QuizQuiz

বাংলায় কুইজের প্রশ্ন-উত্তর সেট – ১৮৩

Quiz Questions-Answers in Bengali

Rate this post

বাংলায় কুইজের প্রশ্ন-উত্তর

বন্ধুরা বাংলা কুইজের পক্ষ থেকে দেওয়া রইলো বাংলাতে কিছু কুইজের প্রশ্ন-উত্তর। দেখে নাও বাংলায় কুইজের প্রশ্ন-উত্তর |

১. “ধিনতা ধিনা, পাকা নোনা
কাপ জিতেছে মারাদোনা
দেখছি বসে টিভি খুলে,রাত্রি জেগে নিদ্রা ভুলে।
মেক্সিকোতে যাচ্ছে শোনা-
মারাদোনা মারাদোনা” – এই লাইন গুলো কার লেখা?

উত্তর :
অন্নদাশঙ্কর রায়।

২. প্রাচিন আরববাসীদের বলা হতো স্যারাসেস। জেরুজালেম দখল করার পর তাদের কন্ঠে একটি বিখ্যাত ধ্বনি শোনা যায়, যা এখনো প্রচলিত।এই ধ্বনিটি কি?

উত্তর :
হিপ হিপ হুররে।

৩. বীরপুরের রামপুর হাটের একচক্কা গ্রামে জন্মগ্রহণ করা কোন বিখ্যাত বাউল শিল্পী আমেরিকান বিখ্যাত গায়ক বব ডিলান এর সাথে কাজ করেছেন? তাঁর গানে বিখ্যাত ইংলিশ গায়ক মাইকেল জ্যাগার নাচতে ভালোবাসতেন। কোন শিল্পীর কথা বলা হচ্ছে?

উত্তর :
পূর্নদাস বাউল।

৪. ইস্ট ইন্ডিয়া কোম্পানির আমলে ইউরোপিয়ানরা গ্রীষ্মে প্রখর গরমে হাঁসফাঁস হয়ে এর নাম দিয়েছিল রেড ডগ। এটির আবার অনেকে ফায়ারি পিম্পলস নামেও ডাকতো। এটি কি ছিল?

উত্তর :
ঘামাচি।

৫. আমেরিকান যুক্তরাষ্টের ক্যালিফোর্নিয়ায় অবস্তিত রুজভেল্ট হোটেলটি প্রাক্তন রাষ্ট্রপতি থিওডোর রুজভেল্ট এর নাম অনুসারে দেওয়া হয়েছিলো। হোটেলটি প্রথম খোলা হয়েছিল ১৯২৭ সালের ১৫ই মে। ১৯২৯ সালে ১৬ই মে কোন বিশেষ ঘটনার জন্য এই হোটেল আজও স্বরণীয় হয়ে আছে?

উত্তর :
প্রথম অস্কার প্রদান অনুষ্ঠানটি এই হোটেলেই হয়েছিল।

৬. ১৯৮৩ সালের এপ্রিল মাসে জার্মানির ম্যাগাজিন stern দাবি করে যে তারা একজন বিখ্যাত ব্যাক্তির দিনলিপি বা ডায়েরি পেয়েছেন। পরে প্রমাণিত হয় যে ওই ডায়েরি ভুয়ো এবং ম্যাগাজিনটিকে ৯ মিলিয়ান জার্মান মার্ক ক্ষতিপূরণ দিতে হয়। ম্যাগাজিনটি কোন ব্যক্তির ডায়েরি বলে দাবি করা হয়েছিল?

উত্তর :
এডলফ হিটলার।

৭. এটি একটি জনপ্রিয় খেলা। বিভিন্ন দেশে এটি বিভিন্ন নামে পরিচিত।ব্রিটিশরা এটিকে বলে চিপ ক্যাট, ইতালিতে বলে লিপ্পা, আমেরিকাতে বলে পি-উই, মালেশিয়াতে কোন্ডো, পোল্যান্ডে বলা হয় ক্লিপা। আমারা বাঙালিরা এটিকে কি নামে চিনি ?

উত্তর :
ডাংগুলি ( গুলি-ডান্ডা। )

৮. অলিম্পিক ইতিহাসে একটি দুর্ভাগ্যজনক ঘটনা নিয়ে ১৯৯৯ সালে কেভিন ম্যাকডোনান্ড একটি ডকুমেন্টারি তৈরি করেছিলেন। এটির নাম ছিল ”ওয়ান ডে ইন সেপ্টেম্বর”। ঘটনাটি কি ছিল?

উত্তর :
১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে ইজরাইল প্রতিযোগিরা প্যালেস্তাইন জঙ্গি হামলায় মারা যায়।

৯. ১৮৫৩ সালে ১৬ই এপ্রিল মুম্বাই থেকে থানে পর্যন্ত ভারতের প্রথম রেললাইনটি উদ্বোধন করা হয়। বাংলায় প্রথম রেললাইন চালু হয় ১৮৫৪ সালে হাওড়া থেকে হুগলি পর্যন্ত। সর্বপ্রথম আখিলচন্দ্র নামে এক যাত্রী রেলওয়ে কর্তৃপক্ষের নিকট কোনো একটি বিষয়ে চিঠি লেখেন। এর ফল স্বরূপ ১৯০৯ সালে ভারতীয় রেলে কোন পরিষেবাটি প্রথম বার চালু হয়?

উত্তর :
টয়লেট ব্যাবস্থা।

১০. পোল্যান্ডে রীতিটি চালু হয়েছিল ১৯৬০ সালে। এখনো চলছে।পোল্যান্ডের মানুষের কাছে খুব জনপ্রিয় এই রীতি। এখানে প্রতিবছর ৬৫ হাজার দম্পত্তিকে প্রেসিডেন্ট পদক দিয়ে সম্মানিত করা হয়। এই পদকটি পেতে গেলে দম্পতিদের কি করতে হয়?

উত্তর :
দম্পতিকে বিবাহ জীবনে ৫০ বছর অতিক্রম করতে হয়।

আরো দেখে নাও :


ক্যুইজের প্রশ্নোত্তর | বাংলা কুইজ – সেট ১৭৫

দিয়েগো মারাদোনা কুইজ –  কিছু জানা-অজানা তথ্য

Related Articles

কুইজ প্রতিযোগিতার প্রশ্নোত্তর | বাংলা কুইজ – সেট ১৭৪

আইপিএল কুইজ । IPL Quiz

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

দেখে নাও
Close
Back to top button
error: Alert: Content is protected !!
১০০টি বিজ্ঞানের প্রশ্ন ও উত্তর UNSC দ্বারা বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে তালিকাভুক্ত হলেন আবদুল রহমান মক্কি বন্দে ভারত এক্সপ্রেস সম্পর্কিত ১০টি তথ্য Nobel 2022 Winner List in Bengali Current Affairs in Bangla – 26th October 2022