প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


QuizQuiz

ক্যুইজের প্রশ্নোত্তর | বাংলা কুইজ – সেট ১৭৫

Bangla Quiz - Set 175

ক্যুইজের প্রশ্নোত্তর

বন্ধুরা তোমাদের জন্য দেওয়া রইলো বাছাই করা  ১০টি ক্যুইজের প্রশ্নোত্তর ।

১. বিশ শতকের আধুনিক শিল্পকলা হিসাবে এই শিল্পটি স্বীকৃতি পায়।টেলিভিশন আবিষ্কারের পর তা বিশ্বব্যাপী জনপ্রিয়তা লাভ করে।মধ্যযুগে ইতালিতে পুলসিনেলো নামে আবির্ভাব হয়। ফ্রান্সে যার নতুন নাম পলসেনিল।1997 সালে নরওয়েতে আন্তর্জাতিক ফেস্টিভ্যাল এবং 1998  সালে ভারতের কলকাতায় অনুষ্টিত আন্তর্জাতিক প্রদর্শন ও সম্মেলনে বাংলাদেশ শিল্পটিকে সক্রিয় ভাবে তুলে ধরে।শিল্পটির নাম কি?

উত্তর

পুতুল নাচ।

২. 1949 সালে এক ব্যাবসায়ী পরিবারে জন্মগ্রহণ করেন।ছোটবেলা থেকেই টেনিস খেলায় বেশ পারদর্শী।1966 সালে প্রথম বারের জন্যে জাতীয় লন টেনিস চ্যাম্পিয়নশিপে জুনিয়র বিভাগে সোনা জিতেছিলেন।এমনকি কলম্বোতে অনুষ্ঠিত লিওনেল ফনসেকা মেমোরিয়াল ট্রফিতে একবার ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন।পরবর্তীতে এই টেনিস খেলোয়াড় দেশের প্রশাসনিক বিভাবের এক উজ্জ্বল নক্ষত্র হয়ে উঠেন।ইনি কে?

উত্তর

কিরণ বেদি।

৩. 2018 সালে মুক্তিপ্রাপ্ত পদ্মাবত সিনেমাটি রচিত মালিক মহম্মদ জায়সীর পদ্মাবত মহাকাব্যের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছিল।পদ্মাবত চরিত্রতে অভিনয় করেছিলেন দীপিকা পাডুকোন।সিনেমাটি 9অক্টোবর মুক্তি পেয়েছিল দুপুর 1টা বেজে 3 মিনিটে।(অর্থাৎ 13টা 3মিনিট)।পরিচালক এই অদ্ভুত সময়টি বেছে নেওয়ার কারণ কি ছিল?

উত্তর

কারণ আলাউদ্দিন খলজি 1303 সালে চিত্তর আক্রমণ করেছিল।

৪. পৃথিবীর বিভিন্ন দেশে পদ্ধতিটি চালু রয়েছে।এই পদ্ধতি প্রথম চালু হয় যুক্তরাষ্ট্রে 1960 সালে।আইনতভাবে বিভিন্ন মতভেদ তাহলেও ভারত সহ বাংলাদেশ,আমেরিকা, রাশিয়া আরও অনেক দেশে এই পদ্ধতি অবলম্বন করে,পাইল্যাব নামক বেসরকারি প্রতিষ্ঠান বাংলাদেশে এই পদ্ধতির মেশিন তৈরি করার জন্য প্রসিদ্ধ। মেশিনটির নাম কি?

উত্তর

EVM (Electronic Voting Machine )।

৫. 1947 এর স্বাধীনতার পর কয়েকদিনের জন্য জায়গাটির নাম ওপার বাংলায় অন্তর্ভুক্ত হলেও পরবর্তীতে পাকাপাকি ভাবেই ভারতের নাদিয়া জেলার সীমানায় রাখা হয়।সেখানে দেশ ছাড়ার হতাশায় খোলা হয়েছিল কুপারস্ ক্যাম্প।জনশ্রুতি অনুযায়ী রানা ডাকাতের ডেরা ছিল এই এলাকায়,কালক্রমে সেটাই সংক্ষিপ্ত হয়ে নতুন নাম হয়।বর্তমানে জায়গাটির নামে একটি বহু প্রচলিত রেলওয়ে জংশন আছে।জায়গাটির নাম কি?

উত্তর

রানাঘাট

৬. এটি একটি প্রোডাক্ট,ভারত স্বাধীনতা পেলে ঠিক তার আগের দিন একটি বিজ্ঞাপন দিয়ে ঘোষণা করা হয়েছিল যে স্বাধীনতার দিন প্রত্যেককে বিনামূল্যে একটি করে এটি দাওয়া হবে।লোগো হিসাবে এই প্রোডাক্টে আমরা হাতি হিসাবে দেখতে পাই।কারণ হাতি হলো শক্তি এবং স্থিতিশীলতার প্রতীক।বহু প্রচলিত এই প্রোডাক্টটির নাম কি ?

উত্তর

বোরোলিন।

৭. এটি অনুসন্ধান করা হয় সর্বপ্রথম অস্ট্রেলিয়াতে।ফিলিপিন্সের মাকাতি শহরে এর প্রচলন পৃথিবিতে সবচেয়ে বেশি।অনুসন্ধান করে জানা যায় 1980 সালের পরে জন্মানো মানুষ তার জীবনকালে গড় 52 ঘন্টা এটির পিছনে সময় ব্যয় করে। 21th জুন এটির নামে ন্যাশনাল দিবস পালন করা হয়। কিসের কথা বলা হয়েছে?

উত্তর

selfie ( সেলফি)।

৮. প্রতি বছর শেষ বুধবার স্পেনের বুনেলে এই উৎসব পালন করা হয়।নিছক অধিবাসীরা একে অপরকে গায়ে টমেটো ছুড়ে মারে। উৎসব টি আমরা হৃত্বিক রোশান এর ‘জিন্দেগী না মিলেগি দোবারা’ সিনেমাটির একটি অংশে দেখতে পাই। উৎসব টিকে আমরা কি নামে জানি?

উত্তর

লা টমাটিনা।

৯. 1993 সালে আমেরিকার পরিচালক স্টিভেন স্পিলবর্গ জুরাসিকপার্ক ছবিতে অভিনয়ের জন্য তাকে অফার করেছিলেন। কিন্তু সেই সময় বলিউডে কেরিয়ারের সেরা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছিলেন বলে তিনি অফারটি ফিরিয়ে দিয়েছিলেন।এখানে কোন বলিউড অভিনেতা বা অভিনেত্রীর কথা বলা হচ্ছে?

উত্তর

শ্রীদেবী।

১০. ওসামা বিন লাদেনের মৃত্যুর পর মার্কিন সেনারা তার ঘর সার্চ করে অনেকগুলি ম্যাগাজিন খুঁজে পায় এবং তার অনুগামীদের কাছে জানতে পারে যে লাদেন কমিকস এর ম্যাগাজিন পড়তে খুব পছন্দ করতো।যতগুলো ম্যাগাজিন ছিল তার বেশির ভাগই ছিল কমিকসের ।মার্কিন সেনারা  কমিকসের কোন ম্যাগাজিনটি সংগ্রহ করেছিল ?

উত্তর

ম্যাড।

আরো দেখে নাও :

কুইজ প্রতিযোগিতার প্রশ্নোত্তর | বাংলা কুইজ – সেট ১৭৪

আইপিএল কুইজ । IPL Quizকুইজের প্রশ্ন-উত্তর | বাংলা কুইজ – সেট ১৭২

Related Articles

দেখে নাও
Close
Back to top button
error: Alert: Content is protected !!