General Knowledge Notes in Bengali

বিশ্ব শিশু দিবস – ২০ই নভেম্বর । World Children’s Day

World Children's Day

বিশ্ব শিশু দিবস – ২০ই নভেম্বর

আজ ২০শে নভেম্বর। বিশ্ব শিশু দিবস (World Children’s Day )।

রাষ্ট্রসংঘ ১৯৫৪ সালের ২০ নভেম্বর দিনটিকে শিশু দিবস হিসাবে পালনের জন্য ঘোষণা করেছিল। প্রথমে বিশ্ব শিশু দিবস পালন করা হতো সর্বজনীন শিশু দিবস (Universal Children’s Day ) হিসেবে। পরবর্তী কালে এটি বিশ্ব শিশু দিবস হিসেবে উদযাপিত হয় শিশুদের মধ্যে সচেতনতা এবং শিশুদের কল্যাণে উন্নয়নের লক্ষ্যে।

জাতিসংঘের ইতিহাসে ২০ই নভেম্বর শিশুদের অধিকার রক্ষার্থে একটি গুরুত্বপূর্ণ দিন। এই দিনটিতেই ১৯৫৯ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে শিশুদের অধিকার ঘোষণা ( Declaration of the Rights of the Child ) করা হয়েছিল। পরবর্তী কালে এই দিনেই ১৯৮৯ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশন Convention on the Rights of the Child গ্রহণ করেছিল।

১৯৯০ সাল থেকে প্রতিবছর তাই জাতিসংঘ ২০ই নভেম্বর বিশ্ব শিশু দিবসের পাশাপাশি Declaration of the Rights of the Child এবং Convention on the Rights of the Child এর বার্ষিকীও উদযাপনা করে থাকে।

বহু দেশ এই দিনটিতেই শিশু দিবস পালন করলেও অনেক দেশেই আঞ্চলিক শিশু দিবস লক্ষ্য করা যায়। ভারত প্রথমে ২০ই নভেম্বর শিশু দিবস পালন করতো। কিন্তু ১৯৬৪ সাল থেকে ভারত ১৪ই নভেম্বর জাতীয় শিশু দিবস পালন করে আসছে ভারতের প্রথম প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহেরুর জন্মদিনে।

আরো দেখে নাওজাতীয় শিশু দিবস – ১৪ ই নভেম্বর । National Children’s Day

ভারতের প্রতিবেশী দেশগুলির মধ্যে বাংলাদেশে শিশু দিবস পালন করা হয় ১৭ই মার্চ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে তাঁর জন্মদিনে। শেখ মুজিবুর রহমান ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি এবং তাঁকে বাংলাদেশের “জাতির জনক” বা “জাতির পিতা” হিসেবে গণ্য করা হয়।

বিভিন্ন দেশে শিশু দিবস বিভিন্ন দিনে পালন করা হলেও এর মূল লক্ষ্য একটাই – দেশের শিশুদের অধিকার ও তাঁদের ভবিষ্যৎ সম্পর্কে সংশ্লিষ্ট সকলকে সচেতনতার বার্তা দেওয়া। দেশের ভবিষ্যৎ গঠনে শিশুদের গুরুত্বকে মনে করেই এই দিনটি পালিত হয়। এছাড়াও,এই দিনে শিশুদের অধিকার সম্পর্কে সব মানুষকে আরও সচেতন করার চেষ্টা করা হয়। শিশুরা যাতে সঠিক শিক্ষা পায়, দেশের সংস্কৃতি সম্পর্কে শিক্ষা পায় সে ব্যাপারেও প্রচার করা হয় এই দিনটিকে উপলক্ষ করে। পাশাপাশি শিশুদের সঠিক পুষ্টির প্রয়োজনীয়তার কথাও তুলে ধরা হয়।

আরো দেখে নাও :

রাষ্ট্রীয় একতা দিবস – ৩১শে অক্টোবর । National Unity Day

বিশ্ব পোলিও দিবস – ২৪শে অক্টোবর । World Polio Day

জাতিসংঘ দিবস –  ২৪শে অক্টোবর । United Nations Day

মোল দিবস – ২৩শে অক্টোবর । Mole Day

বিশ্ব ছাত্র দিবস – ১৫ই অক্টোবর । World Students’ Day

To check our latest Posts - Click Here

Source
উইকিপিডিয়া UN Official Website
Telegram

Related Articles

Back to top button