QuizQuiz

ক্যুইজ প্রতিযোগিতার প্রশ্ন । Bangla Quiz – Set 179

Bangla Quiz - Set 179

ক্যুইজ প্রতিযোগিতার প্রশ্ন

প্রিয় ক্যুইজ প্রেমীরা, তোমাদের জন্য দেওয়া রইলো ১০টি কুইজের প্রশ্নোত্তর (ক্যুইজ প্রতিযোগিতার প্রশ্ন )। প্রশ্নগুলি অনেক

১. বাংলার নাদিয়া জেলায় জন্মগ্রহণ করেছিলেন এই লিভিং লেজেন্ড। 1957 সালে কাত্তিক চট্টোপাধ্যায়ের পরিচালিত লিলাচলে মহাপ্রভু ছবিটি তার প্রথম চলচিত্র হওয়ার কথা ছিলো, কিন্তু সেই ছবিতে তার অভিনয় করা হয়ে ওঠেনি। বিখ্যাত চলচিত্র গুপিগাইন-বাঘাবাইন চলচিত্রে গুপির চরিত্রে অভিনয় করবেন বলে আসা করেছিলেন সেটাও পরবর্তীতে হাত ছাড়া হয়ে যায়। এখানে কোন অভিনেতার কথা উল্লেখ করা হয়েছে?

উত্তর :
সৌমিত্র চট্টোপাধ্যায়।

২. Lock down এর মধ্যে মানুষের পাশে দাঁড়িয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য স্পেশাল হিউম্যানেটেরিয়ান পুরস্কারে ভূষিত করা হয়েছিল দক্ষিণী অভিনেতা সোনু সুদকে।এবং তিনি সোশ্যাল মিডিয়ায় প্রবল ভাবে খ্যাতিনামা অর্জন করেন। তিনি একটি চাইনিজ মুভিতে কাজ করেছেন এবং মুভিটি অস্কারের জন্য মনোনীত হয়েছিল। সিনেমাটির নাম কি ?

উত্তর :
জুয়ানজ্যাং।

৩. 1947 সালে ভাস্কদাগামা উত্তমাশা অন্তরিপ (Cape of Good hope ) অতিক্রান্ত করার সময় একটি প্রাণীকে প্রত্যক্ষ করেছিলেন এবং প্রাণীটিকে নিয়ে তিনি বর্ণনা করেছিলেন- “Flightless Birds as large as Ducks” এখানে কোন প্রাণীর কথা বলা হয়েছে?

উত্তর :
ডলপিন।

৪. PUBG গেমটি এখনো পর্যন্ত নেটিজেনদের পছন্দের মধ্যে একটি অন্যতম গেম। গেমটি ডিজাইন করেছিলেন আয়ারল্যান্ডের নিবাসী ব্রেন্ডন গ্রীন। দক্ষিণ কোরিয়ার গেম কোম্পানি ব্লুহোল স্টুডিও গেমটি তৈরি করে। এই গেম এ একটি জনপ্রিয় ম্যাপ ইরাঞ্জেল। আইরিশ ডিজাইনার স্বয়ং এই নামটি দিয়েছেলেন। তার এইরূপ নাম দেওয়ার কারণ কি?

উত্তর :
ব্রেন্ডন গ্রীন এর কন্যা ইরিনের নামে অনুপ্রাণিত হয়ে তিনি নামটি নামাঙ্কিত করেছিলেন।

৫. ষাটের দশকে Jamaica parish League এ নিয়মিত গোলকিপার হিসাবে খেলতেন। 1964 সালে Brazil school boys দের বিরুদ্ধে তার দুর্দান্ত পারফরমেন্সের জেরেই jamaica school boys ম্যাচটা 1-1 ড্র করতে সক্ষম হয়েছিল। এর পরে অবশ্য ফুটবলের বদলে ক্রিকেট জগৎ এ তার আধিপত্য বিস্তার করেন। পর পর পাঁচটা ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে আম্পিয়ারিং করেন এবং একটি ফুটবল বিশ্বকাপের কোয়ালিফাই ম্যাচে রেফারিও ছিলেন। কার কথা বলা হয়েছে?

উত্তর :
স্টিভ বাকনার।

৬. প্রথম গুগল ডুডল – অর্থাৎ গুগলের হোম পেজে কোন গুরুত্বপূর্ণ ঘটনা বা দিনের স্মারক হিসেবে যে ছবি ব্যবহৃত হয় – তা তৈরি করা হয়েছিল ১৯৯৮ সালে, বার্নিং ম্যান নামের একটি উৎসব উদযাপনের জন্য। গুগলের  প্রতিষ্ঠাতারাকেন কেন এই  গুগল ডুডুল এর পরিকল্পনা নিয়েছিলেন?

উত্তর :
গুগল এর স্টাফরা কেন অফিসে অনুপস্থিত এটা গ্রাহকদের জানাতে।

৭. X এর বাড়ির বৈঠকখানায় তামাক সেবনের জন্য ছিলো সবার জন্য আলাদা আলাদা হুকাঁ। প্রত্যেকটি হুকারঁ গায়ে আবার সবার নাম লেখা ছিলো। তো, একদিন x সব কটি হুকায় মুখ লাগাচ্ছিল। আর এমন সময় তার পিতা এসে পড়েন। আর দেখেই তিনি জিজ্ঞেস করলেন, “এ কি হচ্ছে? পিতার এই প্রশ্নের উত্তরে X বললেন– “আমি সব হুকাঁ টেনে দেখলাম,জাত যায় কিনা। এখানে X বলতে কাকে বোঝানো হয়েছে ?

উত্তর :
স্বামী বিবেকানন্দ।

৮. কেনেথ ডেভিডিসন(USA), ডেনি ডেভিস(USA), উইলিয়াম ইভান্স(USA), হ্যানসি ক্রনজে (SOUTH AFRICA) এরা সকলেই একত্রে ক্রিকেট প্লেয়ার। কিন্তু আশ্চর্যজনক ব্যাপার হলো এদের মধ্যে একটা অদ্ভুত মিল আছে, সেটি কি?

উত্তর :
এরা সকলেই প্লেন দুর্ঘটনায় মারা যায়।

৯. ফ্রেঞ্চ লেখক ভিক্টোর হুগোর কন্যার নামানুসারে এই রোগের নাম রাখা হয় X। সে একজন ব্রিটিশ মিলিটারি অফিসারের প্রেমে এতটাই আসক্ত হয়ে পরে যে মিলিটারি অফিসারটি তাকে প্রত্যাখ্যান করলে সে পাগলপ্রায় হয়ে যায়। অবশেষে তাকে পাগলাগারদে ঠাঁই নিতে হয়। ভারতীয় একটা সিনেমা আছে “পেয়ার তুনে কিয়্যা কিয়া”। উর্মিলা মার্তন্ডোকার সে সিনেমায় এই X রোগে আক্রান্ত একজন রোগীর চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন। X বলতে কোন রোগের কথা বলা হয়েছে?

উত্তর :
ভিক্টোর হুগোর কন্যা অ্যাডেল হুগোর নামানুসারে এই রোগের নাম রাখা হয় অ্যাডেল সিনড্রোম।

১০. MAATE হলো দিল্লির একটি বাণিজ্যিক সংস্থা যা মূলত সদ্যজাত বাচ্চাদের যত্ন নেওয়ার জন্য প্রয়োজনীয় সামগ্রী প্রাকৃতিক উপায়ে উৎপাদন এবং বিক্রি করে। একজন অতি পরিচিত ব্যাক্তিত্ব তার স্ত্রীর প্রেরণায় এই সংস্থাটি তৈরি করেন এবং তার অফিসিয়াল টুইটারে তার যথাযত বিবরণ দেন।এই পরিচিত ব্যাক্তিত্বটা কে?

উত্তর :
ক্রিকেটার সুরেশ রায়না।

আরো দেখে নাও :

 কালী পূজা কুইজ – দীপাবলি কুইজ – Diwali Quiz

 ক্যুইজের প্রশ্নোত্তর | বাংলা কুইজ – সেট ১৭৫

 কুইজ প্রতিযোগিতার প্রশ্নোত্তর | বাংলা কুইজ – সেট ১৭৪

To check our latest Posts - Click Here

Telegram

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!