Quiz

Quize 2020 Sahid Nalini Bagchi

Quize 2020 Sahid Nalini Bagchi

বেলডাঙ্গা :  প্রতিবছরের মতো এবারেও অনুষ্ঠিত হল ২০২০ সালের শহীদ নলিনী বাগচী ক্যুইজ প্রতিযোগিতা । ক্যুইজ মাস্টার প্রতীক মুখার্জী এবং জীবনানন্দ মুখার্জীর অভিনব উদ্যোগে এবারের ক্যুইজ প্রতিযোগিতা এক নতুন মাত্রায় উন্নীত হল । ফ্রেশ প্রশ্নের সেট ও সাথে আধুনিক প্রযুক্তি মাতিয়ে রাখলো ক্যুইজ প্রেমীদের । সাথে ছিল অসাধারণ কিছু প্রতিযোগী ও সুশৃঙ্খল দর্শকবৃন্দ ।

এবারের এই প্রতিযোগিতা জিতে নিয়েছে – মহিদুল ও অনির্বানের যৌথ দল । 

তুলে ধরা হলো এই প্রতিযোগিতার কিছু গুরুত্বপূর্ণ ও কৌতূহলোদ্দীপক প্রশ্ন ।


১. X একজন শহীদ বিপ্লবী,ফাঁসি হওয়ার আগে তার বিখ্যাত উক্তি- “আমি ধনী বা ক্ষমতাসম্পন্ন ব্যাক্তি নয়, আমি একজন গরিব মানুষ যে দেশের সেবায় নিজের শেষ রক্তবিন্দু পর্যন্ত দিয়ে দিতে পারে। আমি যেন পুনরায় এই দেশে জন্মাতে পারি এবং পুনরায় মরতে পারি, যতক্ষন না পর্যন্ত আমার দেশ স্বাধীন হচ্ছে”।  X এর ফাঁসি হয় 1909 সালের 17ই আগস্ট। ইনি কে?

উত্তর : মদনলাল ধিংড়া


২. X তাঁর  সংগ্রামী জীবনে অনেকগুলি ছদ্মনাম ব্যবহার করেছিলেন। তাঁর মধ্যে তৎকালীন অন্যতম স্বৈরাচারী শাসকের সঙ্গে(Y) দেখা করার জন্য তিনি যে ছদ্মনাম টি ব্যবহার করেন সেটি হলো অর্ল্যান্ড মার্জটা। X এবং Y কে?

উত্তর : X হলেন নেতাজি সুভাষচন্দ্র বসু, Y হলেন হিটলার


৩. X মহাভারতের একটি চরিত্র। যজ্ঞ থেকে X এর জন্ম। X এর জন্মের পর তাঁর পিতা X এর দিদি Y কে সেনাপতির পদ থেকে সরিয়ে দেন। X ছিলেন দ্রোনাচার্যের মৃত্যুর কারণ ও Y ছিলেন ভীষ্মএর মৃত্যুর কারন।  X ও Y কে?

উত্তর : X হলেন ধৃষ্টদ্যুম্ন, Y হলেন – শিখণ্ডী


৪. X  একজন মোগল সম্রাট। X এর আমলে পৃথিবীর অন্যতম একটি বস্তু নির্মিত হয় যেটি Y..  X  বিখ্যাত কবি আমির খসরুর একটি লাইন Y এর উপর খোদাই করেছিলেন। লাইন টি হলো – পৃথিবীর কোথাও যদি জান্নাত থাকে তাহিলে সেটি এখানেই।(If there is a paradise on earth , it is here)X  ও Y কে?

উত্তর : X হলেন সম্রাট শাহজাহান , Y হলো – ময়ূর সিংহাসন


৫. X একজন N.R.I  বাঙালি ছিলেন।  X এর পিতার নাম ছিল ননিগোপাল। X দীর্ঘ 45 বছর আমেরিকার বিখ্যাত M.I.T কলেজে অধ্যাপনা করেছেন। Sound System এর জগতে X এর অবদান অতুলনীয়। X তাঁর পদবি অনুযায়ী Y নামক একটি corporation এর প্রতিষ্ঠা করেন। এই Y কোম্পানি টি আজ ও sound system এর জগতে সেরাদের তালিকায় রয়েছে। X ও Y কে?

উত্তর : X হলেন অমর গোপাল বোস , Y – বোস কর্পোরেশন (Bose Corporation )


খেলাধুলা রাউন্ডের কিছু প্রশ্ন :


স্পোর্টস ১. বিশ্বকাপ ক্রিকেটে ভারতের হয়ে দ্বিতীয় হ্যাটট্রিক টি করেছেন মোহাম্মদ সামি , আফগানিস্তানের বিরুদ্ধে। বিশ্বকাপ ক্রিকেট এর প্রথম হ্যাট্রিক টি ভারতের পক্ষে কে করেন এবং কোন দলের বিপক্ষে করেন?

উত্তর : চেতন শর্মা


স্পোর্টস ২. বিখ্যাত এই মানুষ টি World Cup ফুটবলের একটি বছরের সবথেকে বেশি গোলদাতা। এই মানুষটির নাম কি?

 

উত্তর : জাস্ট ফোনটাইন (Just Fontaine )

 

 

 


স্পোর্টস ৩. এই ছবিটি নিউজিল্যান্ডের নপিয়ারের ম্যাকলিন পার্কের। ভারত বনাম নিউজিল্যান্ডের প্রথম একদিনের ম্যাচের। খেলাটি 30 মিনিটের জন্য বন্ধ করা হয়েছিল। ঠিক কি কারণে।

উত্তর : Sun Strike


স্পোর্টস ৪. যাদের কে আমার দেখছি তারা হলেন … ভিভ রিচার্ডস.  মহম্মদ কাইফ .. গস লোগি.. এবং জন্টি রোডস। এদের মধ্যে মিল কোথায়?

উত্তর : সকলেই ফিল্ডিংয়ের জন্য ম্যান অফ দ্যা ম্যাচ হয়েছেন ।

 

 


আমি কে রাউন্ডের কিছু প্রশ্ন :


প্রশ্ন ১ :

ক্লু ১ : 1973 সালের 17 ই জুন পশ্চিমবঙ্গের কলকাতায় আমার জন্ম। আমি ভারতের একজন বিখ্যাত ক্রীড়াবিদ, আমি পদ্মশ্রী, পদ্মভূষণ ও অর্জুন পুরস্কার লাভ করেছি। 1996 সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে আমার একটি ব্রোঞ্জএর পদক রয়েছে। রাজধানী এক্সপ্রেস নামক একটি হিন্দি সিনেমার আমি অভিনয় করেছি। আমি কে?

ক্লু ২ : আমার পিতা ও মাতা উভয়েই ক্রীড়াবিদ ছিলেন, বাবা ছিলেন হকি দলের সদস্য ও মা ছিলেন মহিলা বাস্কেটবল টিমের অধিনায়ক। আমি আমার মা এর সুবাদে সরাসরি মাইকেল মধুসূদন দত্তের বংশধর। আমি কে?

ক্লু ৩ : যে খেলাটির সাথে আমার নাম জড়িত সেটি হলো লন টেনিস। আমি কে ?

উত্তর : লিয়েন্ডার পেজ


প্রশ্ন ২ :

ক্লু ১ : আমি একটি বিখ্যাত খাদ্যবস্তু….9 দিনের রথযাত্রায় জগন্নাথদেবের অনুপস্থিতিতে দেবী লক্ষী কে সন্তুষ্ট করার জন্য আমাকে তার ভোগ হিসেবে দেওয়া হয়। আমি কি?

ক্লু ২ : আমার জন্মবৃত্তান্ত এবং আবিষ্কার দুটোই খুব বিতর্কিত। 30 শে জুলাই এবং 14 ই নভেম্বর আমার নামে দুটি ভিন্ন রাজ্যে দুটি দিবস পালিত হয়। আমি কি?

ক্লু ৩ : নবীন চন্দ্র দাশ এর হাত ধরে বাংলায় আমার জন্ম, আমাকে নিয়ে একটি বাংলা সিনেমা রয়েছে যেটি পরিচালনা করেছেন পাভেল। আমি কি?

উত্তর : রসগোল্লা


প্রশ্ন ৩ :

ক্লু ১ : আমি বাংলা চলচ্চিত্রের একজন সর্বকালের সেরা অভিনেতাদের মধ্যে একজন। 1931 সালে আমার জন্ম, আমার পদবীর শেষটুকু হলো দস্তিদার যেটি অনেকেই জানেন না। আমার গুরু ছিলেন চার্লি চ্যাপলিন। আমাকে বাংলা চলচ্চিত্র এর অন্যতম সেরা কমেডিয়ান বলা হয়। আমি কে?

ক্লু ২ : 1959 সালে আহ্বান সিনেমার মধ্যে দিয়ে বাংলা চলচ্চিত্র এ আমার পদার্পন, আমি উৎপল দত্তের যাত্রা দলের সাথে দীর্ঘদিন যুক্ত ছিলাম। আমার নিজস্ব একটি থিয়েটার গ্রুপ ছিল যার নাম “চলাচল”। আমি নিজে একটি চিত্র পরিচালনা করেছি, যার নাম হলো ” নিধিরাম সর্দার”। আমি কে?

ক্লু ৩ : আমার অভিনীত সিনেমা গুলির মধ্যে অন্যতম হল …..গল্প হলেও সত্যি, গুপী গাইন বাঘা বাইন। আমি কে?

উত্তর : রবীন্দ্রনাথ ঘোষ দস্তিদার।


প্রশ্ন ৪ :

ক্লু ১ : আমি ভারতের একজন স্বনামধন্য মহিলা ব্যক্তিত্ব। 1861 সালের 18ই জুলাই বিহারের ভাগলপুরে আমার জন্ম। আমার কাজ করার পদ্ধতি নিয়ে, বঙ্গবাসী পত্রিকার সম্পাদক মহেশ চন্দ্র পাল একটি ব্যাঙ্গাত্মক কার্টুন প্রকাশ করায়, আমি তাঁর বিরুদ্ধে মামলা করি, যেটার জন্য তাঁর 100 টাকার জরিমানা ও 6 মাসের কারাবাস হয়। আমি কে?

ক্লু ২ : আমার স্বামীর নাম দ্বারকানাথ গাঙ্গুলি, যাঁর প্রথম পক্ষের কন্যা বিধুমুখীর সঙ্গে বিবাহ হয়েছে উপেন্দ্রকিশোর রায় চৌধুরীর। আমার নেতৃত্বেই 6 জন মহিলা কংগ্রেস এর মুম্বাই অধিবেশনে যোগদান করে, যার মধ্যে অন্যতম ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের বড় বোন স্বর্ণকুমারী দেবী। আমি ছিলাম সেই অধিবেশন এর প্রথম নারী বক্তা। আমি কে ?

ক্লু ৩ : আমি ভারত তথা দক্ষিণ এশিয়ার প্রথম মহিলা ডাক্তার , এবং ভারতের প্রথম মহিলা স্নাতকদের মধ্যে একজন। আমি কে ?

উত্তর : কাদম্বিনী গাঙ্গুলি


প্রশ্ন ৫ :

ক্লু ১ : আমি ভারতের একজন বিখ্যাত স্বাধীনতা সংগ্রামী। 1886 সালের 25 শে মে বর্ধমান জেলায় আমার জন্ম। ভারতীয় স্বাধীনতা সংগ্রামী দের মধ্যে আমি একমাত্র যে ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং উভয় বিষয়েই স্নাতক। জাপানে থাকাকালীন আমি একটি indian রেসিপি চালু করি যা আজ Indian কারী নামে বিখ্যাত হয়ে আছে। আমি কে?

ক্লু ২ : আত্মগোপন ও ছদ্মবেশ ধারণে আমার জুড়ি মেলা ভার। 1912 সালে তৎকালীন ভাইসরয় lord হার্ডিং এর উপর বোমা হামলার মূল ষড়যন্ত্রটি আমার করা। যা দিল্লি ষড়যন্ত্র নামে খ্যাত। আমি কে?

ক্লু ৩ : আমি প্রিয়নাথ ঠাকুর ছদ্মনাম নিয়ে জাপানে পলায়ন করি, Indian National Army আমার তৈরি। আমি কে?

উত্তর : রাসবিহারী বসু


প্রশ্ন ৬ :

ক্লু ১ : আমি পেশায় একজন ডাক্তার হলেও আমার বেশি পরিচিতি ও খ্যাতি হয় একজন লেখক হিসেবে। 1885 সাল থেকে 1925 সাল পর্যন্ত বৈদেশিক সাহিত্যে আমার একছত্র আধিপত্য ছিলো। আমার জন্মস্থান স্কটল্যান্ডের এডিনবার্গ শহরে। The Last World আমার রচনা..আমি কে?

ক্লু ২ : 23 শে সেপ্টেম্বর 1999 সালে আমার সৃষ্ট বিখ্যাত চরিত্রের একটি স্ট্যাচু লন্ডনে স্থাপন করা হয় যার ভাস্বর ছিলেন জন ডবলডে।এবং সেই চরিত্রের নামে একটি মিউজিয়াম ও লন্ডনে রয়েছে। আমি কে?

ক্লু ৩ : আমার সৃষ্ট চরিত্রের ঠিকানা হলো 221b বেকারস্ট্রীট লন্ডন। এবং সেই চরিত্রের সহকারী ছিলেন ওয়াটসন। আমি কে?

উত্তর : স্যার আর্থার কোনাল ডায়াল


প্রশ্ন ৭ :

ক্লু ১ : 1993 সালের 18 ই মার্চ মুশিদাবাদ জেলায় আমার জন্ম। আমার বাবার নাম নাসিরউদ্দিন ও মায়ের নাম বানুযারা বিবি। আমি আমার কাজের জন্য পৃথিবীর মধ্যে বিখ্যাত। 2009 সালে CNN IBN দ্বারা আমি Real Hero Award এ ভূষিত হই। আমি কে?

ক্লু ২ : ইংল্যান্ডের রানী আমাকে আমার নামে চেনেন। দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যে আমার জীবনী মাধ্যমিক স্তরে পড়ানো হয়। এমনকি ইউরোপের ও বিভিন্ন স্থানে আমার পাঠ্যক্রমএর উপর শিক্ষাদান করা হয়। আমি কে।

ক্লু ৩ : আমাকে পৃথিবীর কনিষ্ঠতম প্রধান শিক্ষক বলা হয়। আমি কে?

উত্তর : বাবর আলী


প্রশ্ন ৮ :

ক্লু ১ : আমি একটি কাল্পনিক চরিত্র। বিখ্যাত একজন বাঙালি লেখক আমার স্রষ্টা। লেখক আমার নামের বর্ণনা দিয়েছেন একটি সুন্দর কবিতার মাধ্যমে.. কবিতাটি হলো “রক্ত বরণ – মুগ্ধকরণ নদী পাশে যাহা – বিঁধলে মরণ”।আমি কে?

ক্লু ২ : আমার যিনি স্রষ্টা তিনি হলেন সত্যজিৎ রায়। এই চরিত্রটির ও সৃষ্ট একটি কাল্পনিক চরিত্র ছিল যার নাম প্রখররুদ্র…. আমি কে?

ক্লু ৩ : সোনার কেল্লা গল্পে আমার আবির্ভাব। আমি ফেলুদার পরম বন্ধু ছিলাম।

উত্তর : লালমোহন গাঙ্গুলি


প্রশ্ন ৯ :

ক্লু ১ : আমার জন্ম 1978 সালের 3রা অক্টোবর কলকাতায়। আমার জন্মের সাথে সাথে ভারতের ডাক্তারি শাস্ত্র একটি নতুন দিক খুঁজে পায়। আমি অধিক পরিচিত দুর্গা নামে।আমি কে?

ক্লু ২ : যাঁর হাত ধরে আমার জন্ম তাঁর নাম হলো ডঃ সুভাষ মুখোপাধ্যায়। 1981 সালে যাঁর মৃত্যুর পর তপন সিনহা একটি সিনেমা তৈরি করেছিলেন , যেটির নাম হলো — ek doctor ki mout… আমি কে?

ক্লু ৩ : আমি হলাম ভারতের প্রথম ও বিশ্বের দ্বিতীয় test tube baby…. আমি কে?

উত্তর : কানুপ্রিয়া আগারওয়াল

Tags

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker