Telegram

প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও চ্যানেলে যুক্ত হয়ে যাও । 

QuizQuiz

বেলডাঙ্গা নেতাজি পার্ক ক্যুইজ প্রতিযোগিতা – ২০২১

বেলডাঙ্গা নেতাজি পার্ক ক্যুইজ প্রতিযোগিতা

প্রতিবছরের ন্যায় এবছরও ২৩শে জানুয়ারি নেতাজির জন্মজয়ন্তীতে অনুষ্ঠিত হলো বেলডাঙ্গা নেতাজি পার্কের ক্যুইজ প্রতিযোগিতা। করোনা আবহের মাঝেও সুশৃঙ্খল পরিবেশে ক্যুইজ মাস্টার –  আবিরলাল মুখার্জী, জীবনানন্দ মুখার্জী, মুকেশ ধারিওয়াল এবং সৌরভ দত্ত – এর তত্ত্বাবধানে পরিবেশিত হলো নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীতে এই ক্যুইজ প্রতিযোগিতা।

এবারের ক্যুইজ প্রতিযোগিতার বিভিন্ন রাউন্ডের কতগুলি  কৌতূহলোদ্দীপক প্রশ্ন তোমাদের জন্য দেওয়া রইলো ।

প্রথম রাউন্ড :  আমি কে রাউন্ড 

প্রশ্ন ১ :

Clue 1 : Emma লেভিনের মতে ভারতের মনিপুরে প্রচলিত yubi lakpi অর্থাৎ coconut snatching খেলার অনুকরণে আমার উৎপত্তি। ভারতে আমাকে প্রথম ১৮৭১ সালে খেলা হয়।

Clue 2 : আমার জন্য ভারতের জাতীয় দল গঠিত হয় ১৯৯৮ সালে। বর্তমানে ভারতের জাতীয় পুরুষ দলের অধিনায়ক নাসির হোসেন এবং প্রধান কোচ নাস বোথা।

Clue 3 : আমি নিউজিল্যান্ড এর জাতীয় খেলা। বলিউডের নমস্তে লন্ডন চলচ্চিত্রে আমাকে খেলা হয়েছিল।
আমি কে?

উত্তর : রাগবি ।

প্রশ্ন ২ :

Clue 1 : ১৯৮১ সালে মহারাষ্ট্রের পুনে শহরে আমার জন্ম। বর্তমানে আমি একটি কোম্পানির সিইও এবং Global Alliance for Vaccine and Immunization (GAVI) এর বোর্ড মেম্বার।

Clue 2 : আমার পিতা দ্বারা প্রতিষ্ঠিত আমাদের কোম্পানি ডোজ সংখ্যা এর নিরিখে পৃথিবীর বৃহত্তম ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থা। Covid-19 মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমি ২০২০ সালে Asian of the Year সম্মানে ভূষিত হয়।

Clue 3 : বর্তমানে ভারতে তৈরি হওয়া করোনার ভ্যাকসিন Covishield আমার কোম্পানি তে প্রস্তুত হচ্ছে।
আমি কে?

উত্তর : Adar Poonawalla

প্রশ্ন ৩ :

Clue 1 : ১৯৭৬ সালে থাইল্যান্ডের Chaleo Yoovidhya নামের এক ব্যক্তি Krating Daeng নামে একটি পানীয় প্রচলন করেন।যার থেকে ১৯৮৭ সালে অস্ট্রিয়াতে আমার উৎপত্তি হয়।

Clue 2 : আমার প্রধান উপাদান হল – ক্যাফিন, সুক্রোজ,গ্লুকোজ,B- গ্রুপ ভিটামিন। এছাড়াও আমার এক উপাদান হল টাওরিন যাকে নিয়ে অনেক বিবাদের সৃষ্টি হয়।

Clue 3 : আমার স্লোগান হলো – “Gives You Wings”
আমর এক গ্রাহক দাবি করেন যে তিনি ১০ বছর ধরে আমাকে পান করার সত্বেও বিজ্ঞাপন অনুসারে তাঁর কোনো ডানা গজায়নি। সেই কারণে আমার কোম্পানি স্লোগান পরিবর্তন করে এবং নতুন স্লোগান এ Wings বানানে একটি অতিরিক্ত “i” যুক্ত করে নতুন স্লোগান করা হয় “Gives You Wiings”
আমি কে?

উত্তর : Red Bull

প্রশ্ন ৪ :

Clue 1 : আমি একটি মাল্টিন্যাশনাল কোম্পানি। ২০১৫ সালে আমার প্রতিষ্ঠা হয়। আমার প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়াতে।

Clue 2 : আমার প্রতিষ্ঠাতা Larry Page ও Sergey Bin। আমার সিইও সুন্দর পিচাই।

Clue 3 : আমি গুগলের প্যারেন্ট কোম্পানি।
আমি কে?

উত্তর : Alphabet Inc.

প্রশ্ন ৫ :

Clue 1 : আমি 1896 সালের ২০ August বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করি। 11 বছর বয়স থেকে পেশাদারী ফুটবল শুরু করি কুমোরটুলি অ্যাথলেটিক ক্লাব এর হয়ে।

Clue 2 : আমার অধিনায়কত্বে ভারতীয় ফুটবল দল ১৯২৪ সালে প্রথম বিদেশ যাত্রা করে। আমি একজন ডিফেন্ডার, আমি চীনের প্রাচীর নামেও পরিচিত। ১৯৬২ সালে আমি পদ্মশ্রী পুরস্কার লাভ করি।

Clue 3 : যুবভারতী ক্রীড়াঙ্গন এর কাছে আমার একটি মূর্তি স্থাপন করা হয়। ২০০৪ সালে আমাকে মোহনবাগান রত্ন পুরস্কার পায় যা ২০১৯ সালে আমার পরিবার ফিরিয়ে দেয়।
আমি কে?

উত্তর : গোষ্ঠ পাল

প্রশ্ন ৬ :

Clue 1 : আমি একটি ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ। ২০১৩ সালের ১৪ ই আগস্ট আমি লঞ্চ হয় রাশিয়াতে।

Clue 2 : আমার সিইও হলেন Pavel Durov। আমার প্রধান কার্যালয় দুবাইয়ে অবস্থিত।

Clue 3 : Whatsapp এ data leak নিয়ে বিবাদের জেরে আমার ব্যাবহারকারী সংখ্যা দ্রুত হারে বেড়ে চলেছে। বর্তমানে আমার মাসিক ৫০০ মিলিয়নের বেশী ব্যাবহারকারী রয়েছেন।
আমার মাধ্যমে মেসেজ ছাড়াও ভিডিও কল,কল,কুইজ ইত্যাদি করা সম্ভব।
আমি কে?

উত্তর : Telegram

প্রশ্ন ৭ :

Clue 1 : আমি একটি স্নাক্স জাতীয় খাবার। মধ্য ও পূর্ব এশিয়া থেকে আমার উৎপত্তি হয়েছে বলে মনে করা হয়। আমার নামের উৎপত্তি পারসি ভাষার Sanbosag শব্দ থেকে।

Clue 2 : ভারত তথা পৃথিবীর বহু অঞ্চলে আমি খুব জনপ্রিয় খাদ্য। এমনকি সুনীতা উইলিয়ামস আমাকে চাঁদে নিয়ে গিয়েছিলেন।

Clue 3 : আমি দেখতে অনেক টা পিরামিডের আকৃতির, আমার মধ্যে সাধারণত আলুর মসলা থাকে।
আমি কে?

উত্তর : সিঙ্গাড়া

প্রশ্ন ৮ :

Clue 1 : আমি একটি পরিধান। হোমার এর লেখা থেকে জানা যায় যে, মহিলারা বাগানে যাওয়ার সময় কাঁটার থেকে বাঁচাতে আমাকে পরিধান করতেন .

Clue 2 : বিভিন্ন কাজে রিস্ক কমাতে আমাকে সেফটি ইকুইপমেন্ট হিসাবে ব্যবহার করা হয়। যেমন EN60903 বৈদ্যুতিক শক থেকে সুরক্ষায়, EN 407 তাপের বিরুদ্ধে সুরক্ষায় ব্যবহার করা হয়।

Clue 3 : সাধারণ মানুষের ক্ষেত্রে শীতকালে হাতে ঠান্ডা লাগার থেকে বাঁচানোর জন্য আমার ব্যাবহার এর পরিমাণ বেড়ে যায়।
আমি কে?

উত্তর : Hand Gloves

 

প্রশ্ন ৯ :

Clue 1 : আমি একটি জনপ্রিয় ইন্ডাের গেম।খ্রিস্টীয় ষষ্ঠ শতাব্দীতে ভারতে আমার নাম ছিল পঁচিশি। এর অনেক পরে বিশ্বময় ছড়িয়ে পড়লে — ফিরা স্পেল, গ্রিনিয়ারিশ ইত্যাদি নাম হয় আমার। ল্যাটিন ভাষায় আমার নামের “আমি খেলি’।

Clue 2 : ইংরেজরা ভারতে আসার পর, আমােদের একটা বিশেষ আকর্ষণ হিসেবে খুঁজে পায়, ঋক বেদে বর্ণিত এই খেলা।
১৮৯৬ সালে, ১৪৬৩৬ নম্বর দিয়ে আমার পেটেন্ট নিয়ে নেয় ইংল্যান্ড।

Clue 3 : মুঘল দরবারে আমার খেলার ঘুঁটি হিসাবে ব্যবহার করা হতাে ক্রীতদাসদের। পরবর্তীকালে,আমার খেলার নিয়ম কিছুটা সহজ করে, সামান্য ছক বদলে, ছক্কার ব্যবহার করে ।
আমি কে?

উত্তর : Ludo

প্রশ্ন ১০ :

Clue 1 : আমি ১৯৭৩ খ্রিস্টাব্দের তিরিশে জুলাই পাঞ্জাবের মুগাতে জন্মগ্রহণ করি। পেশায় আমি একজন অভিনেতা, মডেল এবং প্রযোজক। বহু হিন্দি, তামিল, তেলেগু সিনেমায় আমি অভিনয় করেছি।

Clue 2 : বলিউডে বহু সিনেমাতে খলনায়কের চরিত্রে আমি অভিনয় করেছি। তামিল সিনেমা Kallazhagar থেকে আমি আমার অভিনয় জীবন শুরু করি। ২০০৯ সালে আমি অন্ধ্রপ্রদেশ স্টেট নন্দী অ্যাওয়ার্ড ফর বেস্ট ভিলেন এবং ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ফর বেস্ট সাপোটিং অ্যাক্টর, ২০১০ সালে আমি IIFA Award for Best Performance in a Negative Role পুরস্কার পায়।

Clue 3 : বেশিরভাগ খলনায়কের ভূমিকায় অভিনয় করলেও করণা মহামারীর সময় হাজারের বেশি পরিযায়ী শ্রমিককে তাদের বাড়িতে পৌঁছতে সাহায্য করেছিলাম। চারটার প্লেন বুক করে দেড় হাজার ছাত্রকে কিরগিস্তান থেকে ভারতে নিয়ে আসার ব্যবস্থা করেছিলাম। United Nations Development Programme থেকে SDG Special Humanitarian Action Award এ আমাকে সম্মানিত করা হয়।
আমি কে?

উত্তর : সোনু সুদ

প্রশ্ন ১১ :

Clue 1 : আমি আফ্রিকার একটি দেশ। বর্তমানে আমি সোমালিয়া এর পর বিশ্বের দ্বিতীয় সবচেয়ে দুর্নীতিগ্রস্থ দেশ। Salva Kiir Mayardit বর্তমানে আমার প্রেসিডেন্ট।

Clue 2 : আমি উত্তর আফ্রিকার একটি স্থলবেষ্টিত দেশ। আমার রাজধানী যুবা এবং জাতীয় নীতিবাক্য হলো An-nasr lanā, যার ইংরেজি অনুবাদ victory is ours.

Clue 3 : ২০১১ সালের ৯ জুলাই আমি সুদান থেকে স্বাধীনতা লাভ করি এবং বিশ্বের নবীনতম দেশ হিসাবে আত্মপ্রকাশ করি।
আমি কে?

উত্তর : South Sudan

প্রশ্ন ১২ :

Clue 1 : 1854 সালে স্যুইজ ফেডারেল গভর্নমেন্ট আমাকে প্রতিষ্ঠা করে বিজ্ঞান, গণিত, প্রযুক্তির উৎকর্ষ সাধনের লক্ষ্যে। আজ অবধি আমার কাছে ২১ টি নোবেল পুরস্কার এসেছে।

Clue 2 : ২০২১ QS রাঙ্কিং অনুযায়ী বিশ্বে আমার rank ষষ্ঠ , ইউরোপে দ্বিতীয় (অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরেই) এবং সুইজারল্যান্ড এ প্রথম।

Clue 3 : অ্যালবার্ট আইনস্টাইন, জন ভন নিউম্যান, উলফগাং পাউলি হলেন আমার উল্লেখযোগ্য প্রাক্তনী।
আমি কে?

উত্তর : ETH Zurich

রাউন্ড : সাধারণ জ্ঞান ও সাম্প্রতিকী

১. সম্প্রতি “গার্লস টেক ওভার” অভিযানের আওতায়, ১৬ বছরের বয়সী আভা মুরত নামে একটি মেয়েকে একদিনের জন্য একটি দেশে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ করা হল। কোন দেশে?
উত্তর : ফিনল্যান্ড
২. The Hat Trick,The Bluetooth System,The Buddy System,Kleenex – এগুলি কীসের ধরন?
উত্তর : পরীক্ষায় টুকলি
৩. নেতাজি সুভাষ চন্দ্রবসু এর জন্মদিন উপলক্ষ্যে আজ থেকে একটি ট্রেনের নাম পরিবর্তন করে রাখা হল নেতাজি এক্সপ্রেস। ১৯৪১ সালে ব্রিটিশদের থেকে পালানোর সময় তাঁর যাত্রা পথের অংশ ছিল এই ট্রেন। কোন ট্রেন?
উত্তর : Howrah – Kalka Mail।
৪. গ্রেগরিয়ান বর্ষপঞ্জি(Gregorain Calendar) এর ব্যাবহার চালু হয় ১৭৫২-৫৩ সাল থেকে। তার পূর্বে ইংরেজী নববর্ষ কোন দিনটি তে উৎযাপন করা হত?
উত্তর : ২৫ শে মার্চ।
৫. ৮ ই জুলাই অন্ধ্রপ্রদেশের ১৪ তম মুখ্যমন্ত্রী ওয়াই.এস.রাজশেখর রেড্ডির জন্মদিন উপলক্ষ্যে অন্ধ্রপ্রদেশে Rythu Dinotsavam পালন করা হয়। এটি আসলে কী?
উত্তর : কৃষক দিবস
৬. প্রতি বছর ২৬ শে জানুয়ারি ভারতের রাজধানী নিউ দিল্লীর রাজপথে প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে প্যারেড অনুষ্ঠিত হয়। সেই উপলক্ষ্যে প্রতিবার কোন দেশের বিশিষ্ট ব্যক্তি প্রধান অথিতি হিসেবে ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আসনে। ২০২১ সালে ভারতের প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি হিসেবে কে আসবেন?
উত্তর : কেউ নয়।
৭. অমিতাভ বচ্চন একমাত্র কোন হলিউড সিনেমায় অভিনয় করেছেন?
উত্তর : The Great Gatsby
৮. আগামীকাল ২৪ শে জানুয়ারি, ভারত পালন করা হবে জাতীয় শিশু কন্যা দিবস। সেই উপলক্ষ্যে সৃষ্ঠি গোস্বামী নামের এক কন্যা একদিনের জন্য ভারতের একটি রাজ্যের মুখ্যমন্ত্রী হবে বলে ঘোষণা করলো সেই রাজ্যের সরকার।সৃষ্ঠি গোস্বামী একদিনের জন্য কোন রাজ্যের মুখ্যমন্ত্রী হবেন?
উত্তর : উত্তরাখণ্ড
৯. আফ্রিকার কিছু অংশে Beeping ,ইন্দোনেশিয়াতে Memacing এবং নাইজেরিয়াতে Flashing নামে পরিচিত।
ভারতে এটির নাম কী?
উত্তর : মিস কল
১০. ২০২০ সালের নভেম্বর মাসের প্রথম সপ্তাহে আমেরিকা যুক্তরাষ্ট্রের নির্বাচন অনুষ্ঠিত হয়। তার কিছু দিনের মধ্যেই ফলাফল প্রকাশ পায় এবং জো বাইডেন বিজয় লাভ করেন। ২১ শে জানুয়ারি ২০২১ আমেরিকা যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জো বাইডেন। জো বাইডেন রাষ্ট্রপতি নির্বাচিত হওয়া এবং রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়ার মধ্যবর্তী সময়ে রাষ্ট্রপতি এর কার্যভার সামলান ডোনাল্ড ট্রাম্প। এই সময়কে কী বলা হয়?
উত্তর : Lame Duck
১১. ভারতে ১৬ ই জানুয়ারি ২০২১ চালু হলো বিশ্বের বৃহত্তম করোনা টিকাকরণ সূচি।
ভারতের তৈরি টিকা “Covaxin” দেওয়া হলো AIIMS দিল্লীর এক স্বাস্থ্য কর্মীকে। প্রথম ভারতীয় হিসেবে এই টিকা গ্রহণ করে নজির গড়লেন তিনি।
প্রথম টিকা গ্রহণকারী এই ব্যাক্তির নাম কী?
উত্তর : মনীশ কুমার
১২. মির কামারউদ্দিন ছিলেন হায়দ্রাবাদের প্রথম নিজাম। তিনি সুফি সন্তদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য নিজের রাজকীয় পতাকায় একটি খাবারের ছবি যুক্ত করেন এবং পতাকার রং হলুদ নির্বাচন করেন। কোন খাবার নিজামের রাজকীয় পতাকার স্থান পায়?
উত্তর : কুলচা
১৩. কোন দেশের জাতীয় সঙ্গীতের কিছু শব্দ সরকার বদলানােয় লেখক ক্ষোভে ও দুঃখে আত্মহত্যা করেন?
উত্তর : শ্রীলঙ্কার (আনন্দ সমরকুন)।
১৪. সম্প্রতি সিডনিতে ভারত ও অস্ট্রেলিয়ার তৃতীয় টেস্ট ম্যাচের সময় ইতিহাস গড়লেন Claire Polosak নামের এক মহিলা। প্রথম মহিলা হিসেবে তিনি কোন কীর্তি গড়লেন?
উত্তর : তিনি প্রথম মহিলা হিসেবে কোনো পুরুষদের টেস্ট ম্যাচের ফোর্থ আম্পায়ার হলেন।
১৫. কোরোনা প্রকোপে প্রেক্ষাগৃহে চলচ্চিত্রের প্রদর্শন বন্ধ।তাই অনেক ছবি বর্তমানে ডিজিটাল OTT (ওটিটি) প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে। এই OTT শব্দের পুরো অর্থ কী?
উত্তর : Over the Top

রাউন্ড : খেলাধুলা ( Sports )

1. বার্ষিক পারফরম্যান্সের বিচারে শ্রেষ্ঠ ফুটবলার কে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হয়। অনুরূপভাবে goal.com এর পক্ষ থেকে স্যালন ডি’অর পুরস্কার দেওয়া হয় 2015 সাল থেকে। আজ অবধি এই পুরস্কার তিন বার দেওয়া হয়েছে এবং তিনবারই তা পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। স্যালন ডি’অর কিসের জন্য দেওয়া হয়?
উত্তর : শ্রেষ্ঠ চুলের স্টাইলের জন্য।
2. Swarovski বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্রিস্টাল, জেমস্টোন জুয়েলারি নির্মাতা কোম্পানি। এর হেডকোয়ার্টার অস্ট্রিয়াতে অবস্থিত। এই কোম্পানি ২০১৭ সালে ৫০০০০ ফাইন ক্রিস্টাল দিয়ে স্পিরিট ট্রফি নামক একটি ট্রফি নির্মাণ করেন। কোন টুর্নামেন্টের বিজয়ী দলকে এই ট্রফি দেওয়া হয়?
উত্তর : পাকিস্তান সুপার লীগ।
3. কর্নেল নরেন্দ্র কুমার আশির দশকের শুরুর দিকে প্রথম ভারতীয় হিসেবে সিয়াচেন গ্লাসিয়ার জয় করেন। তার কন্যা শৈলজা কুমার ১৯৮৮ খ্রিস্টাব্দে প্রথম ভারতীয় মহিলা হিসেবে একটি নজির করেন। তিনি প্রথম ভারতীয় মহিলা হিসেবে শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ করেন। তিনি কোন খেলায় অংশগ্রহণ করেছিলেন?
উত্তর : স্লালোম ( Alpine skiing)
4. স্প্যানিশ ফুটবল টুর্নামেন্ট La-Liga বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল টুর্নামেন্ট। এই টুর্নামেন্টের একটি দল Savilla FC সম্প্রতি একটি ভারতীয় ফুটবল ক্লাবের সাথে টাই আপ করেছে। ভারতীয় ফুটবল ক্লাব টির নাম কি?
উত্তর : বেঙ্গালুরু ইউনাইটেড।
5. 1950 সালের ফিফা ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করার জন্য ভারত সুযোগ পায়। দুর্ভাগ্যবশত ভারত সেই টুর্নামেন্টে অংশগ্রহণ করেনি। ফিফা এই ফুটবল বিশ্বকাপের যে পোস্টার বের করেছিল তাতে একটি মারাত্মক ভুল ছিল। কি সেই ভুল?
উত্তর : ভারতের জাতীয় তিরঙ্গা পতাকা পরিবর্তে কলোনিয়াল ব্রিটিশ ইন্ডিয়ার নীল এনসাইন পতাকা পোস্টারে দেখানো হয়।
6. ২০১০ সাল থেকে শুরু হয় Nascondino World Championship. প্রথম আয়োজন করা হয়েছিল ইতালির বারগামো শহরে। প্রতিবছর গ্রীষ্মকালে এই টুর্নামেন্ট খেলা হয়। কোন খেলার সাথে এই টুর্নামেন্ট যুক্ত?
উত্তর : লুকোচুরি (Hide and seek)
7. কোনো দল পরপর তিনবার আইপিএল জিতে পারেনি। কিন্তু একজন খেলোয়াড় রয়েছেন যিনি পরপর তিনবার আইপিএলে জয়লভ করেন। কে?
উত্তর : Karn Sharma (2016- Sunrisers Hyderabad, 2017- Mumbai Indians, 2018- Chennai Super Kings)
8. সম্প্রতি একজন ভারতীয় প্রথম মহিলা ফুটবল খেলোয়াড় হিসেবে ইউরোপের এক সর্বোচ্চ পর্যায়ের টুর্নামেন্টগুলোর একটিতে গোল করেন। তিনি স্কটিশ প্রিমিয়ার লিগে Rangers এর হয়ে গোলটি করেন এবং দলকে ৩-০ গোলে জয় এনে দেন। ফুটবলার টি কে?
উত্তর : বালা দেবী।
9. 1930 থেকে 1950 খ্রিস্টাব্দে পর্যন্ত সোভিয়েত ইউনিয়ন একটি খেলার ওপর নিষেধাজ্ঞা জারি করে। কারণ তাদের ধারণা ছিল এই খেলার ফলে চোখের ক্ষতি হয়। কিন্তু বর্তমানে পৃথিবীর প্রায় সব দেশেই এটি খেলা হয়। কোন খেলার কথা বলা হচ্ছে?
উত্তর : টেবিল টেনিস
10. 1961 সালের ভারত পাকিস্তান যুদ্ধের পর প্রথম ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান যাত্রা করে 1978 সালে। বিমানবন্দরে নামার পর ভারতীয় দল দেখে তাদের জন্য একটি টিম বাস এবং একটি টয়োটা গাড়ি দাঁড়িয়ে রয়েছে। টয়োটা গাড়িটির দাঁড়িয়ে ছিল একজন সাংবাদিকের জন্য যিনি ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে যাত্রা করেছিলেন। কে সেই সাংবাদিক?
উত্তর : লালা অমরনাথ

রাউন্ড :  Miscellaneous( History+ Geography+ Science/Technology)

১. স্বাধীনতার পর থেকে ভারতবর্ষে এখনো পর্যন্ত ১৪ জন প্রধানমন্ত্রী হয়েছেন। কে সর্বনিন্ম সময়ের জন্য ভারতের প্রধানমন্ত্রী ছিলেন?
উত্তর : Gulzarilal Nanda
২. বর্তমান সময়ে “‘দিদি” বলতে যে রাজনীতিবিদের নাম উঠে আসে তিনি হলেন মমতা ব্যানার্জি কিন্তু পূর্বেও এক বিখ্যাত গান্ধিবাদি নেত্রীকে “দিদি” বলে অভিহিত করা হতো,যিনি বিনবা ভাবের সঙ্গে ভুদান আন্দোলনে যোগ দিয়েছিলেন । কার কথা বলা হচ্ছে?
উত্তর : Nirmala Deshpande
৩. জম্মু ও কাশ্মীর থেকে 370 ধারা বিলোপ এর পূর্বে সেখানে ইন্ডিয়ান পেনাল কোড প্রযোজ্য হতো না। ইন্ডিয়ান পেনাল কোডের পরিবর্তে তাদের একটি নিজস্ব পেনাল কোড ছিল। তার নাম কি?
উত্তর : রণবীর পেনাল কোড।
৪. আসামে সূর্যোদয় এবং সূর্যাস্ত ভারতের অনেক অংশের তুলনায় আগে হওয়ায় এখানে কাজের সময়ও ভিন্ন। তাই আসামের অনেক অংশে আইএসটি ( Indian Standard Time) ছাড়া অন্য টাইম জোনের প্রচলন আছে। এই টাইম জোনটি কী নামে পরিচিত?
উত্তর : Bagan Time/Tea Garden Time
৫. দক্ষিণ আমেরিকায় কেবল দুটি স্থলবেষ্টিত দেশ রয়েছে,একটি বলিভিয়া অন্যটি কী?
উত্তর : Bolivia
৬. জুরাসিক যুগ এর সাথে আমরা প্রায় সকলেই পরিচিত ডাইনোসর এর জন্য। কিন্তু এই জুরাসিক শব্দটি এসেছে জুরা মাউন্টেন থেকে। এই জুরা মাউন্টেন কোন দেশে অবস্থিত?
উত্তর : সুইজারল্যান্ড ( আংশিক ফ্রান্স)।
৭. Keibul Lamjao National Park হল বিশ্বের একমাত্র ভাসমান উদ্যান, এবং তা ভারতে অবস্থিত। ভারতের কোন রাজ্যে এই জাতীয় উদ্যান অবস্থিত?
উত্তর : মনিপুর (বিষ্ণুপুর জেলা) লোকটাক হ্রদ এর উপর অবস্থিত।
৮. বর্তমান সময়ে একদিকে যেমন জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে। তার সাথে কমছে কৃষিযোগ্য জমির পরিমাণ। সেজন্য বৈজ্ঞানিক পদ্ধতিতে মাটি ছাড়া চাষের প্রচলন বৃদ্ধি পাচ্ছে। মাটি ছাড়া ঘাস কে বলা হয় Hydroponics (হাইড্রোপনিক্স)। বিভিন্ন প্রকার hydroponics এর মধ্যে উল্লেখযোগ্য Anthroponics. এই পদ্ধতিতে মাটির পরিবর্তে কি ব্যবহার করা হয়?
উত্তর :  মানুষের বর্জ্যপদার্থ
৯. তেজস্ক্রিয় তা নিয়ে গবেষণায় মেরি কুরি যুগান্তকারী অবদান রাখেন। তিনি 1867 সালের 7 ই নভেম্বর পোল্যান্ডে জন্মগ্রহণ করেন। তাকে সম্মান জানিয়ে 7 নভেম্বর দিনটিকে কোন দিন হিসেবে পালন করা হয়?
উত্তর : International day of medical physics
১০. এলন মাস্ক সম্প্রতি বিশ্বের ধনীতম ব্যক্তি। তার কোম্পানি SpaceX প্রথম কোন প্রাইভেট এয়ারক্রাফট কে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে পাঠাতে সক্ষম হয়। স্পেস ক্রাফট টির নাম কি?
উত্তর : ড্রাগন
১১. ইন্টারনেট জগতে বহুল প্রচলিত জিনিস হলো www অর্থাৎ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব।
Www এর মতোই প্রথমদিকে ব্যাবহৃত আরেকটি সিস্টেম হল wwww.
এই wwww এর শেষ w টির অর্থ কী?
উত্তর : Worm

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Alert: Content is protected !!