প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


All NotesNotes

সুপ্রিমকোর্টের গঠন ও বিচারপতিদের যোগ্যতা, নিয়োগ, বেতন ও ভাতা, কার্যকাল, অপসারণ

Composition of the Supreme Court and Various details of Supreme Court Judges

সুপ্রিমকোর্টের গঠন ও বিচারপতিদের যোগ্যতা, নিয়োগ, বেতন ও ভাতা, কার্যকাল, অপসারণ

প্রশ্ন : সুপ্রিমকোর্টের গঠন, বিচারপতিদের যোগ্যতা, নিয়োগ, বেতন ও ভাতা, কার্যকাল, অপসারণ ইত্যাদি সম্পর্কে একটি টীকা লেখাে। (Write a note on the composition of the Supreme Court of India with reference to the qualification, appointment, salary and allowance, tenure, removal etc. of the Judges. )

সুপ্রিমকোর্টের গঠন

ভারতীয় বিচারব্যবস্থার শীর্ষস্থানে রয়েছে ভারতের সুপ্রিমকোর্ট। মূল সংবিধানে বলা হয়েছিল যে, একজন প্রধান বিচারপতি এবং অনধিক ৭ জন বিচারপতি নিয়ে সুপ্রিমকোর্ট গঠিত হবে, তবে পার্লামেন্ট আইন প্রণয়নের মাধ্যমে বিচারপতির সংখ্যা বৃদ্ধি করতে পারে (১২৪নং ধারা)।  ১৯৫৬, ১৯৬০, ১৯৭৩, ১৯৮৬, ২০০৮ এবং ২০১৯  সালে আইন প্রণয়ন করে পার্লামেন্ট অন্যান্য বিচারপতির সংখ্যা বাড়িয়ে যথাক্রমে ১০, ১৩, ১৭, ২৫, ৩০ এবং ৩৩ জন করে। সুতরাং বর্তমানে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি সহ মােট বিচারপতির সংখ্যা ৩৪। সংবিধানের ১২৭নং ধারা অনুযায়ী সুপ্রিমকোর্টে অস্থায়ী বিচারপতি নিয়োগ করা যায়।

 দেখে নাওভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি তালিকা –  PDF

সুপ্রিমকোর্টের বিচারপতিদের যোগ্যতা

সুপ্রিমকোর্টের বিচারপতি হতে গেলে সংবিধান অনুযায়ী তাকে

  1. ভারতের নাগরিক হতে হবে,
  2. কমপক্ষে ৫ বছর কোনাে হাইকোর্টের বিচারপতি হিসেবে কাজ করতে হবে, অথবা
  3. কোনাে হাইকোর্টে অন্তত ১০ বছর অ্যাড়ভােকেট থাকতে হবে, অথবা
  4. রাষ্ট্রপতির মতানুসারে একজন বিশিষ্ট আইনজ্ঞ হতে হবে।

দেখে নাওভারতের বিভিন্ন রাজ্যের হাইকোর্ট –  PDF

সুপ্রিমকোর্টের বিচারপতিদের নিয়োগ

  • মূল সংবিধান অনুযায়ী সুপ্রিমকোর্টের বিচারপতিগণ রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত হন [১২৪(২)নং ধারা]।
  • নিয়োগের আগে রাষ্ট্রপতি সুপ্রিমকোর্ট এবং হাইকোর্টের যেসব বিচারপতির সঙ্গে পরামর্শ করা প্রয়োজন মনে করবেন তাদের সঙ্গে পরামর্শ করবেন।
  • প্রধান বিচারপতি ছাড়া সুপ্রিমকোর্টের অন্যান্য বিচারপতিদের নিয়োগের ক্ষেত্রে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করা বাধ্যতামূলক, তবে সেই পরামর্শ গ্রহণ করা রাষ্ট্রপতির পক্ষে বাধ্যতামূলক ছিল না।
  • সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারপতি নিয়োগের ব্যাপারে রাষ্ট্রপতি কার্যত কেন্দ্রীয় মন্ত্রীসভার সিদ্ধান্ত অনুযায়ী কাজ করতেন।
  • বর্তমানে সুপ্রিমকোর্টের বিচারপতিরা রাষ্ট্রপতির দ্বারাই নিযুক্ত হন। তবে আগে যেখানে রাষ্ট্রপতি কেন্দ্রীয় মন্ত্রীপরিষদের পরামর্শ অনুযায়ী কাজটি করতেন, বর্তমানে তিনি এই কাজটি করেন কলেজিয়াম’ (Collegium) নামক এক বিচারবিভাগীয় সংস্থার পরামর্শ অনুযায়ী। ১৯৯৮ সালে সুপ্রিমকোর্ট এক মামলায় রায় দেয় যে, কলেজিয়ামের সুপারিশ আগ্রাহ্য করার কোনাে ক্ষমতা শাসনবিভাগের নেই।

দেখে নাওগুরুত্বপূর্ণ কমিটি ও কমিশন । Important Committees and Commissions

সুপ্রিমকোর্টের বিচারপতিদের বেতন ও ভাতা

ভারতের সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি এবং অন্যান্য বিচারপতি যথাক্রমে মাসিক ২,৮০,০০০ টাকা ও ২,৫০০,০০০ টাকা বেতন পান। এছাড়া তারা অন্যান্য ভাতা ও সুযোগসুবিধা পেয়ে থাকেন। জরুরি অবস্থা ছাড়া অন্য সময় তাদের বেতন হ্রাস করা যায় না। তাদের বেতন ভারতের সঞ্চিত তহবিল থেকে দেওয়া হয়।

দেখে নাওভারতীয় শাসনব্যবস্থার গুরুত্বপূর্ণ মামলা

সুপ্রিমকোর্টের বিচারপতিদের কার্যকাল ও অপসারণ :

  • সুপ্রিমকোর্টের বিচারপতিগণ ৬৫ বছর বয়স পর্যন্ত স্বপদে বহাল থাকেন।
  • তবে তার আগেই রাষ্ট্রপতি কোনাে বিচারপতিকে প্রমাণিত অসদাচরণ বা অসামর্থ্যের (Proved misbehaviour or incapacity) অভিযোগের ভিত্তিতে অপসারণ করতে পারেন।
  • অপসারণ করার পূর্বে পার্লামেন্টের প্রতিটি কক্ষের মােট সদস্যের সংখ্যাগরিষ্ঠতায় এবং উপস্থিত ভােটদানকারী সদস্যদের দুই-তৃতীয়াংশের ভােটে বিচারপতির বিরুদ্ধে আনীত অভিযোগের প্রস্তাব গৃহীত না হলে রাষ্ট্রপতি কোনাে বিচারককে অপসারণ করতে পারেন না।
  • ১৯৯৩ সালের ১১ই মে সুপ্রিমকোর্টের বিচারপতি রামস্বামীকে অপসারণের জন্য পার্লামেন্টে তার বিরুদ্ধে অভিযোগের প্রস্তাব উত্থাপিত হয়। তবে অপসারণের পক্ষে প্রয়োজনীয় সংখ্যক সদস্যের সমর্থনের অভাবে প্রস্তাবটি বাতিল হয়ে যায়।
  • বস্তুতপক্ষে আজ পর্যন্ত সুপ্রিম কোর্টের কোনাে বিচারপতিকে ইমপিচমেন্টের পদ্ধতিতে অপসারণ করা হয়নি।
  • ১৯৯২ সালে সুপ্রিমকোর্ট রায় দেয় যে, সুপ্রিমকোর্ট অথবা হাইকোর্টের কোনাে বিচারপতিকে অপসারণের উদ্দেশ্যে রাষ্ট্রপতির নির্দেশের বৈধতা বিচারের ক্ষমতা আদালতের আছে।

Download Section

File Name : সুপ্রিমকোর্টের গঠন ও বিচারপতিদের যোগ্যতা, নিয়োগ, বেতন ও ভাতা, কার্যকাল, অপসারণ
File Size : 1.8 MB
No. of Pages : 03
Format : PDF

Click Here to Download

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker