QuizQuiz

বাংলা কুইজ – সেট ১৮৮ – খেলাধূলা কুইজ

Banglaquiz Set 188 -Sports Quiz

খেলাধূলা কুইজ

বন্ধুরা বাংলা কুইজের পক্ষ থেকে তোমাদের পক্ষ থেকে দেওয়া রইলো খেলাধূলা কুইজ। দেখে নাও খেলাধূলা কুইজ :

১. Xiangi, Shogi, Makruk, Chess ইত্যাদি বোর্ড গেমের উৎপত্তি হয়েছে প্রাচীন ভারতের গুপ্তযুগের একটি খেলা থেকে। এছাড়া ভবিষ্য পুরাণেও এই খেলার উল্লেখ পাওয়া যায়।

উত্তর :
চতুরঙ্গ।

২. আজ পর্যন্ত তিনজন ভারতীয় অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচে উইনিং রান স্কোর করেছেন এবং সেই তিনজনই ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার এ ভূষিত হয়েছেন। সদ্যসমাপ্ত ভারত অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে এই কীর্তি করেছেন অজিঙ্কে রাহানে এবং রিশভ পান্থ। এই কীর্তি স্থাপন করা তৃতীয় ভারতীয় কে?

উত্তর :
রাহুল দ্রাবিড়।

৩. ভিভ রিচার্ডস এমন একজন খেলোয়াড় যিনি ক্রিকেট বিশ্বকাপ এবং ফুটবল বিশ্বকাপ উভয়ই খেলেছেন। কিন্তু এরকম নজির সৃষ্টি করা তিনি একমাত্র খেলোয়াড় নন।তাঁকে ছাড়া আর কোন খেলোয়াড়এই নজির গড়েছেন? 

উত্তর :
এলিসি আলেকজান্দ্রা পেরি ।

৪. Vishal Ladwa হলেন ইংল্যান্ডের একটি খেলায় জাতীয় দলের ক্যাপ্টেন। তিনি ইংল্যান্ডে এই খেলাটি কে জনপ্রিয় করে তোলেন এবং তার জন্য তাকে “David Beckham of _____” নামে অভিহিত করা হয়। Vishal Ladwa কোন খেলার সাথে যুক্ত?

উত্তর :
কবাডি।

৫. সন্দীপ সিং ভারতের প্রাক্তন হকি খেলোয়াড়। 2009 সালে তিনি ভারতের জাতীয় হকি দলের অধিনায়ক নির্বাচিত হন এবং বর্তমানে তিনি হরিয়ানা সরকারের ক্রীড়া মন্ত্রী। তার জীবনের ওপর নির্মিত সিনেমা “সুরমা” তে তার চরিত্রে অভিনয় করতে দেখা গেছে একজন পাঞ্জাবি গায়ক কে। কে?

উত্তর :
দিলজিৎ দোসাঞ্ঝ।

৬. 2016 সালের গ্রীষ্মকালীন প্যারালিম্পিক এ প্রথম ভারতীয় মহিলা হিসেবে মেডেল জয় করেন দীপা মালিক। তার এই কৃতিত্ব কে সম্মান জানিয়ে কোন দেশ দীপা মালিক এর ছবিসহ ডাকটিকিট প্রকাশ করে?

উত্তর :
ভুটান।

৭. 2012 সালের গ্রীষ্মকালীন অলিম্পিকে সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় লন্ডন একুয়াটিক সেন্টারে। নির্মাতা Zaha Hadid একটি বিশেষ মাছের প্রজাতির অবয়বে এটি নির্মাণ করেন। কোন মাছ?

উত্তর :
Sting Ray .

৮. বরদা মিউজিয়ামে ১২০০ কেজি ওজনের এবং আড়াই ফুট উচ্চতার একটি পাথর প্রদর্শনীর জন্য রাখা আছে। কথিত আছে ১৯০২ সালের ২৩ শে ডিসেম্বর নজরবাগ প্যালেস এর সামনে রাখা পাথরটি একজন কুড়ি বছর বয়সি বালক তুলতে সক্ষম হন। এই বালকটির নাম কি?

উত্তর :
গোলাম মোহাম্মদ ( Gama Pahelwan)

৯. ১৯৩৬ সালের ৩০ শে নভেম্বর এক ভয়ানক অগ্নিকাণ্ডে লন্ডনের একটি প্রাসাদ ভষ্মিভূত হয়। এই অগ্নিকাণ্ডের পর ইংল্যান্ডের একটি ফুটবল ক্লাবের নাম পরিবর্তন হয় এই ইমারত এর নামে। কোন ক্লাব?

উত্তর :
ক্রিস্টাল প্যালেস এফসি।

১০. ইন্ডিয়ান প্রেমিয়ের লীগে সেঞ্চুরি করেছেন এবং হ্যাটট্রিক উইকেট নিয়েছেন এরকম ক্রিকেটার রয়েছেন কেবল মাত্র দুজন। একজন শেন ওয়াটসন। অপরজন কে?

উত্তর :
রোহিত শর্মা।

আরো দেখে নাও: রোনাল্ডো স্পেশাল কুইজ Quiz on Cristiano Ronaldo

কুইজ অন স্পোর্টস  বাংলা কুইজ  সেট ১৭১ । Quiz on Sports

বাংলা কুইজ  সেট ১৬১  স্পোর্টস কুইজ । Sports Quiz

দিয়েগো মারাদোনা কুইজ কিছু জানা-অজানা তথ্য

To check our latest Posts - Click Here

Telegram

Sourav Dutta

Quiz Enthusiastic, Studying Physics at IITM

Related Articles

Back to top button