প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


Current Topics

বাতিল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক

West Bengal HS, Madhyamik Exams Cancelled

পশ্চিমবঙ্গে বাতিল মাধ্যমিক-উচ্চমাধ্যমিক (WB Board Exam Cancelled)

  • করোনা মহামারীর কারণে বাতিল হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা।
  • নবান্নে সাংবাদিক বৈঠকে ঘোষণা করলেন পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
  • কীভাবে মূল্যায়ন হবে তা সাত দিনের মধ্যে জানিয়ে দেওয়া হবে।
  • পরীক্ষা হওয়া উচিত কি না, সে বিষয়ে এবার অভিভাবক, পড়ুয়াদেড় কাছ থেকে ইমেইলের মাধ্যমে মতামত গ্রহণ করেছিল  রাজ্য সরকার।

অবশেষে পশ্চিমবঙ্গেও  চলতি বছরের জন্য বাতিল হল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা ((Madhyamik Exam 2021 and Higher Secondary Exam 2021) । ২০২১ এ হচ্ছে না মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা জানিয়ে দিলেন রাজ্যের  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে সাংবাদিক সম্মেলন করে মুখ্য়মন্ত্রী জানান, ‘জনমতকে গুরুত্ব দিয়েই মাধ্যমিক-উচ্চমাধ্যমিক না করার সিদ্ধান্ত’। বৈঠকে তিনি  পর্ষদ সভাপতি ও সংসদ সভাপতিকে বলেন, পড়ুয়াদের কোনও অসুবিধে না হয় সেই দিকে নজর রাখতে। তিনি বলেন, ‘মাধ্যমিক-উচ্চমাধ্যমিক-সিবিএসইর মূল্যায়ন যেন একসঙ্গে হয়, তা দেখতে হবে।’ করোনা অতিমারির কারণে ইতিমধ্যেই আইসিএসই এবং সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছে ৷ এছাড়াও অধিকাংশ রাজ্যও নিজেদের বোর্ডের পরীক্ষা বাতিল করে দিয়েছে।  একই পথ অবলম্বন করল পশ্চিমবঙ্গ সরকার।

করোনা অতিমারির মধ্যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে কি না তা ঠিক করার জন্য পূর্বে একটি ৬ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছিল রাজ্য সরকার । এই কমিটি পরামর্শ দিয়েছিলেন, উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে হোম অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরীক্ষা হতে পারে। অর্থাৎ বিষয়ভিত্তিক প্রশ্নপত্র স্কুলের মাধ্যমে পড়ুয়াদের বাড়িতে পাঠিয়ে, তার ভিত্তিতে লেখা উত্তর আবার স্কুলেই জমা করা যেতে পারে। সে ক্ষেত্রে দ্রুত ফলপ্রকাশ সম্ভব।অথবা ইতিমধ্যে ল্যাবভিত্তিক বিষয়ে যে ৩০ নম্বর ও নন-ল্যাবভিত্তিক বিষয়গুলিতে ২০ নম্বরের প্রজেক্টে পড়ুয়াদের প্রাপ্ত নম্বর স্কুলের মাধ্যমে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদে জমা পড়েছে, প্রয়োজনে রেজাল্ট তৈরির ক্ষেত্রে সেগুলোও বিবেচনা করা যেতে পারে।

এরপর পরীক্ষা নেওয়া উচিত কি উচিত নয় এই নিয়ে  অভিভাবক, পড়ুয়া ও সাধারণ মানুষের কাছে ইমেল মারফত মতামত জানতে চায় রাজ্য সরকার। সোমবার দুপুর দুটোর মধ্যে নির্দিষ্ট মেল আইডিতে মতামত পাঠানোর কথা বলা হয়। সরকারি তথ্য অনুসারে,প্রদত্ত আইডিতে  মোট ৩৪ হাজার ইমেল আসে যার মধ্যে মাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত দিয়েছেন ৭৯ %মানুষ এবং  উচ্চমাধ্যমিক না হওয়ার পক্ষে জনমত পড়েছে ৮৩ % মানুষ।

কিভাবে হবে মূল্যায়ন ?

ছাত্রছাত্রীদের মূল্যায়ন কোন পদ্ধতিতে হবে, সাতদিনের মধ্যে তা চূড়ান্ত করে জানিয়ে দেওয়া হবে জানালেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিষয়ে  শিক্ষামন্ত্রী এবং দুই বোর্ডের কর্তাদের নির্দেশও  দিয়েছেন তিনি ৷একইসঙ্গে  মূল্যায়ন প্রক্রিয়ায় বিলম্বের জন্য  ছাত্রছাত্রীদের যাতে ভবিষ্যতে অসুবিধা না হয়, সে বিষয়ে সতর্ক থাকতে বলেছেন মুখ্যমন্ত্রী৷

আর কোন কোন রাজ্যে বাতিল হয়েছে বোর্ড পরীক্ষা ?

কোরোনার প্রকোপে প্রথমেই  দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করে  আইসিএসই এবং সিবিএসই বোর্ড। এছাড়াও পশ্চিমবঙ্গ সহ প্রায় ১৩ টি রাজ্য তাদের বোর্ড পরীক্ষা বাতিল করে। তালিকায় রয়েছে : গোয়া,উত্তরপ্রদেশ,রাজস্থান,মধ্যপ্রদেশ,উত্তরাখন্ড,হরিয়ানা,কর্ণাটক,ওড়িশা,গুজরাট,তামিলনাড়ু,হিমাচলপ্রদেশ,মহারাষ্ট্র।

আরো দেখে নাও : কারেন্ট অ্যাফেয়ার্স মে ২০২১ pdf । সাম্প্রতিকী

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker