QuizQuiz

কুইজ প্রতিযোগিতার প্রশ্নোত্তর | বাংলা কুইজ – সেট ১৭৪

Bangla Quiz - Set 174

কুইজ প্রতিযোগিতার প্রশ্নোত্তর

বন্ধুরা তোমাদের জন্য দেওয়া রইলো বাছাই করা  কুইজ প্রতিযোগিতার প্রশ্নোত্তর ।

১. বিশ্বখ্যাত চিত্রশিল্পী লিওনার্দো দা ভিঞ্চির প্রাচীন ইতালীয় ভাষাতে লেখা বইগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় বই – “কো লেস্টার”. ৭২ পৃষ্ঠার বইটি লেখা হয়েছিল প্রবাহমান জলের বৈশিষ্ট্য, চাঁদের বুকে জলের সম্ভবনা, চাঁদের উজ্জ্বলতা নানান বিষয়ে। ১৯৯৪ সালে নিলামে ওঠা বইটি ৩০.৮ মিলিয়ন ডলারে কে কিনেছিলেন?

উত্তর :
বিল গেটস।

২. ২০১৮ সালে মুক্তি প্রাপ্ত ২.০ ছিল একটি কল্পবিজ্ঞান ভিত্তিক চলচ্চিত্র। ভারতের অন্যতম ব্যয়বহুল এই সিনেমাটিতে অক্ষয় কুমার অভিনয় করেছিলেন পক্ষিরাজন নামক পাখিবিদ চরিত্রে।
এই চরিত্রটি ভারতের কোন বিখ্যাত ব্যাক্তিত্বের অনুকরণে সৃষ্ট?

উত্তর :
সেলিম আলি ।

৩. বিশ্বের বিভিন্ন বিলাসবহুল গাড়িগুলির মধ্যে এই গাড়ি সংস্থাটি অন্যতম। সংস্থার প্রতিষ্ঠাতার  ষাঁড়ের লড়াইয়ের প্রতি ছিল প্রবল আকর্ষণ। পাশাপাশি তিনি ছিলেন বৃষ রাশির, তাই সংস্থার লোগো হিসেবে তিনি ষাঁড়কেই বেছে নেন। কোন সংস্থার কথা বলা হচ্ছে?

উত্তর :
ল্যাম্বরগিনি ।

৪. ২০০৮ সালে প্রথম এই দিবসটি পালন করা হয়। সেই বছর ১৫ ই অক্টোবর ৭০ টি দেশের মধ্যে ১২০ মিলিয়ন শিশু এই কর্মসূচিতে যোগদান করেছিল। ভারতে ২০০৮ সালে ক্রিকেটার শচীন টেন্ডুলকার এবং তাঁর সতীর্থরা প্রায় ১০০ মিলিয়ন শিশুর সাথে এই কর্মে যোগ দিয়েছিলেন। সেইদিনের কর্মসূচি কী ছিল?

উত্তর :
ওয়ার্ল্ড হ্যান্ড ওয়াশ ডে (Hand Wash)।

৫. ১৯৯৬ সালের নভেম্বর মাস, কলকাতার গ্র্যান্ড হোটেলে প্রাতঃরাশ সারতে সারতে কবির সুমনকে বাংলা গান শিখিয়ে দিতে বলেছিলেন একজন বিশ্ববিখ্যাত গায়ক। কবির সুমন তাঁকে ‘পুরনো সেই দিনের কথা ‘ গানটি শেখালেন। কবির সুমনের গিটার বাজিয়ে গান করা ও রবীন্দ্র সঙ্গীত শেখানোর খুশিতে তিনি সুমনকে একটি ১২ তারের গিটার উপহার দিলেন। সেই বিখ্যাত শিল্পটি কে?

উত্তর :
Pete Seeger ।

৬. সম্প্রীতি অভিনেতা অক্ষয় কুমার ম্যান vs ওয়াল্ড এর স্রষ্টা বেয়ার গিলস এর সাথে ভারতীয় উপকূলের ব্যাঘ্র রিজার্ভ কেন্দ্র কর্ণাটকের বন্দিপুর অভয়ারণ্যে একটি এডভেঞ্চার সম্পূর্ণ করে তাঁর কৃতিত্ব অর্জন করলেন। সেই শর্ট ভিডিওতে দেখা যায় বেয়ার গিলস এর ট্যাবলেট এ তিনজন ব্যাক্তিত্ব অক্ষয় কুমারের এই সাহসিকতার জন্যে তাকে শুভেচ্ছা বার্তা জানিয়েছিলেন। তার মধ্যে একজন ছিলেন তার স্ত্রী টুইঙ্কল খান্না অপর দুই ব্যাক্তিত্বের নাম কি?

উত্তর :
ক্যাটরিনা কাইফ,সুনীল শেঠি।

৭. একসময় সুইজারল্যান্ড এ পিস গ্রুপ এ কর্মরত Reed Hastings ১৯৯৭ সালে একজন নামি ইনভেস্টর Mare Randolph এর সাথে জোট বেঁধে ক্যালিফোর্নিয়া সক্টস ভ্যালিতে শুরু করেছিলেন মুভি রেন্টাল সার্ভিস এর ব্যবসা। গ্রাহকরা ওয়েবসাইটে গিয়ে তাদের পছন্দের সিনেমা অর্ডার করলে, সেই সিনেমা তাদের কাছে পাঠিয়ে দেওয়া হত, সেই সিনেমাটি দেখা হয়ে গেলে গ্রাহকরা আবার ডাকের মাধ্যমে তা ফিরিয়ে দিতেন। বর্তমানে পৃথিবীর অন্যতম জনপ্রিয় মিডিয়া এবং প্রযুক্তি এই কোম্পানিটির নাম কী?

উত্তর :
নেটফ্লিক্স (Netflix)

৮. Munna Bhai MBBS, Ferrari ki Sawari এর মতো আরো বেশ কিছু সিনেমার প্রথম পছন্দ ছিলেন একজন বিখ্যাত অভিনেতা। তিনি এই সিনেমা গুলি প্রত্যাখ্যান করেন। করণ জোহরের Koffe With Karan এর একটি পর্বে তিনি এটি বলেছিলেন যে, তিনি 4th ইডিয়ট যিনি 3 ইডিয়টস এ Rancho চরিত্রে অভিনয়ের প্রস্তাব পেয়েও তা করেননি। এখানে কার কথা বলা হচ্ছে?

উত্তর :
শাহরুখ খান।

৯. ১৯৭৭ সালে বিখ্যাত ব্যক্তিত্ব ‘x’ এর লেখা বই প্রকাশিত হয়, যার নাম “দা ওয়ার্ল্ড অফ হোমোসেক্সুয়ালস” । তখন ভারতে রামধনু আন্দোলন শুরু হতে কয়েক দশক বাকি। সেই সময় সমকামিতার পক্ষে সাওয়াল করেছিলেন তিনি এবং জানিয়েছিলেন তাঁর স্বামী পরিতোষ বন্দোপাধ্যায় সমকামী। ‘x’ ব্যক্তির নাম কী?

উত্তর :
শকুন্তলা দেবী।

১০. বলিউড অভিনেতা রণদীপ হুডা একটি হলিউডের সিনেমাতে সুযোগ পান। এটি ছিল তাঁর প্রথম হলিউড সিনেমা। সিনেমাটি দ্রুত নেটিজেনদের মনে সারা দেয়। নেটফ্লিক্সের এই আন্তর্জাতিক সিনেমাটির শুটিং সম্পূর্ণ বাংলাদেশের মধ্যে করা হয়েছে। এই সিনেমার নাম কী?

উত্তর :
Extraction.

আরো দেখে নাও :

আইপিএল কুইজ । IPL Quiz 

বাংলা কুইজ – সেট ১৭০ – কুইজ প্রতিযোগিতার প্রশ্ন  

 Googly Quiz Set 2 । গুগলি ধাঁধা । গুগলি প্রশ্ন ও উত্তর

বাংলা কুইজ – সেট ১৫৭ – দুর্গা পূজা স্পেশাল কুইজ।Quiz on Durga Puja

 

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

4 Comments

  1. asadharon laglo prosno gulo..jei koreche khub valo koreche, ank din por amn dharoner prosno pelam…aro pele khusi hotam

দেখে নাও
Close
Back to top button