১০০ – ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী MCQ – Primary TET Special – PDF
Language development and Teaching Methods

(A) প্রাথমিক বিদ্যালয় স্তরে মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম হিসাবে স্বীকৃতি জানালেন
(B) মাধ্যমিক বিদ্যালয় স্তরে মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম হিসাবে স্বীকৃতি জানালেন
(C) উচ্চতর স্তরে মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম হিসাবে স্বীকৃতি জানালেন
(D) প্রাথমিক ও মাধ্যমিক স্তরে মাতৃভাষাকে শিক্ষার মাধ্যম হিসাবে স্বীকৃতি জানালেন
৮২. ড: লক্ষ্মণস্বামী মুদালিয়রের নেতৃত্বে গঠিত হয়—
(A) প্রাথমিক শিক্ষা কমিশন
(B) মাধ্যমিক শিক্ষা কমিশন
(C) উচ্চতর শিক্ষা কমিশন
(D) কোনটিই নয়
৮৩. নীচের কোনটি ঠিক?
(A) ছেলেমেয়েরা ইংরেজি শিখবে বাংলার পরিবর্তে নয় তার অনুষঙ্গ রূপে
(B) ছেলেমেয়েরা ইংরেজি শিখবে বাংলা ভালো করে শেখার জন্য
(C) ছেলেমেয়েরা ইংরেজি শিখবে বাংলার পাশাপাশি ইংরেজিতেও দক্ষ হয়ে ওঠার জন্য
(D) কোনটিই ঠিক
৮৪. নীচের কোনটি ঠিক?
(A) আরোহ পদ্ধতির প্রয়োগ দ্বারা মাতৃভাষা শিক্ষা দেওয়া উচিত
(B) অবরোহ পদ্ধতির দ্বারা মাতৃভাষা শিক্ষা দেওয়া উচিত
(C) আরোহ ও অবরোহ দুটি পদ্ধতির দ্বারা মাতৃভাষা শিক্ষা দেওয়া উচিত
(D) কেবলমাত্র অবরোহ পদ্ধতিই মাতৃভাষা শিক্ষার একমাত্র পথ
৮৫. একজন আদর্শ ভাষা শিক্ষকের জন্য সবচেয়ে বড় কথা হল
(A) তিনি যে ভাষায় পড়াবেন সেই ভাষা সাহিত্যের সম্যক জ্ঞান থাকা দরকার
(B) তিনি যে ভাষা পড়াবেন সেই ভাষার ব্যাকরণ সম্পর্কে সঠিক জ্ঞান থাকা দরকার
(C) তিনি যেভাষা পড়াবেন সেই ভাষার সঠিক শব্দগুলিকে শুদ্ধভাবে উচ্চারণ করা
(D) এগুলির সবগুলিই
৮৬. ব্যাকরণ শিক্ষার সূচনায় ছাত্রছাত্রীদের কী ধরণের ব্যাকরণ শেখাবার উপর গুরুত্ব আরোপ করতে হবে ?
(A) তত্ত্বমূলক ব্যাকরণ
(B) ব্যবহারিক ব্যাকরণ
(C) তত্ত্বমূলক ব্যাকরণ ও ব্যবহারিক ব্যাকরণ দুটোই
(D) তত্ত্বমূলক ব্যাকরণও ব্যবহারিক ব্যাকরণ কোনটিই নয়
৮৭. এ.জেসপারসন বলেছেন—“Nobody should study the grammar until he knows the language” একথার অর্থ তত্ত্বমূলক ব্যাকরণের পরিবর্তে ছাত্রদের
(A) ব্যবহারিক ব্যাকরণ শেখাবার উপর গুরুত্ব দেওয়া
(B) তত্ত্বমূলক ব্যাকরণকে সঠিকভাবে শেখাবার উপর গুরুত্ব দেওয়া
(C) ব্যবহারিক ব্যাকরণকে শেখানোর জন্য ততটা গুরুত্ব না দেওয়া
(D) কেবলমাত্র তত্ত্বমূলক ব্যাকরণগুলিকে ব্যবহারিক ব্যাকরণের সঙ্গে শেখানোর উপর গুরুত্ব দেওয়া
৮৮. পাঠ্যসূচীরচনার সময় যে বিষয়গুলির উপর গুরুত্ব দেওয়া দরকার সেগুলি হল / শিক্ষাদানের মূলনীতিগুলি যেন
(A) জানা থেকে অজানার দিকে হয়
(B) সহজ থেকে জটিলের দিকে হয়
(C) মূর্ত থেকে বিমূর্তের দিকে হয়
(D) এগুলির সবগুলিই হয়
৮৯. শিক্ষাসহায়ক উপকরণগুলিকে মােট কয়টি ভাগে ভাগ করা হয়?
(A) তিনটি
(B) দুটি
(C) পাঁচটি
(D) চারটি
৯০. যে সমস্ত ছাত্ররাশিখন সংক্রান্ত সমস্যায় গভীরভাবে আক্রান্ত তাদেরই সমস্যার মূল কারণ হল
(A) তারা ভূল শিক্ষাকে গ্রহণ করেছে
(B) তাদের নিজের উপর কোনো আত্মবিশ্বাস নেই
(C) তারা নিজেদেরকে খুব গর্বিত মনে করে
(D) তারা কখনই উদ্দীপক হিসাবে কাজ করেনা
৯১. সিগন্যাল শিখন এই বিষয়টির সঙ্গে নীচের কোন কথাটি যথোপযুক্ত?
(A) চিহ্ন সংক্রান্ত শিখন
(B) বোধক সংক্রান্ত শিখন
(C) চিরন্তন শর্ত মতবাদজাত শিখন
(D) ভাবনা সংক্রান্ত শিখন
৯২. শিখনের সবচেয়ে প্রথম কথাটি হল—
(A) পরিস্থিতির সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়া
(B) দৃঢ়তার সঙ্গে কথা বলতে পারা
(C) সমস্ত বিষয়কে আত্তীকরণ করা
(D) সমস্ত বিষয়কে বর্জন করা
৯৩. ভার্বাল অ্যাসোসিয়েট শিখন এর সঙ্গে যুক্ত রয়েছে
(A) Crs
(B) CRs
(C) Ss
(D) SR
৯৪. যে ছাত্র বা ছাত্রী কোনো বিষয়কে ভালোভাবে মনে রাখতে পারে আসলে সে
(A) ঠিকঠাকভাবে স্থান অর্জন করতে পারছে
(B) পড়াশোনার ক্ষেত্রে তার কোনো ক্ষমতা নেই
(C) সে স্মৃতিহীন
(D) জ্ঞান অর্জনের ক্ষেত্রে সে পড়াশোনাকেই একমাত্র পথ বেছে নিয়েছে
৯৫. একজন শিক্ষক যখন ছাত্রছাত্রীদের ব্যাকরণ শিক্ষা দেবেন তখন তার প্রধান কাজ হবে—
(A) ভাষার শিক্ষার ওপরে বিশেষ গুরুত্ব দেওয়া
(B) ভাষার শিক্ষার সঙ্গে ছাত্রছাত্রীদের নিবিড়ভাবে যোগসূত্রতারক্ষা করা
(C) ভাষা শিক্ষার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের ত্রুটি দূর করা
(D) ওপরের কোনটিই নয়
৯৬. নীচের কোনটি পাঠ পরিকল্পনার পদ্ধতি বা কৌশল নয় ?
(A) হার্বাটীয় পদ্ধতি
(B) মূল্যায়নধর্মী পদ্ধতি
(C) মরিশন পদ্ধতি
(D) প্যাভলভ পদ্ধতি
৯৭. ভাষাপদ্ধতি বা Language Method বলতে বোঝায় –
(A) পাঠ্যক্রম অনুসারে পাঠ্যপুস্তকসমূহ পড়ানো
(B) কথাবার্তাও আলাপ আলোচনার মাধ্যমে ব্যাকরণ শিক্ষা
(C) সাহিত্য পড়াতে পড়াতে ভাষার মধ্যে ব্যাকরণের নানা প্রয়োগ দেখানো
(D) নির্দিষ্ট সূত্রের বিশ্লেষণ।
৯৮. শিক্ষার্থীদের অনুবাদ শেখানোর জন্য নীচের কোন কোন ভাবে পাঠ পরিকল্পনা করা যেতে পারে ?
(A) শিক্ষণ কৌশল, শিক্ষণ পদ্ধতি ও উপকরণের ব্যবহার
(B) শিক্ষার্থীর শিখনজাত আচরণিক পরিবর্তন
(C) পূর্বজ্ঞান
(D) সবগুলিই
৯৯. যখন কোনো একটি শিশু ভাষার সাহায্যে তার পরিবেশ সম্পর্কে জ্ঞান অর্জন করে তখন তাকে কী ধরণের সাহায্য দেওয়া উচিত ?
(A) প্রতিনিধিমূলক সাহায্য
(B) নিজস্ব চিন্তা চেতনামূলক সাহায্য
(C) একান্তই কল্পনামূলক সাহায্য
(D) কোনটিই নয়
১০০. গেস্টাল্ট যে তত্ত্বের প্রবর্তন করেন সেটি হল—
(A) সংযোজনবাদ
(B) অনুবর্তনবাদ
(C) অন্তর্ভুষ্টি তত্ত্ব
(D) ফিল্ড থিওরি
Download PDF File
File Name : ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী
File Size : 1663 KB
No. of pages : 15
Download – Click Here
To check our latest Posts - Click Here