১০০ – ভাষার বিকাশ ও শিক্ষণ প্রণালী MCQ – Primary TET Special – PDF
Language development and Teaching Methods

(A) বিশ্লেষণ পদ্ধতি
(B) অবরোহ পদ্ধতি
(C) প্রাসঙ্গিক পদ্ধতি
(D) আরোহ পদ্ধতি
২২. ব্যাকরণ পাঠের গুরুত্ব রয়েছে কেননা
(A) ব্যাকরণের চর্চা করলে বাংলা ভাষা ব্যবহারের ক্ষেত্রে ছাত্রছাত্রীদের আত্মবিশ্বাস অনেকটা বেড়ে যায়
(B) ব্যাকরণের নিয়মকানুন জানা থাকলে ছাত্রছাত্রীরা ভাষা ব্যবহারের ক্ষেত্রে দক্ষ হয়
(C) ব্যাকরণের জ্ঞান লেখার ক্ষেত্রে এবং কথাবার্তার ক্ষেত্রে শুদ্ধভাবে বাংলাভাষা ব্যবহার করতে ছাত্রছাত্রীদের সাহায্য করে
(D) উপরের সবগুলিই ঠিক
২৩. শিক্ষার ক্ষেত্রে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম, কেননা
(A) বুদ্ধির বিকাশকে অব্যাহত রাখে
(B) সর্বাঙ্গীন বিকাশের শ্রেষ্ঠ সহায়ক
(C) ভাব বিকাশের সবচেয়ে সুন্দর ও তৃপ্তিকর মাধ্যম
(D) উপরের সবগুলিই ঠিক
২৪. মাতৃভাষাকে যদি শিক্ষার মাধ্যম করা হয়, তাহলে তার মাধ্যম থেকে আমরা যেসব সুফল পাই সেগুলি হল—
(A) সময় এবং শক্তির অপচয়কে রোধ করে
(B) আত্মবিকাশের গতিকে ত্বরান্বিত করে
(C) সৃজনশীল কর্মে অনুপ্রাণিত হওয়া যায়
(D) সবগুলিই ঠিক
২৫. সামাজিক দৃষ্টিভঙ্গীগত দিক থেকে মাতৃভাষার ভূমিকা অনেকটাই, কেননা
(A) সুনাগরিকতার শিক্ষা দান করে
(B) সামাজিক গুণাবলীর সুষম বিকাশ ঘটায়
(C) প্রগতিশীল চিন্তাধারার সঙ্গে পরিচয় করায়
(D) সবগুলিই ঠিক
২৬. নীচের কোনটি ব্যক্তিগতদিক থেকে মাতৃভাষা চর্চার উপযোগী নয় ?
(A) অন্তর্নিহিত সম্ভাবনার বিকাশ ঘটায়
(B) মাতৃভাষা ছাড়া অন্য বিষয়ের শিক্ষাদানের সহায়ক নয়
(C) চাহিদা ও আকাঙ্ক্ষার পরিতৃপ্তির উত্তম মাধ্যম
(D) শিশুদের ক্রমবিকাশের ক্ষেত্রে বিশেষ সহায়তা দান করে
২৭. মাতৃভাষাকে কেন্দ্র করে যে কমিশনগুলি গড়ে উঠেছে তার মধ্যে একটি হল—
(A) হান্টার কমিশন
(B) রামমােহন কমিশন
(C) রবীন্দ্রনাথ কমিশন
(D) শরৎচন্দ্র কমিশন
২৮. কোঠারি কমিশনের সুপারিশগুলির মধ্যে কোনটি ঠিক নয়?
(A) উচ্চমাধ্যমিক স্তরে মাতৃভাষা ইংরেজি বা হিন্দি অথবা অন্যকোনো ভারতীয় বা ইউরোপীয় ভাষার মধ্যে যেকোনো একটি থাকবে
(B) নিম্ন প্রাথমিক স্তরে শুধু মাতৃভাষা বা আঞ্চলিক ভাষা থাকবে
(C) নিম্ন মাধ্যমিক স্তরে কেবলমাত্র ইংরেজি ভাষা থাকবে
(D) নিম্ন মাধ্যমিক স্তরে মাতৃভাষা, ইংরেজি বা হিন্দি বা অন্য কোনো আধুনিক ভারতীয় বা ইউরোপীয় ভাষা থাকবে
২৯. ড. রাধাকৃষ্ণণ কমিশন প্রবর্তিত হয়—
(A) ১৯৪৭-৪৮ খ্রিঃ
(B) ১৯৪৮-৪৯ খ্রিঃ
(C) ১৯৫১-৫৩ খ্রিঃ
(D) ১৯৫০-৫২ খ্রিঃ
৩০. Respective Function বা গ্রহণের ক্ষমতা বলতে বোঝায়
(A) যা বলা হচ্ছে তা বোঝার ক্ষমতা
(B) লিখিত ভাষাকে বোঝার ক্ষমতা
(C) (ক) এবং (খ) দুটিই ঠিক
(D) (ক) এবং (খ) কোনটিই ঠিক নয়
৩১. Expressive Function বাপ্রকাশের ক্ষমতা এর দুটি কাজ বর্তমান
(ক)(খ) এবং (গ) এ
(খ)
(গ) (ঘ) (খ) এবং (গ) এ দুটি ঠিক নয়।
(A) বক্তব্যের মাধ্যমে বক্তব্য বিষয়কে প্রকাশ করা
(B) লিখিতভাবে কোনো বক্তব্যকে প্রকাশ করা
(C) A ও B উভয় সঠিক
(D) A ও B কোনোটিই সঠিক নয়
৩২. ভাষাগত দিক থেকে নীচের কোন দুটি বিষয়কে আমাদের ভাবা দরকার ?
(A) যা বলতে চায় তা সহজে ও পরিষ্কারভাবে বলতে হবে
(B) যা লিখতে চায় তা সহজে ও পরিষ্কার ভাবে লিখতে হবে
(C) (ক) এবং (খ) এই দুটি বিষয়
(D) (ক) এবং (খ) এই দুটি বিষয় নয়
৩৩. মাতৃভাষায় শিক্ষাদানের প্রধান লক্ষ্য ও উদ্দেশ্য নয় কোনটি ?
(A) কল্পনাশক্তির পরিপূর্ণ বিকাশ সাধন
(B) সামাজিক ও মানসিক সম্পর্কে বিকাশ সাধন
(C) মূল্যবোধের বিকাশ সাধন
(D) মানসিক পরিপুষ্টির সহায়কহীনতা
৩৪. নীচের কোনটির দ্বারা মাতৃভাষা পঠন-পাঠনকে সমৃদ্ধশালী করা যেতে পারে ?
(A) বাংলা ভাষা পঠন-পাঠনে মনোবৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গীগ্রহণ করতে হবে
(B) বাংলা ভাষা পঠন পাঠনে মনোবৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গী গ্রহণ না করলেও হবে
(C) বাংলা ভাষা পঠন পাঠনে মনোবৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গীর কোনো প্রয়োজনীয়তা নেই
(D) বাংলা ভাষা পঠন পাঠনে মনোবৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গীগ্রহণ করা ততটা জরুরীয় নয়
৩৫. মাতৃভাষা শিক্ষাদানের নীতি নয় কোনটি ?
(A) কর্ম ও অভিজ্ঞতা সঞ্চয়ের মাধ্যমে শিক্ষাদান
(B) সহজ থেকে জটিল, জানা থেকে অজানা, মূর্ত থেকে বিমূর্ত প্রভৃতি নীতির সাহায্যে শিক্ষাদান
(C) শিক্ষণ সংক্রান্ত বিভিন্ন শিক্ষানীতির সাহায্যে শিক্ষাদান
(D) ইন্দ্রিয়ের মাধ্যমে শিক্ষাদান না করা
৩৬. থর্নডাইক-এর শিখনের প্রধান সূত্রগুলি হল—
(A) প্রস্তুতির সূত্র
(B) অনুশীলনের সূত্র
(C) ফলভােগের সূত্র
(D) সবগুলিই ঠিক
৩৭. থর্নডাইক-এর শিখনের অপ্রধান সূত্র বা নীতিগুলির মধ্যে নীচের কোনটি ঠিক নয়?
(A) আংশির কর্মের নীতি
(B) দৃষ্টিভঙ্গী বা মনোভাবের নীতি
(C) বিচিত্র ক্রিয়ার নীতি
(D) সাদৃশ্যের নীতি
৩৮. শিখন সম্পর্কে মনোবিজ্ঞানীরা যেসব তত্ত্ব প্রকাশ করেছেন তার মধ্যে নীচের কোনটি ঠিক নয় ?
(A) থর্নডাইকের সংযোজনবাদের উপর ভিত্তি করে প্রচেষ্টা ও ভুলের পদ্ধতি
(B) প্যাভলভের বিবর্তনবাদ
(C) গেস্টাল্ট-এর অন্তর্দৃষ্টি তত্ত্ব
(D) কার্ট লিউনের ফিল্ড থিওরি
৩৯. মনো বৈজ্ঞানিকদের মতে শিখন হল—
(A) অতীত অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রভাবে আচরণ ধারা পরিবর্তনের প্রক্রিয়া
(B) ভবিষ্যৎ অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রভাবে আচরণ ধারা পরিবর্তনের প্রক্রিয়া
(C) বর্তমান অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রভাবে আচরণ ধারা পরিবর্তনের প্রক্রিয়া
(D) ভবিষ্যৎ এবং বর্তমান অভিজ্ঞতা এবং প্রশিক্ষণের প্রভাবে আচরণ ধারা পরিবর্তনের প্রক্রিয়া
৪০. প্যাভলভের অনুবর্তনবাদের মূল কথা হল –
(A) শিক্ষক ও বিষয়বস্তুর মধ্যে সংযোগসাধন করা
(B) ছাত্র ও বিষয়বস্তুর মধ্যে সংযোগসাধন করা
(C) ছাত্র, শিক্ষক ও তার বিষয়বস্তুর মধ্যে সম্পর্ক সাধন করা
(D) কোনটিই ঠিক নয়।
To check our latest Posts - Click Here