A) বিস্তৃত পাঠ
(B) ধারণা পাঠ
(C) চর্বণা পাঠ
(D) স্বাদনা পাঠ
৫৩. নীচের কোনটি আদর্শ পাঠের আদর্শ বৈশিষ্ট্য নয় ?
(A) নির্ভূলতা
(B) ধীরতা
(C) উপলব্ধি
(D) অভিব্যক্তি
৫৪. কোনো রচনা লেখার সময় নীচের কোন বিষয়টি মনে না রাখলেও চলবে?
(A) বানান ভুল ব্যাপার সাবধানী হতে হবে
(B) রচনার ভাষা হবে সহজ, সরল ও সাবলীল
(C) লেখার ক্ষেত্রে পুনরুক্তি দোষ যাতে না ঘটে
(D) বিদেশী শব্দ প্রয়োগ
৫৫. মূর্তন হল—
(A) এক ধরণের শিক্ষণ কৌশল
(B) এক ধরণের শিক্ষা
(C) এক ধরণের শিক্ষক
(D) এক ধরণের ছাত্র-ছাত্রী
৫৬. মূর্তনের ভাগগুলি হল—
(A) ভাষামূলক ও শিক্ষাধর্মী
(B) ভাষামূলক ও বস্তুধর্মী
(C) বস্তুধর্মী ও শিক্ষামূলক
(D) বস্তুধর্মীও শিক্ষণমূলক
৫৭. ভাষামূলক পদ্ধতিটি হল
(A) দর্শনধর্মী
(B) লেখনধর্মী
(C) শ্রবনধর্মী
(D) কোনটিই নয়
৫৮. শ্রেণীকক্ষে শিক্ষকের পাঠদানের জন্য যেসমস্ত অত্যাবশ্যকীয় উপকরণ প্রয়োজন সেগুলিকে বলা হয়—
(A) শিক্ষা উপকরণ
(B) শিক্ষণ উপকরণ
(C) শিক্ষক উপকরণ
(D) ছাত্র উপকরণ
৫৯. শিক্ষামূলক প্রদীপন কথাটির অর্থ হল
(A) যে সকল বস্তু বা কৌশল ব্যবহার করলে শিক্ষার্থীদের কল্পনাশক্তিকে উদ্দীপ্ত করে তোলা যায়
(B) যে সকল বস্তুর দ্বারা শিক্ষার্থীরা শিক্ষিত হয়
(C) যে সকল কৌশল দ্বারা শিক্ষার্থীরা পড়তে পারে
(D) যে সকল কৌশল দ্বারা শিক্ষার্থীদের সঠিক পাঠদানের পথ দেখানো যায়
৬০. বস্তুধর্মী শিক্ষণ কৌশলটি আসলে–
(A) শ্রবণধর্মী
(B) দর্শনধর্মী
(C) লিখনধর্মী
(D) কোনটিই নয়
To check our latest Posts - Click Here