Pedagogy MCQ

১০০ – ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী MCQ – Primary TET Special – PDF

Language development and Teaching Methods

ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী MCQ

দেওয়া রইলো ১০০টি ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী MCQ । Primary TET পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

আরো দেখে নাও :

১৮০+ শিশু বিকাশ ও শিক্ষন প্রণালী সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

শিশু মনস্তত্ব প্রশ্ন ও উত্তর । Primary TET Special । সেট ১

সমার্থক শব্দ বা একার্থক শব্দ –  বাংলা ব্যাকরণ  –  PDF

১.  ভাষা কথাটির মূল অর্থ হল— 

(A) মনের ভাবকে প্রকাশ করা
(B) মনের ভাবগুলোকে লিখে ফেলা
(C) মনের ভাবকে অন্যের সঙ্গে বিনিময় করা
(D) এগুলোর কোনটিই নয়।

[spoiler title=”উত্তর : “] (A) মনের ভাবকে প্রকাশ করা  [/spoiler]

২. ব্যাকরণ হল— 

(A) ভাবের শারীরিক প্রতিরূপ
(B) ভাষার শারীরিক গঠনকে বিশ্লেষণ করা
(C) ভাবের শারীরিক গঠনকে বিশ্লেষণ করা
(D) প্রথম দুটি ঠিক

[spoiler title=”উত্তর : “] (B) ভাষার শারীরিক গঠনকে বিশ্লেষণ করা [/spoiler]

৩. সাহিত্যের ভিত্তিকে যদি পাকা করতে হয় তাহলে ভাষার কোন বিষয়টিকে গুরুত্ব দিতে হয় ? 

(A) ব্যাকরণের বিষয়গুলিকে জানতে হবে
(B) সঠিকভাবে ভাষাটিকে জানতে হবে
(C) ভাষার মূল সূত্রগুলিকে জানতে হবে
(D) ভাষার আসল রূপটিকে গ্রহণ করতে হবে 

[spoiler title=”উত্তর : “] (D) ভাষার আসল রূপটিকে গ্রহণ করতে হবে  [/spoiler]

৪. বাংলা ভাষায় প্রথম ব্যাকরণ রচনার ক্ষেত্রে এঁর নাম স্মরণ করতেই হয়— 

(A) ম্যানুয়েল দ্য আসসুম্পসাঁও
(B) রামমোহন রায়
(C) সুনীতিকুমার চট্টোপাধ্যায়
(D) হরপ্রসাদ শাস্ত্রী 

[spoiler title=”উত্তর : “] (A) ম্যানুয়েল দ্য আসসুম্পসাঁও [/spoiler]

৫. বাঙালীদের মধ্যে ইনিই প্রথম ইংরেজি ভাষায় বাংলা ব্যাকরণ লেখেন— 

(A) যোগেশ চন্দ্র বিদ্যানিধি
(B) সুকুমার সেন
(C) রাজা রামমোহন রায়
(D) শ্যামাপদ চক্রবর্তী

[spoiler title=”উত্তর : “] (C) রাজা রামমোহন রায় [/spoiler]

৬. ব্যাকরণ শিক্ষার প্রধান উদ্দেশ্য হল— 

(A) যেকোনো ভাষা শুনে বুঝতে পারা
(B) শুদ্ধভাবে বলতে পারা
(C) পড়ে বুঝতে পারা
(D) সবগুলিই

[spoiler title=”উত্তর : “] (D) সবগুলিই [/spoiler]

৭. ব্যাকরণ শিক্ষার প্রয়োজনীয়তা হল— 

(A) ব্যাকরণের জ্ঞান ভাষাকে শুদ্ধভাবে প্রয়োগ করতে সাহায্য করে
(B) ব্যাকরণের জ্ঞানভাষাকে লিখতে সাহায্য করে
(C) ব্যাকরণের জ্ঞান ভাষাকে কেবলমাত্র বলতে সাহায্য করে
(D) ব্যাকরণের জ্ঞান এগুলোর কোনটাই করে না। 

[spoiler title=”উত্তর : “] (A) ব্যাকরণের জ্ঞান ভাষাকে শুদ্ধভাবে প্রয়োগ করতে সাহায্য করে [/spoiler]

৮. ব্যাকরণ শিক্ষার গুরুত্ব রয়েছে 

(A) উচ্চারণের জ্ঞানকে বৃদ্ধি করার ক্ষেত্রে
(B) বাক্য বিশ্লেষণ করতে পারার ক্ষেত্রে
(C) অন্য ভাষার ব্যাকরণ জানার আগ্রহের ক্ষেত্রে
(D) সবগুলিই

[spoiler title=”উত্তর : “] (D) সবগুলিই [/spoiler]

৯.  ব্যাকরণের জ্ঞান লেখায় ও কথাবার্তায় শুদ্ধভাবে বাংলাভাষা ব্যবহার করতে ছাত্রদের সাহায্য করে। 

(A) কথাটি গ্রহণযোগ্য
(B) কথাটিকে গ্রহণযোগ্য বলে মনে হয় না
(C) কথাটি কেবলমাত্র পাঠ্য পুস্তক নির্ভর বলে মনে হয়
(D) এগুলির কোনটাই নয়

[spoiler title=”উত্তর : “] (A) কথাটি গ্রহণযোগ্য  [/spoiler]

১০.  ব্যাকরণ শিক্ষাদানের সবচেয়ে বড় অসুবিধে হল 

(A) ছাত্ররা ব্যাকরণ পড়তে কখনই আগ্রহবোধ করে না
(B) ছাত্ররা ব্যাকরণ পড়ার ক্ষেত্রে ভীতি প্রদর্শন করে
(C) ছাত্ররা ব্যাকরণ পড়তে আগ্রহী হয় না
(D) সবগুলিই

[spoiler title=”উত্তর : “] (D) সবগুলিই [/spoiler]

১১. ব্যাকরণ শিক্ষাদানের অসুবিধাগুলির মধ্যে নীচের কোনটি সঠিক? 

(A) ছাত্রদের উপযোগী ভালো ব্যাকরণ বই প্রকাশিত হয় না
(B) ছাত্রদের উপযোগী ভালো ব্যাকরণ বইগুলিতে অনেক ভুল রয়েছে
(C) ছাত্রদের উপযোগী ভালো ব্যাকরণ বইগুলি ছাত্রদের কাছে পৌঁছয় না
(D) ছাত্রদের উপযোগী ভালো ব্যাকরণ বই থাকলেও তা যথোপযুক্ত নয়

[spoiler title=”উত্তর : “] (A) ছাত্রদের উপযোগী ভালো ব্যাকরণ বই প্রকাশিত হয় না [/spoiler]

১২. একজন শিক্ষকের সবচেয়ে বড় কাজ হল— 

(A) সবসময় সঠিক বিষয়টিকে ছাত্রদের কাছে তুলে ধরা
(B) যে সমস্ত ছাত্রছাত্রীরা ব্যাকরণগত ভুল করছে সেইসমস্ত ছাত্রছাত্রীদের এড়িয়ে চলা
(C) যে সমস্ত ছাত্রছাত্রীরা ব্যাকরণগত ভুল করছে তাদের ত্রুটিকে সংশোধন করে দেওয়া
(D) এর কোনটিই নয় 

[spoiler title=”উত্তর : “] (C) যে সমস্ত ছাত্রছাত্রীরা ব্যাকরণগত ভুল করছে তাদের ত্রুটিকে সংশোধন করে দেওয়া [/spoiler]

১৩. নীচের কোনটি ঠিক নয় ?

(A) ব্যাকরণ শৃঙ্খলাবোধের জন্ম দেয়
(B) ব্যাকরণ ভাষা সম্পর্কে একটি সুশৃঙ্খল জ্ঞানদান করে
(C)  ব্যাকরণ এমন একটি বিষয় যা সমগ্র জীবন সম্পর্কে বিজ্ঞানসম্মতভাবে একটি ধারণাকে গড়ে তুলতে সাহায্য করে
(D) (খ) এবং (গ) এই দুটিই ঠিক

[spoiler title=”উত্তর : “] (A) ব্যাকরণ শৃঙ্খলাবোধের জন্ম দেয় [/spoiler]

১৪. ব্যাকরণ শিক্ষাদানের সঠিক পদ্ধতিটি হল – 

(A) সূত্র পদ্ধতি
(B) পাঠ্যপুস্তক পদ্ধতি
(C) ভাষা পদ্ধতি
(D) বিশ্লেষণ পদ্ধতি 

[spoiler title=”উত্তর : “] (D) বিশ্লেষণ পদ্ধতি  [/spoiler]

১৫.  নীচের কোনটি ব্যাকরণ শিক্ষাদানের উত্তম উপায় নয় ? 

(A) উপযুক্ত শিক্ষণপ্রাপ্ত শিক্ষকের দ্বারা ব্যাকরণ শিক্ষাদান
(B) পাঠ্যসূচীকে বা পাঠ্যক্রমকে সঠিকভাবে নির্ণয় করা
(C) পাঠ্য পুস্তক যেন বিজ্ঞানসম্মত না হয়
(D) ব্যাকরণ শিক্ষার ক্ষেত্রে সহায়কউপকরণগুলির ব্যবহার 

[spoiler title=”উত্তর : “] (C) পাঠ্য পুস্তক যেন বিজ্ঞানসম্মত না হয়  [/spoiler]

১৬. ব্যাকরণ শিক্ষাকে যদি ছাত্রদের কাছে আকর্ষণীয় করে তুলতে হয় তাহলে যে ব্যবস্থাগুলি গ্রহণ করা দরকার তার মধ্যে নীচের কোনটি ঠিক নয় ?

(A) ব্যাকরণের নিয়মকানুন শেখাবার সময় আরোহ পদ্ধতি প্রয়োগ করা জরুরী
(B) বাংলা ব্যাকরণের সেই সমস্ত বিষয়গুলি ছাত্রদেরকে পড়াতে হবে যেগুলি ছাত্রছাত্রীরা আয়ত্ত করলে বাংলা ভাষা ব্যবহারের দক্ষতা বৃদ্ধি পাবে
(C) ছাত্রদের ব্যাকরণের যে জিনিসই শেখানো হোক না কেন তা সম্যকরূপে শেখানো হয়
(D) ছাত্রছাত্রীদের ভয় দেখিয়ে ও মুখস্ত করিয়ে ব্যাকরণ শিক্ষা দিতে হবে

[spoiler title=”উত্তর : “] (D) ছাত্রছাত্রীদের ভয় দেখিয়ে ও মুখস্ত করিয়ে ব্যাকরণ শিক্ষা দিতে হবে [/spoiler]

১৭. নীচের কোনটি অবরোহী পদ্ধতি বা Deductive Method নয় ?

(A) এই পদ্ধতিতে ভাষাই ব্যাকরণকে অনুসরণ করে
(B) এই পদ্ধতি বুদ্ধিদীপ্ত নিয়মাবলীর উপর নির্ভরশীল
(C) এই পদ্ধতিতে অপেক্ষাকৃত কম সময়ের প্রয়োজন হয়
(D) এই পদ্ধতিতে অর্জিত জ্ঞানকে কাজে লাগানো যায় 

[spoiler title=”উত্তর : “] (B) এই পদ্ধতি বুদ্ধিদীপ্ত নিয়মাবলীর উপর নির্ভরশীল  [/spoiler]

১৮. চিরন্তন ও ব্যবহারিক ব্যাকরণের মধ্যে একটি পার্থক্য বর্তমান। সেই পার্থক্যটি হল 

(A) চিরন্তন ব্যাকরণকে প্রথামুক্তভাবে পড়ানো সম্ভব কিন্তু ব্যবহারিক ব্যাকরণকে প্রথাযুক্তভাবে পড়ানো উচিত
(B) চিরন্তন ব্যাকরণ একান্তই পঠনের উপর নির্ভর করে কিন্তু ব্যবহারিক ব্যাকরণের একান্তই শিখনের উপর নির্ভর করে
(C) চিরন্তন ব্যাকরণ অনুপূর্বিক বিষয়ের উপর নির্ভর করে কিন্তু ব্যবহারিক ব্যাকরণ সংশ্লেষণাত্মক বিষয়ের উপর নির্ভর করে
(D) উপরের কোনটিই প্রযুক্তি হয় না

[spoiler title=”উত্তর : “] (C) চিরন্তন ব্যাকরণ অনুপূর্বিক বিষয়ের উপর নির্ভর করে কিন্তু ব্যবহারিক ব্যাকরণ সংশ্লেষণাত্মক বিষয়ের উপর নির্ভর করে  [/spoiler]

১৯.  প্রাসঙ্গিক পদ্ধতি বা Contextual Method এই পদ্ধতির দ্বারা ব্যাকরণ শিক্ষার ক্ষেত্রেকতগুলি ত্রুটি বিচ্যুতি রয়েছে ? 

(A) এই পদ্ধতির সাহায্যে ছাত্রদেরকে ব্যাকরণ শেখাতে গেলে অনেক বেশি সময় লেগে যায়
(B) এই পদ্ধতি অবলম্বন করলে ব্যাকরণের অনেক বিষয় ছাত্রদের শেখানো সুযোগ পাওয়া যায় না
(C) এই পদ্ধতির সাহায্যে ব্যাকরণের যেসব বিষয়গুলি ছাত্রদের একান্তই জানা দরকার সেগুলি ধারাবাহিকভাবে তাদের  কখনই শেখানো যায় না
(D) এগুলি সবগুলিই ঠিক

[spoiler title=”উত্তর : “] (D) এগুলি সবগুলিই ঠিক [/spoiler]

২০. Inductive Method এই পদ্ধতির সৃষ্টি হয়েছে 

(A) শক্ত থেকে সহজ পথে যাওয়ার জন্য
(B) কঠিন থেকে সহজ পথে যাওয়ার জন্য
(C) সহজ থেকে কঠিন পথে যাওয়ার জন্য
(D) কোনটিই ঠিক নয়

[spoiler title=”উত্তর : “] (C) সহজ থেকে কঠিন পথে যাওয়ার জন্য [/spoiler]

To check our latest Posts - Click Here

1 2 3 4 5Next page
Telegram

Related Articles

দেখে নাও
Close
Back to top button