প্রতিদিন বিনামূল্যে মক টেস্ট ও বিভিন্ন ধরণের নোটস-এর জন্য আমাদের টেলিগ্রাম গ্রুপ ও ফেসবুক পেজে যুক্ত হয়ে যাও । 


All Notes

মোল দিবস – ২৩শে অক্টোবর । Mole Day

Mole Day - 23rd October

মোল দিবস – ২৩শে অক্টোবর

আজ ২৩শে অক্টোবর – বিশ্ব মোল দিবস। সারা বিশ্ব জুড়ে আজকের দিনটিতে বিশ্ব মোল দিবস পালন করা হয়। কিন্তু জানেননি –  মোল কি ? কেন এই দিনটিতে মোল দিবস পালন করা হয় ?

মোল কি ?

  • S.I. পদ্ধতিতে পদার্থের পরিমানের একক হলো মোল। ৭টি প্রাথমিক এককের একটি হলো এই মোল ( Mole )।
  • এক মোল পদার্থের মধ্যে কতগুলি অনু/ পরমাণু রয়েছে সেটি নির্ধারণ করা হয় অ্যাভোগ্যাড্রো সংখ্যার মাধ্যমে। এই অ্যাভোগ্যাড্রো সংখ্যার মান হলো – ৬.০২৩ ×১০২৩

কেন এই দিনটিতে মোল দিবস পালন করা হয় ?

অ্যাভোগ্যাড্রো সংখ্যার মান হলো – ৬.০২৩ ×১০২৩ । এই ১০২৩ অংশটি থেকেই আজকের ২৩/১০ তারিখটি নেওয়া হয়েছে – অর্থাৎ দশম মাসের ২৩ তারিখ।

অ্যাভোগ্যাড্রো সংখ্যা কি ?

কোন বস্তুর এক মোল পরিমাণে যত সংখ্যক অণু থাকে, সেই সংখ্যাকে অ্যাভোগ্যাড্রো সংখ্যা বলে। একে N দ্বারা প্রকাশ করা হয়। এর মান হচ্ছে ৬.০২৩ ×১০২৩

অ্যাভোগ্যাড্রো সংখ্যার নামকরণ কার নামে ?

অ্যাভোগাড্রো সংখ্যার নামকরণ করা হয়েছে ১৯ শতকের ইতালীয় রসায়নবিদ আমাদিও অ্যাভোগাড্রোর নামানুসারে। ১৮১১ সালে তিনি সর্ব প্রথম প্রস্তাব করেন যে “কোন গ্যাসের আয়তন স্থির তাপমাত্রা ও চাপে তাতে বিদ্যমান অণু বা পরমাণু সংখ্যার সমান”। এজন্য পরবর্তীতে মৃত্যুর পর তার সন্মানার্থে অ্যাভোগাড্রো সংখ্যাকে N দ্বারা প্রকাশ করা হয়।

পরবর্তী কালে এই অ্যাভোগাড্রো সংখ্যার মান নির্ণয় করা হয় ১৯১০ সালে ।

২৩শে অক্টোবর কত সময়ব্যাপী মোল দিবস পালন করা হয় ?

অ্যাভোগ্যাড্রো সংখ্যার মান হলো – ৬.০২ ×১০২৩ ( দুই দশমিক স্থান পর্যন্ত )। এই সংখ্যাটির সম্মানে সকাল ৬:০২ থেকে সন্ধ্যে ৬:০২ পর্যন্ত মোল দিবস পালন করা হয়।


কিছু অতিরিক্ত তথ্য


  • প্রথম মোল দিবসের কথা প্রকাশ করা হয় ১৯৮০ সালে “দ্য সায়েন্স টিচার” নামক প্রবন্ধে। এই নিবন্ধটি দ্বারা অনুপ্রাণিত হয়ে, মরিস ওলার ১৫ই মে, ১৯৯১ সালে, “জাতীয় মোল দিবস সংস্থা” প্রতিষ্ঠা করেন।
  • অ্যাভোগাড্রো সংখ্যার নির্ভুল মান নির্ণয় করা সম্ভব হয় যখন ১৯১০ সালে আমেরিকান পদার্থবিজ্ঞানী রবার্ট মিলিকান  একটা ইলেকট্রনের চার্জ পরিমাপ করেন। ১৮৩৪ সালে মাইকেল ফ্যারাডের তড়িৎ বিশ্লেষণ এর গবেষণা গুলো থেকে জানা যায় এক মোল ইলেকট্রনের চার্জ সর্বদা স্থির বা ধ্রুব, যাকে বলা হয় ১ ফ্যারাডে। এক মোল ইলেকট্রনের চার্জকে একটা ইলেকট্রনের চার্জ দিয়ে ভাগ করে অ্যাভোগাড্রো সংখ্যার মান নির্ণয় করা যায়।

Related Articles

Back to top button
error: Alert: Content is protected !!