Pedagogy MCQ

১০০ – ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী MCQ – Primary TET Special – PDF

Language development and Teaching Methods

৬১. শিক্ষামূলক প্রদীপন বিদ্যালয়ের বিভিন্ন পাঠ্য বিষয়ের মধ্যে 

(A) একটি সার্থক অনুবন্ধ তৈরি করে
(B) একটি সার্থক অনুবন্ধ তৈরি করে না
(C) একটি সার্থক অনুবন্ধ তৈরির প্রেরণা তৈরি করে
(D) একটি সার্থক অনুবন্ধ তৈরির সহায়ক হয় 

উত্তর :
(A) একটি সার্থক অনুবন্ধ তৈরি করে 

৬২. সাধারণভাবে শিক্ষামূলক প্রদীপনকে 

(A) দুটি ভাগে ভাগ করা যায়
(B) চারটি ভাগে ভাগ করা যায়
(C) পাঁচটি ভাগে ভাগ করা যায়
(D) ছয়টি ভাগে ভাগ করা যায়

উত্তর :
(C) পাঁচটি ভাগে ভাগ করা যায় 

৬৩. নীচের কোনটি শিক্ষামূলক প্রদীপনের ভাগ নয় ?

(A) দর্শনভিত্তিক প্রদীপন
(B) লেখনভিত্তিক প্রদীপন
(C)  শ্ৰবণভিত্তিক প্রদীপন
(D) স্বয়ং শিক্ষণমূলক প্রদীপন

উত্তর :
(B) লেখনভিত্তিক প্রদীপন 

৬৪. দর্শনভিত্তিক প্রদীপনগুলির মধ্যে নীচের কোনটি ঠিক নয়? 

(A) পাঠ্যপুস্তক
(B) ব্ল্যাকবোর্ড
(C) অভিনয়
(D) বক্তৃতা 

উত্তর :
(D) বক্তৃতা 

৬৫. সার্থক প্রদীপনের ব্যবহার শিক্ষার্থীর ভাষাবিকাশে 

(A) সহায়তা করে
(B) সহায়তা করে না
(C) কিছুটা সহায়ক হয়
(D) কোনটিই ঠিক নয়

উত্তর :
(A) সহায়তা করে 

৬৬. পারস্পরিক সম্পর্কযুক্ত যে পদ্ধতি সেটি হল— 

(A) আরোহী পদ্ধতি
(B) অবরোহী পদ্ধতি
(C) বিশ্লেষণমূলক পদ্ধতি
(D) সাংগঠনিক পদ্ধতি

উত্তর :
(C) বিশ্লেষণমূলক পদ্ধতি 

৬৭. ভাষা, এটি আসলে 

(A) বুদ্ধির সঙ্গে যুক্ত
(B) সংগঠনের সঙ্গে যুক্ত
(C) স্মৃতির সঙ্গে যুক্ত
(D) চিন্তনের সঙ্গে যুক্ত

উত্তর :
(D) চিন্তনের সঙ্গে যুক্ত

৬৮. ভাষার মুখ্য কার্যকারিতাটি হল— 

(A) মানুষ যে কথাগুলি বলতে চায় তাকে ভাষার মাধ্যমে সঠিকভাবে প্রকাশ করা
(B) বাক্যের সার্বিক গঠন এবং তার অন্তর্নিহিত অর্থকে সঠিকভাবে অনুধাবন করা
(C) মানুষ যা লিখতে চায় তাকে লেখার মাধ্যমে প্রকাশ করা
(D) বাক্যকে সঠিকভাবে গঠন করা এবং তাকে বলা 

উত্তর :
(A) মানুষ যে কথাগুলি বলতে চায় তাকে ভাষার মাধ্যমে সঠিকভাবে প্রকাশ করা 

৬৯. যখন কোনো ছাত্র কিংবা ছাত্রী কানে কম শুনতে পায় তখন একজন শিক্ষকের যেটি করা একান্তই দরকার, সেটি হল 

(A) স্পষ্টভাবে শব্দগুলিকে উচ্চারণ করা
(B) স্পষ্টভাবে শব্দগুলি সশব্দে উচ্চারণ করা
(C) যাতে ছাত্র বা ছাত্রীটি দেখতে পায় তার ব্যবস্থা করা
(D) (খ) এবং (গ) এ দুটি ঠিক 

উত্তর :
(D) (খ) এবং (গ) এ দুটি ঠিক 

৭০.  নীচের কোনটি বাংলা ভাষা শিক্ষা দানের উদ্দেশ্য নয়? 

(A) বাংলা ভাষা শুনে তার অর্থ বুঝতে পারা
(B) বাংলা ভাষায় কথা বলে মনের ভাব ভালোভাবে প্রকাশ করতে পারা
(C) লেখার মধ্য দিয়ে মনের ভাব প্রকাশ করতে পারা
(D) পড়ার মধ্য দিয়ে মনের ভাব প্রকাশ করতে পারা

উত্তর :
(D) পড়ার মধ্য দিয়ে মনের ভাব প্রকাশ করতে পারা

৭১. কথা বলার দক্ষতা অর্জনের জন্য যেসব বিষয়ের প্রতি লক্ষ্য রাখা প্রয়োজন সেগুলি হল— 

(A) সঠিকভাবে বাক্যের অন্তর্গত শব্দগুলির গুচ্ছ বিভাগ করা
(B) কণ্ঠস্বরের প্রয়োজনীয় ওঠানামা
(C) ভাষার সাহায্যে শ্রোতার কাছে মনেরভাবকে সম্পূর্ণভাবে প্রকাশ করতে পারা
(D) ওপরের সবগুলিই ঠিক 

উত্তর :
(D) ওপরের সবগুলিই ঠিক 

৭২. সুন্দরভাবে কথা বলার লক্ষণগুলি হল— 

(A) কার্যকারিতা ও বাকপটুতা
(B) অনর্গল কথা বলার ক্ষমতা
(C) সৌন্দর্য
(D) সবগুলোই ঠিক

উত্তর :
(D) সবগুলোই ঠিক

৭৩. নীচের কোনটি ঠিক নয়? 

(A) মাতৃভাষা শিশুকে আন্তর্ব্যক্তিকসংযোগসাধন করতে সাহায্য করে
(B) মাতৃভাষা নিজের প্রয়োজন মেটাতে সাহায্য করে
(C) মাতৃভাষা লেখালেখির ক্ষেত্রে সাহায্য করে
(D) মাতৃভাষা চিন্তাকে আরও সমৃদ্ধ করতে সাহায্য করে

উত্তর :
(C) মাতৃভাষা লেখালেখির ক্ষেত্রে সাহায্য করে 

৭৪. পথিবীর প্রত্যেকটি জীবন্ত ভাষার কটি রূপলক্ষ্য করা যায়? 

(A) দুটি
(B) তিনটি
(C) একটি
(D) চারটি

উত্তর :
(A) দুটি 

৭৫. পাঠ্যবস্তুর বিশ্লেষণের দ্বারা কোন বিষয়টি স্পষ্টতর হয়ে ওঠে? 

(A) পাঠের উদ্দেশ্য
(B) শিক্ষকের উদ্দেশ্য
(C) নির্দিষ্ট বিষয়বস্তুর যথার্থ স্বরূপ
(D) সহায়ক বিষয়বস্তুর যথার্থ স্বরূপ

উত্তর :
(C) নির্দিষ্ট বিষয়বস্তুর যথার্থ স্বরূপ 

৭৬. স্যাডলার কমিশনের অপর নাম 

(A) রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কমিশন
(B) কলকাতা বিশ্ববিদ্যালয় কমিশন
(C) যাদবপুর বিশ্ববিদ্যালয় কমিশন
(D) বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কমিশন

উত্তর :
(B) কলকাতা বিশ্ববিদ্যালয় কমিশন 

৭৭. কোঠারী কমিশনের মূল কথা হল—

(A) ভাষাশিক্ষার ক্ষেত্রে ত্রিভাষা সূত্র (Three Language Formula)
(B) ভাষাশিক্ষার ক্ষেত্রে দ্বিভাষিক সূত্র (Two Language Formula)
(C) ভাষা শিক্ষার ক্ষেত্রে কেবলমাত্র ভাষাসূত্র (Only Language Formula)।
(D) কোনটিই নয়

উত্তর :
(A) ভাষাশিক্ষার ক্ষেত্রে ত্রিভাষা সূত্র (Three Language Formula) 

৭৮. ড. রাধাকৃষ্ণণকমিশন মাতৃভাষা শিক্ষার মাধ্যম হোক একথা বলেন 

(A)  কেবলমাত্র প্রাথমিক স্তরে
(B) কেবলমাত্র মাধ্যমিক স্তরে
(C) প্রাথমিক ও মাধ্যমিক স্তর নয় উচ্চতর স্তরে
(D) কোনটিই নয় 

উত্তর :
(C) প্রাথমিক ও মাধ্যমিক স্তর নয় উচ্চতর স্তরে 

৭৯. নীচের কোনটি স্বাধীনতা বা স্বাধীনতা উত্তর পর্বের কমিশন? 

(A) মুদালিয়র কমিশন
(B) উডস্ ডেসপ্যাচ কমিশন
(C) হান্টার কমিশন
(D) স্যাডলার কমিশন 

উত্তর :
(A) মুদালিয়র কমিশন 

৮০.  ‘হে বঙ্গ ভাণ্ডারে তব বিবিধ রতন’— একথা বলে মাতৃভাষার প্রশস্তি গেয়েছেন 

(A) রবীন্দ্রনাথ ঠাকুর
(B) রঙ্গলাল বন্দ্যোপাধ্যায়
(C) মাইকেল মধুসূদন দত্ত
(D) জীবনানন্দ দাশ 

উত্তর :
(C) মাইকেল মধুসূদন দত্ত 

To check our latest Posts - Click Here

Previous page 1 2 3 4 5Next page
Telegram

Related Articles

দেখে নাও
Close
Back to top button