General Knowledge Notes in BengaliNotes

G20 কি, সম্মেলনের তালিকা, সদস্য দেশ, আয়োজক দেশ

The Group of Twenty - G20 Introduction

G20 কি, সম্মেলনের তালিকা, সদস্য দেশ, আয়োজক দেশ

প্রিয় পাঠকেরা, আজকে আমরা আলোচনা করবো G20 কি, সম্মেলনের তালিকা, সদস্য দেশ, আয়োজক দেশ নিয়ে।

২০২২ সালে জি-20 শীর্ষ বৈঠক হয়েছিল ইন্দোনেশিয়ার বালিতে। এই সম্মেলনের শেষে আনুষ্ঠানিকভাবে ভারতে আগামী এক বছরের জন্য অর্থাৎ ১লা ডিসেম্বর ২০২২ থেকে এক বছরের জন্য জি-20 গোষ্ঠীর সভাপতির দায়িত্ব দেওয়া হয়। ভারতের হয়ে এই দায়িত্ব তুলে নেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

দেখে নাও : বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদর দপ্তর ও প্রতিষ্ঠা সাল

দায়িত্ব পেয়ে মোদী বলেন এই সম্মান প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে অত্যন্ত গর্বের। তিনি আগামী একবছরে ভারতের নেতৃত্বে জি-20 গোষ্ঠীর কর্মকান্ডের একটি রূপরেখা তুলে ধরেন। তিনি বলেন ভারতের লক্ষ্য হবে, জি-20 দেশগুলোর সঙ্গে হাতে হাত মিলিয়ে শান্তির পথে এগিয়ে যাওয়া। আগামী বছর দিল্লীতে 2023 জি-20 শীর্ষ ম্মেলনের থিম হবে “বসুধৈব কুটুম্বকম‘ বা এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ। আর তা করতে ভারতের হাতিয়ার হবে ডিজিটাল প্রযুক্তি । মহিলা নেতৃত্বাধীন উন্নয়নকে জি-20 গোষ্ঠীর অন্যতম মানদণ্ড হিসাবে স্থির করার কথাও বালির সম্মেলন শেষে বলেন মোদী।

আজকের এই আর্টিকেলে আমরা দেখে নেবো G-20 সম্পর্কিত বিভিন্ন তথ্য।

দেখে নাও : International Court of Justice – আন্তর্জাতিক বিচারালয়

জি-20 কী?

জি-20 একটি অর্থনৈতিক গোষ্ঠী। অর্থনৈতিক কর্মকান্ডের নিরিখে পৃথিবীর বৃহত্তম ১৯টি দেশ এবং একটি অর্থনৈতিক জোটের (ইউরোপিয়ান ইউনিয়ন) গোষ্ঠী এটি। এ গোষ্ঠীর সদস্য তালিকার অন্তর্ভুক্ত হলো—

নংদেশনংদেশ
আর্জেন্টিনা১১ইতালি
অস্ট্রেলিয়া১২কানাডা
চীন১৩ভারত
ফ্রান্স১৪মেক্সিকো
ব্রাজিল১৫রাশিয়া
জার্মানি১৬তুরস্ক
জাপান১৭দক্ষিণ আফ্রিকা
সৌদি আরব১৮দক্ষিণ কোরিয়া
ব্রিটেন১৯মার্কিন যুক্তরাষ্ট্র
১০ইন্দোনেশিয়া২০ইউরোপিয়ান ইউনিয়ন
G20 সদস্য তালিকা

এই জোটের স্থায়ী আমন্ত্রিত অতিথি হল ফ্রান্স। বিশ্বের জিডিপির ৯০ শতাংশ এ দেশগুলোর হাতে এবং ৮০ শতাংশ বাণিজ্য নিয়ন্ত্রণ করে জি-20-এর দেশগুলো। পরিসংখ্যান অনুযায়ী, জি-20 দেশগুলোর মোট জিডিপির পরিমাণ ৭৫ হাজার ৩৯৩ বিলিয়ন ডলার। এ ধরনের একটি অর্থনৈতিক জোট যখন একত্রে কাজ করে তখন তার গুরুত্ব যথেষ্ট।

জি-7 থেকে জি-20

জি-7 এর উদ্ভব হয় ১৯৭৩ সালের চতুর্থ আরব-ইসরাইল যুদ্ধ বা ইয়ম কিপুর যুদ্ধের সময় উদ্ভূত তেলের সংকটকে কেন্দ্র করে। তৎকালীন অর্থমন্ত্রী জর্জ পি শুল্টজ কয়েকটি ডেস্কে নিয়ে হোয়াইট হাউসের লাইব্রেরি রুমে এক বৈঠক হয়। এই লাইব্রেরি গ্রুপ থেকেই পরে জি-7 এর উদ্ভব বলে মনে হয়। এই জি-7 এর প্রাথমিক সদস্য দেশগুলি হল –

  • জাপান
  • কানাডা
  • ফ্রান্স
  • জার্মানি
  • ইতালি
  • যুক্তরাজ্য ও
  • মার্কিন যুক্তরাষ্ট্র।

পরবর্তীকালে ১৯৯৭ সালে এই গ্রুপে রাশিয়াকে অন্তর্ভুক্ত করা হয়। তখন এই গোষ্ঠীর নাম হয় জি-8। পরবর্তীকালে ইউরোপিয়ান ইউনিয়নকেও এর সদস্য হিসেবে নেওয়া হয়। পরবর্তীকালে আবার ২০১৪ সালে ক্রিমিয়ার যুদ্ধের সময় রাশিয়াকে এই গ্রুপ থেকে বহিস্কার করা হয়। তখন এটি আবার জি-7 গ্রুপে পরিণত হয়। এই জি-7 ধীরে ধীরে আরও অনেক সদস্য নিয়ে জি-20 গ্রুপে পরিণত হয়।

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

One Comment

Back to top button